দেশের টুকরো খবর

এস কে সিনহার ব্যাংক হিসাবে ৪ কোটি টাকা জমা
স্টাফ রিপোর্টার: সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ব্যাংক হিসাবে অস্বাভাবিক লেনদেন অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ ঘটনায় দুই ব্যবসায়ীকে তলব করেছে সংস্থাটি। কিন্তু সংস্থাটির কেউ আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। তবে দায়িত্বশীল একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। দুদকের গণমাধ্যম শাখা জানিয়েছে, মোহাম্মদ শাহজাহান ও নিরঞ্জন সাহা নামের দুই ব্যবসায়ীকে তলব করে চিঠি পাঠিয়েছেন দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন। ৬ মে সকাল নয়টায় তাদের দুদকে হাজির থাকতে বলা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, ফারমার্স ব্যাংকে ভুয়া কাগজপত্র দেখিয়ে চার কোটি টাকা ঋণ নিয়েছেন ওই ব্যবসায়ীরা। পরে ওই টাকা ‘রাষ্ট্রের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তির’ ব্যাংক হিসাবে জমা দেয়া হয়েছে। সূত্র জানিয়েছে, গুরুত্বপূর্ণ ওই ব্যক্তি হলেন সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা।
পেছাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ : সম্ভাব্য তারিখ ৭ মে
স্টাফ রিপোর্টার: বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ আবারও পিছিয়েছে। আগামী ৪ মে ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপণের কথা আগে জানানো হলেও এখন ৭ মে সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। গতকাল বুধবার এক গোলটেবিল আলোচনায় এ তথ্য জানান টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট : সম্ভবনার মহাকাশ’ শীর্ষক এই গোলটেবিল আলোচনায় প্রধান অতিথি ছিলেন মন্ত্রী। টেলিকম খাতের রিপোর্টারদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) আয়োজনে এই বৈঠকে সভাপতিত্ব করেন টিআরএনবি সভাপতি জাহিদুল ইসলাম সজল। অনুষ্ঠানে স্যাটেলাইটের সার্বিক বিষয় নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক সমীর কুমার দে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।
ওআইসি সম্মেলনের জন্য ৩০টি বিলাসবহুল গাড়ি কিনলো সরকার
স্টাফ রিপোর্টার: ঢাকায় অনুষ্ঠেয় অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সম্মেলন উপলক্ষে বিলাসবহুল ৩০টি বিএমডব্লিউ সিডান সেভেন সিরিজের গাড়ি আমদানি করেছে সরকার। বিদেশি অতিথিরা ব্যবহার ছাড়াও সম্মেলনের দায়িত্বরতরা এসব গাড়ি ব্যবহার করবেন। সরকারি যানবাহন অধিদফতরের মাধ্যমে শুল্কমুক্ত এসব প্রতিটির গাড়ির দাম পড়েছে ৬২ লাখ ১৮ হাজার টাকা। সব মিলে সরকারের ব্যয় হয়েছে ১৮ কোটি ৬৫ লাখ ৪০ হাজার টাকা। জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে দেয়া একটি প্রতিবেদনে এসব তথ্য উপস্থাপন করা হয়।
জাতীয় সংসদ ভবনে রোববার অনুষ্ঠিত কমিটির বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, এর আগে কমিটি অধিদফতরের গাড়ি কেনা সংক্রান্ত সারসংক্ষেপ জানতে চেয়েছিলো। এরই প্রেক্ষিতে এসব তথ্য উপস্থাপন করে অধিদফতর। আগামী ৫ ও ৬ মে ওআইসিভুক্ত পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম সম্মেলন ঢাকায় অনুষ্ঠিত হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের চাহিদার প্রেক্ষিতে এসব গাড়ি কেনার জন্য এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে তুলেছিলো জনপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রিসভার অনুমোদনের পর এসব গাড়ি কেনা হয়।
স্ত্রীর সঙ্গে আপসের শর্তে অভিনেতা আসিফের জামিন
স্টাফ রিপোর্টার: গ্রেফতারের চারদিনের মাথায় স্ত্রীর করা নির্যাতনের মামলায় জামিন পেয়েছেন মডেল ও অভিনেতা কাজী আসিফ রহমান। গতকাল বুধবার ঢাকার দুই নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক সফিউল আজম স্ত্রীর সঙ্গে আপসের শর্তে আগামী ৬ মে পর্যন্ত আসিফের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেন। ওই সময়ের মধ্যে তাকে তার স্ত্রী শামীমা আক্তার অর্নির সঙ্গে আপস করতে বলা হয়েছে বলে ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি আলী আকবর জানিয়েছেন। শুটিং থেকে ফেরার পর গত ২২ এপ্রিল রাতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আসিফকে গ্রেফতার করে হাজারীবাগ থানা পুলিশ। ওই সময় তিনি শুটিং শেষে মালয়েশিয়া থেকে ফিরছিলেন। এর আগে ৬ মার্চ একই ট্রাইব্যুনালে মামলা করেন শামীমা। মামলায় অভিযোগ করা হয়, ২০১৫ সালের ৭ আগস্ট কানাডা প্রবাসী শামীমা আক্তার অর্নির সঙ্গে কাজী আসিফের বিয়ে হয়। বিয়ের সময় বাদীর পরিবার ৭-৮ লাখ টাকার আসবাবপত্র দেয়। পরে বাদী আসামিকে গাড়ি কেনার জন্য ১৮ লাখ টাকা দেন। আসামি গাড়ি না কিনে ওই টাকা দিয়ে কী করেছে তা জানতে চাইলে ২ এপ্রিল আসামি আরও ২০ লাখ টাকা যৌতুক দাবি ও মারধর করেন।