চুয়াডাঙ্গা সরকারি কলেজে ছাত্রীনিবাস চালু হচ্ছে

স্টাফ রিপোর্টার: প্রতিষ্ঠার ৫৭ বছর পর চুয়াডাঙ্গা সরকারি কলেজে ছাত্রীদের জন্য আগামী ১ মার্চ থেকে চালু হতে যাচ্ছে পাঁচতলা ভবনবিশিষ্ট ছাত্রী নিবাস। ছাত্রী নিবাসে ভর্তির জন্য ২২ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত আবেদনপত্র বিতরণ করা হবে এবং আগামী ৩০ জানুয়ারির মধ্যে আগ্রহীদের আবেদনপত্র জমা দিতে বলা হয়েছে। এ ছাত্রীনিবাসে আসন সংখ্যা রয়েছে ১৩২টি।
চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান বলেন, শিক্ষা প্রকৌশল অধিদফতর শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে চার কোটি টাকা ব্যয়ে পাঁচতলা বিশিষ্ট ভবনটি নির্মাণ করে। ৩৬ কক্ষ বিশিষ্ট এ ভবনে আসন সংখ্যা রয়েছে ১৩২টি। একাদশ থেকে অনার্স শ্রেণির ছাত্রীরা ছাত্রীনিবাসে থাকার জন্য আবেদন করতে পারবে। আবেদন ফরমের জন্য ১০০ টাকা এবং মাসিক সিটভাড়া ৫৫০টাকা করা হয়েছে। খাওয়া নিজেরা মেস সিস্টেমে করতে হবে। এজন্য উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষক রুমা পারভীনকে হোস্টেল সুপার হিসেবে দায়িত্ব প্রদান করা হয়েছে।
অধ্যক্ষ মো. কামরুজ্জামান আরও বলেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজে ছাত্রদের জন্য ১০০ শয্যার একটি হোস্টেল থাকলেও বিদ্যুত বিল বকেয়া থাকার কারণে ও সংস্কারের অভাবে দীর্ঘদিন ধরে ছাত্র হোস্টেলটি বন্ধ রয়েছে। পাঁচলাখ টাকার বরাদ্দ পেলেও সংস্কার কাজ শুরু না হওয়ায় হোস্টেল ব্যবহারের উপযোগী নয়। সংস্কারকাজ শেষ হলে ছাত্রদের হোস্টেলে উঠানো সম্ভব হবে।
প্রসঙ্গত: চুয়াডাঙ্গা কলেজ ১৯৬২ সালে কার্যক্রম শুরু হয়। এরপর ১৯৭৯ সালে সরকারিকরণ করা হয়। এ কলেজে বর্তমানে ১০ হাজার ছাত্র-ছাত্রী লেখাপড়া করছে। ছাত্র-ছাত্রীরা হোস্টেলের অভাবে কলেজের আশেপাশে বাড়িভাড়া করে লেখাপড়া চালিয়ে আসছে। ছাত্রীনিবাস চালু হলে কিছুটা হলেও স্বস্তি পাবে দূর-দূরান্ত থেকে আসা ছাত্রীরা।