ইরান বিশ্বকাপ দলে আমেরিকান কোম্পানির ‘হামলা’!

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপে মাঠের লড়াইয়ের কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে ইরানের জন্য। কিন্তু মাঠের লড়াইয়ের নামার আগে হঠাৎ করেই অন্যরকম এক চ্যালেঞ্জের সামনে এশিয়ার অন্যতম এই ফুটবল-শক্তি। হুট করেই ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী সংস্থা ‘নাইকি’ জানিয়ে দিয়েছে ইরানি ফুটবল দলকে বুট সরবরাহ করতে পারবে না তারা। ফুটবল দুনিয়ায় মার্কিন প্রতিষ্ঠান নাইকির তৈরি বুটের দারুণ কদর।। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে তারাই ইরান দলকে বুট সরবরাহ করেছিল। রাশিয়া বিশ্বকাপের জন্যও চুক্তি হয়েছিল। কিন্তু বিশ্বকাপ শুরুর মাত্র দুদিন আগে প্রতিষ্ঠানটি নিজেদের অপারগতার কথা জানিয়েছে। নাইকি জানিয়েছে, ইরানের বিরুদ্ধ বিশ্বব্যাপী অর্থনৈতিক অবরোধের কারণেই তারা এই সিদ্ধান্ত নিয়েছে। ২০১৫ সালে ইরানের সঙ্গে সম্পাদিত পারমাণবিক চুক্তি সম্প্রতি বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের সময় অর্থনৈতিক অবরোধ থাকলেও নাইকি কিন্তু ঠিকই ইরানি দলকে ক্রীড়া সামগ্রী দিয়েছিল।

শেষ মুহূর্তে বুট না পাওয়ায় ভীষণ দুশ্চিন্তায় ইরানি ফুটবল ফেডারেশন। ব্যাপারটা নিয়ে তারা ফিফারও দ্বারস্থ হচ্ছে। পর্তুগিজ কোচ কার্লোস কুইরোজ এ ব্যাপারে নিজের বিরক্তিটা গোপন রাখেননি, ‘আমাদের খেলোয়াড়েরা যে সব সরঞ্জামে অভ্যস্ত, সেটা যদি মূল আসরের এক সপ্তাহ আগে পরিবর্তন করা হয়, সেটা অন্যায়। সেই পরিবর্তনটা ঠিক নয়।’ এখন বিশ্বকাপে ইরানি ফুটবলাররা কী করবেন? আপাতত পুরোনো ও ধার করা বুট দিয়েই চলছে তাদের বিশ্বকাপ প্রস্তুতি। মূল লড়াইয়েও হয়তো পুরোনো বুট পায়ে দিয়েই নামতে হবে তাদের।


আরো দেখুন

অবশেষে মাইক্রোবাস পেলেন নারী ক্রিকেটাররা

স্পোর্টস রিপোর্টার: অবশেষে ‘লোকাল বাস’ পরিবর্তন করে নারী ক্রিকেটারদের মাইক্রোবাসের ব্যবস্থা করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট …

Loading Facebook Comments ...