গাংনীতে শিশু মেলা উদ্বোধন অনুষ্ঠানে খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন

ঘরের ভেতর স্বামী স্ত্রী ভারত-পাকিস্তান যুদ্ধ হলে শিশুরা কি শিখবে
মাজেদুল হক মানিক: খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া অভিভাবকদের উদ্দেশ্যে বলেছেন, ঘরের ভেতরে যদি স্বামী স্ত্রী ভারত-পাকিস্তান যুদ্ধ হয় তাহলে ওই সংসারের অবস্থা খারাপ। স্বামী-স্ত্রী সুসম্পর্ক রাখবেন। আগে বলতো- ‘সংসার সুখের হয় রমণির গুনে’। আমি বলি না, আমি বলি-সংসার সুখের হয় রমণির গুনে গুণধর স্বামী যদি থাকে তার সাথে। স্বামী আহম্মক হলে হবে না। পিতা-মাতা সকলের প্রতি অনুরোধ আপনারা সন্তানের সময় দিবেন। তাহলে দেখবেন আপনার সন্তান বিপথে যাবে না। গতকাল মঙ্গলবার দুপুরে মেহেরপুর গাংনী উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত শিশু মেলায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
তিনি বলেন, ‘মাদকসেবীরা তালগাছের মাথায় বাজার দেখে। পাসপোর্ট ভিসা ছাড়া সিঙ্গাপুর যায়। প্রথমে রঙিন স্বপ্নে ভাসলেও মাদকের ছোবলে ধ্বংস হয়। মাদক সামাজিক ব্যাধি। আমাদের সংসারের সুখ শান্তি নষ্ট করেছে। একটা পরিবারে একটা ছেলে বা একটা মেয়ে যদি মাদকাসক্ত হয় তাহলে মা আঁচলে মুখ গুজে কাঁদে। বাবা সামাজিকভাবে অসম্মানিত হয়। মাদকসেবী ভাইয়ের বোনকে কেউ বিয়ে করতে চায় না। মাদকাসক্তরা নিজের জন্মদাতা পিতা-মাতাকেও খুন করতে দ্বিধা করছে না। এটি আর কতকাল চলবে?
ভারতীয় টিভি সিরিয়ালের কুটনামি আমাদের সংসারে অশান্তি সৃষ্টি করছে অভিযোগ করে তিনি মায়েদের উদ্দেশ্যে বলেন, কুটনামি সিরিয়াল দেখা থেকে বিরত থাকতে হবে। এগুলো দেখলে মাথা নষ্ট হয়ে যায়। সৃজনশীল কিছু দেখতে হবে। না দেখে ছেলে-মেয়েদের সময় দিবেন। বাবাদেরকেও বলবো- কাজ সেরে বাসায় বাচ্চাদের সময় দেন। আপনার সন্তান ভালো হতে বাধ্য।
শিক্ষার কোনো বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে বর্তমান সরকার বছরের প্রথম দিনে বিনামূল্যে ৩৫ কোটি বই দেয়। যা পৃথিবীর ইতিহাসে অন্য কোনো দেশে নেই। বাল্যবিয়ে না দিয়ে মেয়েদেরকে সু-শিক্ষায় শিক্ষিত করতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি। বিভাগীয় কমিশনারের প্রায় আধা ঘণ্টার বাস্তবধর্মী রসালো বক্তৃতায় অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন শ্রেণির মানুষ মন্ত্রমুগ্ধ হয়ে শ্রবণ করেন।
গাংনী উপজেলা প্রশাসন আয়োজিত শিশু মেলায় এ উপজেলার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের মিড ডে মিলের জন্য ১৫ হাজার টিফিন বক্স প্রদান করা হয়। যা খুলনা বিভাগের মধ্যে ব্যতিক্রমি অনুকরণীয় দৃষ্টান্ত।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক আনোয়ার হোসেন, পুলিশ সুপার আনিছুর রহমান, গাংনী উপজেলা চেয়ারম্যান মুরাদ হোসেন, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক ও গাংনী উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহিদুজ্জামান খোকন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর হাবিবুল বাশার সঞ্চালনায় বক্তব্য রাখেন মটমোড়া ইউপি চেয়ারম্যান সোহেল আহম্মেদ। একই অনুষ্ঠানে বাওট বাধাগ্রস্ত শিশু বিদ্যালয়ের (প্রতিবন্ধী বিদ্যালয়) ছাত্র-ছাত্রীদের স্কুল ভ্যান ও এলাকার দুস্থদের মাঝে ছাগল বিতরণ করা হয়। এছাড়াও চলতি বছরের যুব গেমসে ভারত্তোলনে সাফল্য অর্জনকারী গাংনী উপজেলার ৫ জন ছাত্রীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়। মেলায় শিশু সহায়ক বিভিন্ন তথ্য প্রদর্শন করে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। এর আগে প্রধান অতিথি অনুষ্ঠানস্থলে পৌঁছুলে ফুল দিয়ে অভ্যর্থনা জানানো হয়। বেলুন উড়িয়ে তিনি দিনব্যাপী শিশু মেলার উদ্বোধন করেন।


আরো দেখুন

চুয়াডাঙ্গার গড়াইটুপি ইউনিয়নের বিভিন্ন গ্রামে গণসংযোগকালে আলী আজগার টগর এমপি

চলমান উন্নয়ন অব্যাহত রাখতে আবারও নৌকা প্রতীকে ভোট দিন বেগমপুর প্রতিনিধি: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে …

Loading Facebook Comments ...