একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার ৪০ হাজার ১৯৯ ভোটকেন্দ্র চূড়ান্ত

চুয়াডাঙ্গায় দুটি আসনে ১৬টি ভোটকেন্দ্র বৃদ্ধি : মোট ভোটার ৮ লাখ ৫২ হাজার ৬১৯
স্টাফ রিপোর্টার: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪০ হাজার ১৯৯ ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশনের মাঠ প্রশাসন। নির্বাচনকে সামনে রেখে ইসির ১০টি আঞ্চলিক কার্যালয় তাদের চূড়ান্ত ভোট কেন্দ্র ও ভোটকক্ষের তালিকা পাঠিয়েছে ইসিতে। তবে আঞ্চলিক কার্যালয় থেকে পাঠানো এ সব ভোট কেন্দ্র ও ভোট কক্ষের সংখ্যাও শেষ মুহূর্তে এসে পরিবর্তন হতে পারে। তাদের পাঠানো তালিকা যাচাই-বাছাই করে একাদশ জাতীয় নির্বাচনের ২৫ দিন আগে চূড়ান্ত তালিকা গেজেট আকারে প্রকাশ করবে কমিশন। তালিকা অনুযায়ী মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪০ হাজার ১৯৯ এবং ভোটকক্ষ ২ লাখ ৬ হাজার ৫৪০। এর আগে একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে গত ৫ আগস্ট সারাদেশে ভোট কেন্দ্র ও ভোট কক্ষের খসড়া তালিকা প্রকাশ করেছিলো নির্বাচন কমিশন। খসড়া তালিকা অনুযায়ী ভোট কেন্দ্র ছিলো ৪০ হাজার ৬৫৭ এবং ভোটকক্ষের সংখ্যা ছিলো ২ লাখ ৭ হাজার ৪১৬। ইসির নির্দেশনা অনুযায়ী, খসড়া তালিকার ওপর দাবি-আপত্তি গ্রহণের শেষ তারিখ ছিলো ১৯ আগস্ট; নিষ্পত্তির শেষ হয় গত ৩০ আগস্ট। দাবি আপত্তি-নিষ্পত্তির পর গত ৬ সেপ্টেম্বর সারাদেশে ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করা হয়। খসড়া তালিকার সঙ্গে আঞ্চলিক কার্যালয় থেকে পাঠানো চূড়ান্ত তালিকার তুলনা করলে ভোট কেন্দ্রের সংখ্যা কমেছে এবং ভোট কক্ষের সংখ্যা বেড়েছে। ভোট কেন্দ্রের সংখ্যা কমেছে ৪৫৮ এবং ভোট কক্ষের সংখ্যা বেড়েছে ৮৭৬। আঞ্চলিক কার্যালয় থেকে পাঠানো ভোট কেন্দ্র ও ভোটকক্ষের সংখ্যা সমন্বয় করে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন কমিশন।
চুয়াডাঙ্গায় আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সংসদীয় দুটি আসনে ১৬ ভোট কেন্দ্র বৃদ্ধি করা হয়েছে। গত ৬ সেপ্টেম্বর চূড়ান্ত (খসড়া) ভোটকেন্দ্র, ভোটকক্ষ ও ভোটার সংখ্যা নির্ধারণ করা হয়েছে। দুটি সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ৮ লাখ ৫২ হাজার ৬১৯ জন। পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যা ১ হাজার ৭০৭ জন বেশি। সংসদীয় দুটি নির্বাচনী এলাকা ৭৯ চুয়াডাঙ্গা-১ আসনে মোট ভোটকেন্দ্র ১৭৩। ভোটকক্ষের সংখ্যা ৯৪০। মোট ভোটার ৪ লাখ ৩৭ হাজার ৭৩০। এর মধ্যে পুরুষ ২ লাখ ১৭ হাজার ২৮৬ এবং মহিলা ২ লাখ ২০ হাজার ৪৪৪। নির্বাচনী এলাকা ৮০ চুয়াডাঙ্গা-২ আসনে মোট ভোটকেন্দ্র ৪২৫। ভোটকক্ষের সংখ্যা ৯১৬। মোট ভোটারের সংখ্যা ৪ লাখ ১৪ হাজার ৮৮৯। এর মধ্যে পুরুষ ২ লাখ ৮ হাজার ১৭০ এবং মহিলা ২ লাখ ৬ হাজার ৭১৮।
চুয়াডাঙ্গা-১ আসনে নতুন সাতটি নির্বাচন কেন্দ্রগুলো হলো জগন্নাথপুর জে.এস মাধ্যমিক বিদ্যালয়, এনায়েতপুর বাড়াদী মীর খোস্তার আলী মাধ্যমিক বিদ্যালয়, ভোগাইল বগাদী মাধ্যমিক বিদ্যালয়, উদয়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সাহেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফুলবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ফার্মপাড়া দারুল উলুম খাদেমুল ইসলাম মাদরাসা।
চুয়াডাঙ্গা-২ আসনে নতুন ৯ নির্বাচন কেন্দ্রগুলো হলো দর্শনা আল হেরা ইসলামী মাধ্যমিক বিদ্যালয়, লক্ষ্মীপুর উম্বাত আলী মাধ্যমিক বিদ্যালয়, নতিপোতা ইউনিয়ন পরিষদ ভবন, খলিসাগাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়, চন্দ্রবাস এবতেদায়ী মাদরাসা, জীবননগর ডিগ্রি কলেজ, উথলী মাধ্যমিক বিদ্যালয়, ধোপাখালী মাধ্যমিক বিদ্যালয় ও কুলতলা কমিউনিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়।
এ ব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা জেলা নির্বাচন কর্মকর্তা রাজু আহমেদ বলেন, গত ৫ আগস্ট খসড়া ভোট কেন্দ্র প্রকাশ এবং গত ৬ সেপ্টেম্বর চূড়ান্ত (খসড়া) ভোট কেন্দ্র প্রকাশ করা হয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।


আরো দেখুন

অবৈধ দখলদারদের কবলে চুয়াডাঙ্গা জেলা শহর

স্টাফ রিপোর্টার: অবৈধ দখলদারদের কবলে পড়েছে চুয়াডাঙ্গা জেলা শহর। চলাচলের সুবিধার্থে সড়ক সম্প্রসারণ করা হলেও …

Loading Facebook Comments ...