মঙ্গলবার , সেপ্টেম্বর ২৫ , ২০১৮

দামুড়হুদার হরিশ্চন্দ্রপুরে কৃষি অফিসারের অভিযান : নিম্নমানের দস্তা ও নকল কীটনাশক জব্দ

কুড়–লগাছি প্রতিনিধি: দামুড়হুদার কুড়–লগাছির হরিশ্চন্দ্রপুরে দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার মেসার্স ভাই ভাই স্টোর ও কীটনাশকের দোকানে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ভেজাল ও নকল নি¤œমানের দস্তাসার ও কীটনাশক জব্দ করেছে। এই সময় নি¤œমানের নকল দস্তাসার নষ্ট করা হয়।
স্থানীয়সূত্রে জানা যায়, দামুড়হুদা উপজেলার কুড়ুলগাছি ইউনিয়নের হরিশ্চন্দ্রপুরে পশ্চিমপাড়ার ইজাজুলের ছেলে মের্সাস ভাই ভাই স্টোরের মালিক ফারুক হোসেনের মুদিখানা ও কীটনাশকের দোকানে ও একইপাড়ার মিমপেক্সের ডিলার ঈসমাইলের দোকানে দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার সুফি মো: রফিকুজ্জামান গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালান। অভিযানে ফারুকের দোকান থেকে নকল ও ভেজাল নিম্নমানের ১৫ কেজি দস্তা জব্দ করেন। এগুলো হলো রিয়েল ফার্টিলাইজারের গ্রোজিংক ৭ কেজি, সারা ফার্টিলাইজারের জিংক গোল্ড ৪ কেজি, নাজিম টের্ডাসের আমেরিকান গোল্ড প্লাস ৪ কেজি, সিনজেন্টা কোম্পানির ভিরতাকো ১৫ প্যা: এবং মিমপেক্সে কোম্পানির আল্টিমা ২০ প্যা: নকল ওষুধ জব্দ করেন। এছাড়াও পাশ্ববর্তী ঈসমাইলের দোকান থেকে ৪ প্যাকেট ভিরতাকো ওষুধ জব্দ করেন। এদিকে ফারুকের দোকানে নিম্নমানের নকল দস্তাসার ও ওষুধ পাশের খালে ফেলে দিয়ে নষ্ট করেন তিনি। এছাড়াও ফারুকের বিরুদ্ধে ভোক্তা অধিকার আইনে কীটনাশকের সাথে খাদ্যদ্রব্য (মুদিখানার মাল) বিক্রির অভিযোগের প্রমাণ পাওয়ায় যা আইননত দ-নীয় অপরাধ।
এদিকে গোপনসূত্রে জানা গেছে, অভিযানের খবর আগে থেকে জানতে পেরে প্রায় লক্ষাধিক টাকার নিম্নমানের দস্তাসার ও নকল কীটনাশক সরিয়ে রেখেছে অভিযুক্ত ব্যবসায়ীরা।
এই বিষয়ে দামুড়হুদা কৃষি অফিসার সুফি মো: রফিকুজ্জামানের সাথে কথা বললে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে আমরা হরিশ্চন্দ্রপুরে কীটনাশক ডিলারদের দোকানে অভিযান চালায় এবং ফারুক ও ঈসমাইল নামের দুইজনের কাছে থেকে নিম্নমানের দস্তা ও নকল ওষুধ জব্দ করতে সক্ষম হয়। পরবর্তীতে এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান। নিম্নমানের দস্তা, নকল ও ভেজাল কীটনাশক কিনে দীর্ঘদিন প্রতারিত হয়েছে হতদরিদ্র কৃষকরা এসব অসাধু ব্যবসায়ীদের কারণে। এসব নকল ও নিম্নমানের কীটনাশক বাজারে ছাড়ছে তাদের খুঁজে বের করে কঠোর শাস্তি দিতে হবে যাতে করে আর কোনো কৃষক যেন প্রতারিত না হয়।


আরো দেখুন

সরকারি চাকরিজীবীদের ৫ শতাংশ সুদে গৃহঋণের আবেদন অক্টোবরে

স্টাফ রিপোর্টার: সরকারের ব্যবস্থাপনায় ব্যাংক থেকে স্বল্প সুদে গৃহঋণ পেতে, আগামী ১ অক্টোবর থেকে অনলাইনে …

Loading Facebook Comments ...