চুয়াডাঙ্গা ও মেহেরপুরে জাতীয় স্যানিটেশন ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

সকলের জন্য স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার আহ্বান
স্টাফ রিপোর্টার: ‘সকলের হাত পরিচ্ছন্ন থাক, সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ জীবন’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে নানা আয়োজনে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। চুয়াডাঙ্গায় দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালি শেষে ডিসি সাহিত্য মঞ্চে হাত ধোয়া প্রদর্শন করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইয়াহ্ ইয়া খানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোন্দকার ফরহাদ আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার (সার্বিক) মোহাম্মদ ইয়াহ্ ইয়া খান ও সিনিয়র সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা ও জীবননগর সার্কেল) আবু রাসেল। জেলা ব্র্যাক প্রতিনিধি জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় সভায় শুরুতে জেলার স্যানিটেশন ব্যবস্থাপনা নিয়ে একটি প্রেজেন্টেশন দেখান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান।
সভায় সকলের জন্য স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে সংশ্লিষ্ট দফতরকে আরও আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে জেলা প্রশাসক বলেন, যত্রতত্র আমরা ময়লা, আবর্জনা ফেলে রাখি। এতে পরিবেশ দূষণ হয়। পরিবেশ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে শুধু পৌরসভা বা সরকারের ওপর দায়িত্ব বর্তালে হবে না, নিজেদেরকেই দায়িত্ব নিতে হবে। সুনাগরিক হিসেবে এটা আমাদের দায়িত্ব। শহরের বাস্তুহারা লোকজনের জন্য স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে পারলেই পরিবেশটা শতভাগ স্বাস্থ্য সম্মত হিসেবে গণ্য হবে। ইতোমধ্যে চুয়াডাঙ্গা শহরে পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। পরে ‘সুস্বাস্থ্য রক্ষায় নিরাপদ পানি ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশনের ভূমিকা’ বিষয়ে রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক। এতে প্রথম স্থান অধিকার করেছে সদর উপজেলার রিজিয়া খাতুন প্রভাতী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র শ্রী অনিল জিৎ কুমার, দ্বিতীয় স্থান অধিকার করেছে জীবননগর উপজেলার দৌলতগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী নাজিফা খাতুন ও তৃতীয় স্থান অধিকার করেছে একই উপজেলার ব্রাইট প্রি ক্যাডেট স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্রী তাসনিমা সিদ্দিকা অর্থি। অপরদিকে, জেলার প্রায় প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে এ কর্মসূচি যথাযথ গুরুত্বের সাথে পালন করা হয়।
চুয়াডাঙ্গার হাজরাহাটি উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকল শিক্ষার্থী হাত ধোয়া কর্মসূচি পালন করে।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে আলোচনাসভা ও র‌্যালির মধ্যদিয়ে স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে মেহেরপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর দিবসটি পালন করে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী হাসানুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক তৌফিকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মাঈনুদ্দীন। বক্তব্য রাখেন প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, উপ-সহকারী প্রকৌশলী মাকবুলার রহমান প্রমুখ। এর আগে স্যানিটেশন মাস ও হাত ধোয়া দিবস উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক তৌফিকুর রহমানের নেতৃত্বে র‌্যারলীটি জেলা শিল্পকলা একাডেমি থেকে শুরু করে প্রধান সড়ক হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে শিশুদের হাত ধোয়ার মধ্যদিয়ে দিবসটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।
অপরদিকে, বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে মেহেরপুর পৌরসভার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। গতকাল মঙ্গলবার দুপুরের দিকে পৌর মেয়র মাহফুজুর রহমানের নেতৃত্বে র‌্যালিটি পৌরসভা কার্যালয় চত্বর থেকে শুরু করে বাদ্যের তালে তালে প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে বক্তব্য রাখেন মেহেরপুরের পৌর মেয়র মাহফুজুর রহমান ও পৌর সচিব তৌফিকুর রহমান। এসময় প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, কাউন্সিলর আল মামুন, নুরুল আশরাফ রাজিব, শিউলি আক্তার উপস্থিত ছিলেন।

অপরদিকে ওয়েভ ফাউন্ডেশন পরিচালিত এক্সেস প্রকল্পের আয়োজনে বিশ্ব হাত ধোয়া দিবস পালন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০ টার দিকে ওয়ার্ল্ড-অর্গ আমেরিকার অর্থায়নে সুমুরদিয়া চেতনা মহিলা সমিতিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মানুষের স্বাস্থ্য সচেতনতা বাড়াতে ও রোগ প্রতিরোধ এবং সুস্বাস্থ্যের জন্য হাত ধোয়ার গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হয়। আলোচনায় খাবার আগে, টয়লেট ব্যবহারের পরে সাবান দিয়ে হাত ধোয়ার বিষয়ে সবাইকে উদ্বুদ্ধ করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা পৌরসভার ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর শাহিনা আক্তার, এক্সেস প্রকল্পের ফিল্ড মনিটর নাহিদ ফাতেমা, জেলা লোকমর্চার সচিব কানিজ সুলতানা, চুয়াডাঙ্গা ০২১ ইউনিটের হিসাব কর্মকর্তা ডলি আক্তার। এসময় অত্র এলাকার বিভিন্ন শ্রেণি পেশা ও বয়সের মানুষ উপস্থিত ছিলেন। শেষে উপস্থিত সকলের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। এছাড়াও জেলাব্যাপী বিভিন্ন এলাকায় একই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বারাদী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর বারাদীর বিভিন্ন স্কুলে বিশ্ব হাত ধোয়া দিবস পালন করা হয়েছে। গতকাল সকাল ১০টার দিকে মোমিনপুর মাধ্যমিক বালিকা, মোমিনপুর মাধ্যমিক ও বর্শিবাড়িয়া এ দিবসটি পালন করে। এসময় স্কুলের সকল ছাত্র-ছাত্রীদের হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে সচেনতা করা হয়। এসময় উপস্থিত ছিলেন মোমিনপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেহেদী হাসান, তারিক মুসা, কিবরিয়া, সিদ্দিক, তৌহিদুল, মোমিনপুর মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক জাব্বরুল ইসলাম, সহকারী শিক্ষক আব্দুস সামাদ, কামাল, মাসুদ পারভেজ, মক্কেল আলি। অপরদিকে বর্শিবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ে উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম, আবু সাইদ, আব্দুস সবুর, শরিফুল ইসলাম, ইয়ামিন হাসান প্রমুখ।