বৃহস্পতিবার , অক্টোবর ১৮ , ২০১৮

গাংনীতে কবি আব্দুল হামিদের ‘কাজলাপাড়ের বধূ’ কাব্যের প্রকাশনা অনুষ্ঠান

সকল মানুষের সৌভাগ্যপূর্ণ সামাজিক অবস্থান নিশ্চিতের আহ্বান
গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনী উপজেলার সাহারবাটি গ্রামের কবি আব্দুল হামিদের ‘কাজলাপাড়ের বধূ’ কাব্যের প্রকাশনা উৎসব ও সঙ্গীত সন্ধ্যা গতকাল রোববার উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত হয়েছে। এতে গাংনীর কৃতিসন্তান দেশ বরেণ্য কবি সাহিত্যিক ও সংস্কৃতিকপ্রেমীদের এক মিলন মেলায় পরিণত হয়।
অনুষ্ঠানে বক্তারা বলেন, যার অজ¯্র গান বেতার ও টেলিভিশনে গেয়েছেন দেশের খ্যাতনামা শিল্পীরা। কিন্তু এই আব্দুল হামিদ সম্পর্কে অনেকেরই অজানা। আজকের এই দিনটির মধ্য দিয়ে তার সারা জীবনের পরিশ্রমের একটু মূল্যায়নের প্রয়াস মাত্র। কবি সাহিত্যিকদের নানাদিক তুলে ধরে বক্তারা বলেন, কবি আব্দুল হামিদের লেখনীর মধ্যে রয়েছে আমাদের পল্লী বাংলার কুসংস্কার, অন্ধবিশ^াস, অশিক্ষা-কুশিক্ষায় আকৃষ্ট সমাজের চিত্র। সেই সমাজের যে ধর্মান্ধতার করাল গ্রাস আছে, যার বিরুদ্ধে আমরা রুখে দাঁড়াতে চাই, সেই চিত্র তিনি এঁকেছেন এই কাহিনীর মধ্য দিয়ে। আমরা কাজলাপাড়ের বধূ নামের যে কাব্যের সাথে পরিচিত হবো সে সমাজ আমাদের অচেনা নয়। এই সমাজের অসঙ্গতিগুলোকেও কবি আব্দুল হামিদ তুলে ধরেছেন, আমরা সেদিকে সচেতন হবো। আমরা একটি নতুন সমাজ গড়বো, যে সমাজ সকল মানুষের সৌভাগ্যপূর্ণ সামাজিক অবস্থানকে নিশ্চিত করে। সেই রকম স্বপ্ন কবি আব্দুল হামিদ দেখেছেন। সেই রকম স্বপ্ন আমরা সকলেই দেখবো নিশ্চয়।
অনুষ্ঠানে কবি আব্দুল হামিদের ‘কাজলাপাড়ের বধূ’ কাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। এর আগে কবিকে উত্তরীয় পরিয়ে ফুলের শুভেচ্ছা দিয়ে অনুষ্ঠানে সাদরে গ্রহণ করা হয়। সভাপতিত্ব করেন দেশ বরেণ্য কথা সাহিত্যিক ও মুক্তিযুদ্ধের গবেষক রফিকুর রশিদ রিজভী। প্রধান অতিথি ছিলেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল। প্রভাষক মোরাদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আব্দুল্লাহ আল আমিন ধূমকেতু, গাংনী থানার ওসি হরেন্দ্র নাথ সরকার (পিপিএম), জেলা আইনজীবী সমিতির সভাপতি একেএম শফিকুল আলম, সংগঠক সিরাজুল ইসলাম ও কবি পতœী রোজিফা খাতুন। কবি আব্দুল হামিদের জীবনী ও কাজলাপাড়ের বধূ থেকে পাঠ করেন গাংনী প্রেসক্লাব সভাপতি প্রভাষক রমজান আলী, প্রভাষক মনোয়ার হোসেন ও আবুল কাশেম অনুরাগী। দ্বিতীয় পর্বে প্রভাষক মহিবুর রহমান মিন্টুর সঞ্চালনায় কবি আব্দুল হামিদের লেখা গান পরিবেশন করেন গাংনীর বিশিষ্ট শিল্পীবৃন্দ।


আরো দেখুন

আলমডাঙ্গার জামজামি বাজারে কর্মীসমাবেশে আসাদুল হক বিশ্বাস

শেখ হাসিনার নেতৃত্বে দেশ ডিজিটাল বাংলায় পরিণত হয়েছে স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা আ.লীগের সিনিয়র সহসভাপতি …

Loading Facebook Comments ...