সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসব শুরু আজ

চুয়াডাঙ্গার ম-পে ম-পে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা জোরদার
স্টাফ রিপোর্টার: আজ থেকে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। ১৯ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব। দুর্গোৎসবকে ঘিরে চুয়াডাঙ্গার পূজা ম-পগুলোতে শেষ হয়েছে সকল প্রস্তুতি। বর্ণিল সাজে সাজানো হয়েছে প্রতিমাগুলোকে। মন্দিরগুলোও সেজেছে নতুন সাজে। পাশাপাশি পূজা উপলক্ষে হিন্দু ধর্মালম্বীদের ঘরে ঘরে শুরু হয়েছে নানা আয়োজন। বাড়িঘর সাজানো থেকে শুরু করে নতুন পোশাক কেনা, অতিথি আপ্যায়নের জন্য নারকেলের নাড়ু ও মুড়ির মোয়াসহ বিভিন্ন মিস্টান্ন তৈরিতে ব্যস্ত নারীরা।
চুয়াডাঙ্গায় এবার ১১১টি ম-পে পূজা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন। জেলার পূজা উদযাপন পরিষদের পাশাপাশি দুর্গোৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রস্তুতির কমতি নেই প্রশাসনের। পূজা উপলক্ষে ৩টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। এরমধ্যে সদর উপজেলায় ১টি, আলমডাঙ্গায় ১টি এবং দামুড়হুদা ও জীবননগর উপজেলায় ১টি ভিজিলেন্স টিম কাজ করবে।
এ বিষয়ে নবাগত জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস বলেন, বাঙালি সাংস্কৃতির একটি বড় অংশ জুড়ে রয়েছে দুর্গাপূজা। দুর্গোৎসবকে নির্বিঘœ করতে প্রশাসনের পাশাপাশি সকলকে সচেতন থাকতে হবে। জেলাবাসীকে শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়েছেন নবাগত জেলা প্রশাসক।
শান্তিপূর্ণ পরিবেশে পূজা উদযাপনের জন্য নানা প্রস্তুতি নিয়েছে জেলা পুলিশ। জেলায় এবার ১১১টি ম-পের মধ্যে ১৮টি ম-প আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বাড়তি নজরদারিতে থাকবে বলে জানান পুলিশ সুপার মাহবুবুর রহমান। তিনি আরও বলেন, পূজা ম-প এলাকায় অপ্রীতিকর ঘটনা এড়াতে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। আগামীকাল (আজ) থেকে ম-পে ম-পে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে। তবে কোনো গুজবে কান না দিয়ে জেলা প্রশাসন ও পুলিশের কর্মকর্তাদের জানাতে হবে। পাশাপাশি নিজেদেরও সতর্ক থাকতে হবে।
ধর্ম যার যার উৎসব সবার। অসাম্প্রদায়িক বাংলাদেশে হিন্দু, মসুলমান, বৌদ্ধ, খ্রিস্টান সবাই একটি মালা’র মতো একই সুতোয় গাঁথা। তাই জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে দুর্গোৎসব পালন করার আহ্বান সনাতন ধর্মালম্বীদের।


আরো দেখুন

জীবননগর ও দামুড়হুদার মন্দিরের নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে নজরুল মল্লিক

উৎসব পালন করুন আনন্দ আর উল্লাসের সাথে জীবননগর ব্যুরো: শারদীয় দুর্গাপূজা উপলক্ষে দামুড়হুদা ও জীবননগর …

Loading Facebook Comments ...