ভিয়েতনামে ৫ দিনের আইপিইউ সম্মেলনে যোগ দিয়েছেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য নবী নেওয়াজ

ঝিনাইদহ প্রতিনিধি: বিশ্বের ১৬৪টি দেশের আইনসভার সংগঠন ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩২তম সম্মেলন গতকাল শনিবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে শুরু হয়েছে। পাঁচ দিনের এ সম্মেলনে ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য মো. নবী নেওয়াজসহ বাংলাদেশ থেকে ১৫ সদস্যের প্রতিনিধি দল অংশ নিয়েছে। ১১৩টি দেশ থেকে ৬০০ জন সংসদ সদস্য অংশ নিয়েছেন এ সম্মেলনে।
এদিকে জাতীয় সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, গত বৃহস্পতিবার রাত ১২টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভিয়েতনামের উদ্দেশে ঢাকা ত্যাগ করে প্রতিনিধিদল। প্রতিনিধিদলে আছেন পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী, সংসদ সদস্য ইউসুফ আবদুল্লাহ হারুন, মো. নবী নেওয়াজ, রাজী মোহাম্মদ ফকরুল, নুরুল ইসলাম মিলন, ইয়াসিন আলী, বেগম ওয়াসিকা আয়শা খান ও কাজী রোজী এবং সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মো. আশরাফুল মকবুল, ডেপুটি স্পিকারের একান্ত সচিব মো. আবু আল হেলাল, উপপরিচালক নাইমুল আজম খান, সিনিয়র সহকারী সচিব আব্দুল কাদের জিলানী ও সহকারী সচিব বেগম ফারহানা বেগম। এ সম্মেলনের সভাপতি হিসেবে রয়েছেন সাবের হোসেন চৌধুরী এমপি। এবারের সম্মেলনে চাঞ্চল্যকর একুশে আগস্ট গ্রেনেড হামলা ও সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যাকাণ্ড নিয়ে বিশেষ আলোচনা হবে। বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে সংঘটিত এ দুটি হত্যা মামলার বিচারকাজের দীর্ঘসূত্রতা নিয়ে সংস্থাটি এর আগে একাধিকবার উদ্বেগ জানিয়েছে। সর্বশেষ এ দুটি হত্যাকাণ্ডের পাশাপাশি বাংলাদেশে সংসদ সদস্যদের নিরাপত্তা ও ন্যায়বিচারের বিষয়ে সুনির্দিষ্ট সুপারিশ প্রণয়নে বিষয়টিকে এজেন্ডাভুক্ত করা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।
উল্লেখ্য, বিশ্বের সংসদীয় গণতান্ত্রিক দেশগুলোর গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করে থাকে আইপিইউ। গত বছরের অক্টোবরে সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় অনুষ্ঠিত আইপিইউয়ের ১৩১তম সম্মেলনে তিন বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হন সরকারদলীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। আইপিইউয়ের ইতিহাসে তিনি কোনো বাংলাদেশি যিনি এই পদে নির্বাচিত হয়েছেন। এর আগে বাংলাদেশে আইপিইউয়ের কোনো শাখা অফিস না থাকলেও এবার জাতীয় সংসদ ভবনে আইপিইউয়ের নতুন অফিস সাজানোর কাজ শুরু হয়েছে।