আলমডাঙ্গার আসমানখালী মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে বাড়তি টাকা আদায়ের অভিযোগ

ভালাইপুর প্রতিনিধি: চুয়াডাঙ্গা আলমডাঙ্গার গাংনি ইউনিয়নের আসমানখালী মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কাছ থেকে ভর্তির রশিদ ছাড়া বাড়তি টাকা আদায় ও এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে সরকারি নিতিমালার তোয়াক্কা না করে অতিরিক্ত টাকা আদায় করার অভিযোগ এনে ছাত্র-ছাত্রীর অভিভাবক ও  ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মীদের সমন্বয়ে প্রধান শিক্ষকের কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয়া হয়েছে। তারা প্রধান শিক্ষকের অপসারণের দাবিতে বিক্ষোভ করেন।

জানা গেছে, গতকাল শনিবার সকাল ৯টার দিকে আলমডাঙ্গার আসমানখালী মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কাছ থেকে রশিদ ছাড়া অতিরিক্ত অর্থ আদায়, এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের নামে বাড়তি টাকা আদায়ে বিক্ষুব্ধ অভিভাবকরা বিদ্যালয়ে উপস্থিত হয়ে প্রধান শিক্ষকের কার্যালয়ে তালা ঝুলিয়ে দেন। এ সময় তারা প্রধান শিক্ষক আমিনুল ইসলাম ও স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি রকিবুল হাসানকে অপসারণের দাবিতে বিক্ষোভ করতে থাকে। বিক্ষুব্ধ অভিভাবক এবং ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন দীর্ঘদিন ধরে বিদ্যালয়ে নানা অনিয়ম হয়ে আসছে। এ বছর যেখানে সরকারি নীতিমালা অনুযায়ী এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের জন্য সরকারি ফি ১হাজার ৪৫০ টাকা ধরা হলেও প্রধান শিক্ষক ম্যানেজিং কমিটির সাথে আলোচনা না করে সরকারি  নীতিমালাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বিদ্যালয়ের কিছু স্বার্থান্বেষী শিক্ষকের সাথে আলোচনা করে ১১৬ জন এসএসসি পরীক্ষার্থীর কাছ থেকে ২ হাজার ৫৬০ টাকা হারে আদায় করেছেন। এছাড়াও ৬ষ্ঠ শ্রেণিতে ২৭৬ জন ছাত্রছাত্রী ভর্তির সময় বেতন আদায়ের রশিদে ৫৬৫ টাকা লেখা থাকলেও তাদের কাছ থেকে নেয়া হয়েছে ৬৭৫ টাকা ও বিদায় ও নবীন বরণ বাবদ সাড়ে ৯শ’ ছাত্রছাত্রীর কাছ থেকে ৩০ টাকা থেকে ৫০ টাকা হারে আদায় করেছেন।

এদিকে সমস্য সমাধানের লক্ষ্যে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি রকিবুল হাসান অভিযোগ অস্বীকার করে বেলা ১১টার দিকে শিক্ষকদের কার্যলায়ে ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মী, শিক্ষক, অভিভাবক ও স্কুল ম্যানেজিং কমিটির সদস্যরা মতবিনিময় করেন। এ সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম সকলের উপস্থিতিতে বলেন ম্যানেজিং কমিটির সাথে আলোচনা না করে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তিকৃতদের কাছ থেকে ১১০ টাকা বিনা রশিদে আদায় করা ঠিক হয়নি। এ টাকা বিদ্যায়য়ে শিক্ষকদের সম্মানি ও প্রশ্নপত্র করা হয়েছে বলে জানান। এসএসসি পরীক্ষার্থীদের কাছথেকে নেয়া অতিরিক্ত টাকা এক সপ্তাহের মধ্যে ফেরত দেয়া হবে বলে জানান। এ বিষয়ে বিদ্যালয়ের ম্যনেজিং কমিটির সভাপতি রকিবুল হাসান, সদস্য আব্দুল ওদুদ ও মাহফুজা খাতুন বলেন আমাদের সাথে কোনো প্রকার আলোচনা ছাড়ই  প্রধান শিক্ষক তার ব্যক্তিগত স্বার্থেই এ ধরনের কর্মকাণ্ড করেছে যার দ্বায়ভার আমরা নিতে পারি না। প্রধান শিক্ষক আমিনুলের সাথে কথা হলে বলেন সমস্ত শিক্ষকদের সাথে আলোচনা করে কর্মকাণ্ডটি করা হয়েছে। বিক্ষোপ্ত অভিবাভকরা যেহেতু আমার কার্যালয়ে তালা মেরেছে। অমি ম্যনেজিং কমিটি ও ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মীদের সম্বনয়ে সকল ছাত্র-ছাত্রীদের কাছ থেকে নেয়া অতিরিক্ত  টাকা ফেরত দেবো।