১৫ মে সকাল ৬টা থেকে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক

 

স্টাফ রিপোর্টার: আগামী ১৫ মে সকাল ৬টা থেকে খুলনা বিভাগে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। চুয়াডাঙ্গায় অনুষ্ঠিত খুলনা বিভাগীয় সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সভা থেকে গতকাল বুধবার বিকেল ৩টায় এ কর্মসূচি  ঘোষণা করা হয়। চলচ্চিত্রকার তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ সড়ক দুর্ঘটনায় ৫জন নিহতের ঘটনায় চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের মালিক ও চালকের বিরুদ্ধে ১৩ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা প্রত্যাহারের দাবিতে এ আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হয়। সভার প্রধান অতিথি ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সিনিয়র সহসভাপতি আব্দুর রহিম বক্স দুদু এ আন্দোলন কর্মসূচি ঘোষণা করেন। চুয়াডাঙ্গা জেলা সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ এ সভার আহ্বান করেন।

আব্দুর রহিম বক্স আরও বলেন, সড়ক দুর্ঘটনায় নিহতের ঘটনায় দেশের প্রচলিত আইনে ২০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। সেটা হলে আমরা অবশ্যই তা মেনে নেবো। আমরা ২০ হাজার টাকার একটি টাকাও বেশি দিতে রাজী নয়। আপনারা আইন করুন, তারপর দেবো। কিন্ত, বিশেষ জনের জন্য বিশেষ আইন করে ক্ষতিপূরণ চাইলে তা মেনে নেবো না। এছাড়া, তিনি আরও বলেন, আমরা আইনকে মানি, আইনের প্রতি শ্রদ্ধাশীল। দুর্ঘটনার মামলা দুর্ঘটনার আইনে বিচার হতে হবে। কোনো পেশীশক্তি যদি জোর জবরদস্তি করে জেল দিতে চায়, অন্যায় সিদ্ধান্ত চাপায় তাহলে সড়ক ফেডারেশন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ সিদ্ধান্ত নিয়ে গাড়ি চলাচল বন্ধ করে দেশ অচল করে দেয়া হবে। যোগাযোগমন্ত্রী আরিচা রোডে ডিভাইডার তৈরির পর দুর্ঘটনা হয় না। প্রকৌশলীদের ভুলের কারণে দুর্ঘটনা ঘটলেও তাদেরকে আসামি করা হয় না। চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়ক চাই আন্দোলন করছেন। আমরাও চাই নিরাপদ সড়ক হোক। পদ্মা সেতু তৈরির আগে রোড ডিভাইডার তৈরি করুন। রোড ডিভাইডার না হলে দুর্ঘটনায় আরো বেশি লোক মারা যাবে। সরকার ইচ্ছা করলেই দুর্ঘটনা কমাতে পারে। আমরা চাইনা দুর্ঘটনায় কোনো মানুষ মারা যাক।

চুয়াডাঙ্গা বাস-মিনিবাস মালিক গ্রুপের সভাপতি মো. সালাহ উদ্দিনের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, যশোর জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক রমেন্দ্র নাথ মণ্ডল, মাগুরা বাস-মিনিবাস মোটরমালিক গ্রুপের সাধারণ সম্পাদক বাহারুল ইসলাম, চুয়াডাঙ্গা জেলা সড়ক পরিবহনমালিক সমিতির সাধারণ সম্পাদক একেএম মঈন উদ্দিন মুক্তা ও সাবেক সভাপতি হাসান ইমাম বকুল, চুয়াডাঙ্গা জেলা বাস-ট্রাক সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি এম জেনারেল ইসলাম ও সাধারণ সম্পাদক রিপন মণ্ডল,  চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনেরমালিক মজিবুল হক খোকন, মাগুরা শ্রমিক ইউনিয়নের সভাপতি ইমদাদুর রহমান, যশোর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, কুষ্টিয়া জেলা মোটরশ্রমিক ইউনিয়নের সভাপতি মাহাবুল আলম, ঝিনাইদহের বাস-মিনিবাস মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর কবীর, ঝিনাইদহ শ্রমিক ইউনিয়নের সহসভাপতি আবু সাঈদ, ঝিনাইদহ বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের কার্যকরি সভাপতি একরামুল হক লিকু, মেহেরপুর শ্রমিক ইউনিয়নের সভাপতি আহসান হাবীব সোনা ও চুয়াডাঙ্গা জেলা ট্র্যাক ও ট্যাংকলরী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ইসলাম উদ্দিন প্রমুখ।

এ সময় চুয়াডাঙ্গা জেলা সড়ক পরিবহনমালিক সমিতির সভাপতি আলী রেজা সজল, সহসভাপতি মুন্সি আলমগীর স্বপন, সাবেক সাধারণ সম্পাদক হাজি আবুল কালাম, সহসম্পাদক মিয়া মো. সোহেল রনজু, কোষাধ্যক্ষ আজম খান বিপুল, চুয়াডাঙ্গা বাস-মিনিবাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক এ নাসির জোয়ার্দ্দার ও যুগ্ম সম্পাদক বদর উদ্দিন খানসহ মালিক ও শ্রমিক ইউনিয়নের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা নামক স্থানে মাইক্রোবাসের সাথে চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের সংঘর্ষে ঘটনাস্থলে চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনিরসহ ৫জন নিহত হন। ওই ঘটনায় তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ ও মিশুক মুনিরের স্ত্রী কানিজ এফ কাজীসহ পরিবারের সদস্যরা বাদী হয়ে মানিকগঞ্জ আদালতে মামলা দায়ের করেন।