দেশের টুকরো খবর : বাংলাদেশে আইএস আছে : একথা সরকারকে বিশ্বাস করতে হবে : বার্নিকাট

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশে আইএস (ইসলামিক স্টেট) আছে বলে মন্তব্য করে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন তারাই (আইএস) এসব হত্যাকাণ্ড ঘটাচ্ছে। তিনি বলেন, বাংলাদেশে আইএস আছে একথা সরকারকে বিশ্বাস করতে হবে। গতকাল বুধবার জুলহাজ মান্নান হত্যার তদন্ত বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে এসে এসব মন্তব্য করেন বার্নিকাট। আমাদের দেশে আইন আছে উল্লেখ করে মার্কিন দূতাবাসের সাবেক প্রটোকল অফিসার জুলহাস ও তার বন্ধু হত্যার বিচার যুক্তরাষ্ট্রে করা হবে বলে মন্তব্য করেন বার্নিকাট। অপরাধীরা অপরাধ করে পালিয়ে যাওয়ার মতো পরিবেশ এদেশে আছে বলে মন্তব্য করে জুলহাজ হত্যাকাণ্ডের রহস্য উদঘাটনে যুক্তরাষ্ট্র সহযোগিতা করতে আগ্রহী বলেও জানিয়েছেন তিনি। তবে বার্নিকাটের বক্তব্যের সাথে দ্বিমত পোষণ করে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আইএস’র নাম ভাঙিয়ে এদেশের জঙ্গি সংগঠনগুলোই এসব কাজ করে থাকে। জুলহাজসহ সব ব্লগার, লেখক, প্রকাশক হত্যাকাণ্ড নিয়ে বুধবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সাথে বৈঠক করেন বার্নিকাট। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন। গতকাল বুধবার বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ বৈঠক হয়। বার্নিকাটের এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি আবেগের কথা বলেছেন। কারণ জুলহাজের সাথে অনেকদিন একসাথে কাজ করেছেন তারা। এ কথার (অপরাধীর পালিয়ে যাওয়ার) কোনো সত্যতা নেই।

 

খুলনায় ১৯ কোটি টাকা আত্মসাতের অভিযোগে পাট ব্যবসায়ী গ্রেফতার

স্টাফ রিপোর্টার: খুলনায় উত্তরা ব্যাংকের প্রায় ১৯ কোটি টাকা আত্মসাত মামলায় পাট ব্যবসায়ী সুজিত কুমার ভট্টাচার্য ওরফে লক্ষ্মণ বাবুকে (৫০) গ্রেফতার করা হয়েছে। দুর্নীতি দমন কমিশন (দুদক) সদস্যরা গতকাল বুধবার বিকেলে নগরীর নূরনগর এলাকা থেকে তাকে গ্রেফতার করে। তাকে সোনাডাঙ্গা থানায় সোপর্দ করা হয়েছে। দুদক সূত্র জানায়, ১৯৯৭ সালে উত্তরা ব্যাংক থেকে ৩ প্রকারে ১ কোটি ২৫ লাখ টাকা ঋণ নিয়েছিলেন উত্তরা জুট ট্রেডার্সের স্বত্ত্বাধিকারী সুজিত কুমার ভট্টাচার্য ওরফে লক্ষ্মণ বাবু। কিন্তু সময়মতো ঋণ পরিশোধ না করায় ২০১৫ সালে এসে যার পরিমাণ দাঁড়ায় প্রায় ২৮ কোটি টাকা। ব্যাংকের তদন্তে প্লেজ ঋণ নেয়ার পর গুদামে ১৮ কোটি টাকার পাট ঘাটতি ধরা পড়ে।

 

কারারক্ষী খুন : প্রধান আসামি হিমেল ৩ দিনের রিমান্ডে

স্টাফ রিপোর্টার: গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের অবসরপ্রাপ্ত কারারক্ষী রুস্তম আলী হাওলাদারকে গুলি করে হত্যার ঘটনায় থানায় দায়ের করা মামলায় গ্রেফতারকৃত প্রধান আসামি হিমেল আহমেদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এদিকে নিহত কারারক্ষী রুস্তম আলীর লাশ কবর থেকে উত্তোলন করে তার গ্রামের বাড়ি পিরোজপুরে কবরস্থ করার জন্য জেলা ম্যাজিস্ট্রেট বরাবর আবেদন করেছেন তার স্ত্রী। গতকাল বুধবার দুপুরে মামলার আসামি হিমেলকে ১০ দিনের রিমান্ড চেয়ে গাজীপুরের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে জেলা গোয়েন্দা পুলিশ। শুনানি শেষে ওই আদালতের বিচারক মাসুদ ইকবাল আসামির ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন। উল্লেখ, সোমবার গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটকের কাছে অবসরজনিত ছুটিতে থাকা এক সার্জেন্ট ইনস্ট্রাক্টর মো. রুস্তম আলী হাওলাদার প্রকাশ্য দিবালোকে দুর্বৃত্তের গুলিতে নিহত হন।

 

মাগুরায় ছেলের হাতে মা খুন

স্টাফ রিপোর্টার: মাগুরা জেলার  শালিখা উপজেলার পুলুম গ্রামে ছেলের বিরুদ্ধে মাকে জবাই করে খুনের অভিযোগ উঠেছে। গতকাল বুধবার বিকেল পাঁচটার দিকে এ ঘটনা ঘটে। গ্রামবাসী ঘাতক ছেলেকে আটক করে পুলিশে দিয়েছে। শালিখা থানার ওসি আবু জিহাদ ফকরুল ইসলাম খান জানান, উপজেলার পুলুম গ্রামে জমিজমা নিয়ে বিরোধের জের ধরে মা রাজিয়া খাতুনকে (৭০) ধারালো অস্ত্র দিয়ে জবাই করে হত্যা করেছে ছেলে পান্নু মোল্লা। গ্রামবাসী ঘাতকপুত্র পান্নুকে আটক করে পুলিশের দিয়েছে। রাজিয়া পুলুম গ্রামের মকছেদ মোল্লার স্ত্রী।