বিদেমশি টুকরো খবর

ধর্মীয় পর্যটন বাড়াতে চায় সৌদি আরব

মাথাভাঙ্গা মনিটর: তেলের ওপর নির্ভরশীলতা বিকল্প আয়ের উৎস খুঁজতে ধর্মীয় পর্যটনের ওপর জোর দিচ্ছে সৌদি আরব। দেশটি এই খাতে বেশ কিছু সংস্কারের ঘোষণাও দিয়েছে। ধর্মীয় কারণে যারা সৌদি আরব যেতে চান, তাদের ভিসা প্রক্রিয়া সহজ করা হচ্ছে। বিশেষ করে মক্কা ও মদিনায় যারা যাবেন, তারা সেখানে থাকার মেয়াদও বাড়াতে পারবেন। বর্তমানে সৌদি আরবের মোট দেশজ উৎপাদনের মাত্র দুই দশমিক সাত শতাংশ আসে পর্যটন খাত থেকে। এদের বেশির ভাগই ধর্মীয় কারণে দেশটিতে আসে। হজ এবং ওমরাহ থেকে সৌদি আরবের বার্ষিক আয় ১২ হাজার কোটি ডলার। আগামী চার বছরে এই আয় ২০ হাজার কোটি ডলারে নিয়ে যেতে চায় তারা। এ বছর ওমরাহ হজ করতে ৮০ লাখ মানুষ আসবে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা তারা তিন কোটিতে নিয়ে যেতে চান। সৌদি পর্যটন ও ঐতিহ্য কমিশনের প্রধান প্রিন্স সুলতান বিন সালমান বলছেন, সৌদি আরবের অন্য যেসব প্রাচীন স্থান রয়েছে, সেগুলোও যাতে ভ্রমণকারীরা যেতে উৎসাহিত হন, সে ব্যাপারেও আমরা গুরুত্ব দিচ্ছি।

 

প্রথমবারের মতো হিলারিকে পেছনে ফেলে এগিয়ে ট্রাম্প!

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রথমবারের মতো জনপ্রিয়তায় ডেমোক্রেট দলীয় সম্ভাব্য প্রার্থী হিলারি ক্লিনটনকে পেছনে ফেলে এগিয়ে গেছেন রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। রিয়েলে ক্লিয়ার পলিটিকস (আরসিপি) নামক প্রতিষ্ঠান পাঁচটি জাতীয় জরিপের সর্বশেষ ফলাফলকে গড় করে এমন চিত্র পেয়েছে। রবিবার আরসিপি তাদের সর্বশেষ গড় ফলাফলে জানায়, জনসমর্থনে হিলারিকে ছাড়িয়ে ট্রাম্প এখন দশমিক ২ শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন। দুই মনোনয়ন প্রত্যাশীর মধ্যে জনপ্রিয়তার ব্যবধানটি খুব অল্প হলেও কয়েকজন নির্বাচনী বিশ্লেষক এটিকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করেন। এদের মধ্যে ট্রাম্পের সম্ভাব্য বিজয় নিয়ে উদ্বিগ্ন একজন বলেছেন, ‘সম্ভবত এখন আতঙ্কিত হওয়ার সময়। গেল সেপ্টেম্বরে ও ডিসেম্বরে দুইবার ট্রাম্প জরিপের ফলাফলে শীর্ষস্থানের কাছাকাছি এলেও এর আগে কখনোই আরসিপির জরিপের গড়ে শীর্ষস্থানে উঠতে পারেননি।

 

টুপি পরাদের বিরুদ্ধে ভারতের বজরং দলের মহড়া!

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উগ্র ডানপন্থি রাজনৈতিক সংগঠন বজরং দলের একটি ভিডিওতে এর সদস্যদের রাইফেল নিয়ে প্রশিক্ষণ নিতে দেখা গেছে। টুপি পরা একদল লোককে পরাজিত করতে দেখা যায় ভিডিওটিতে। এই ঘটনায় ঘৃণা ছড়ানোর অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। ভিডিও ফুটেজে দেখা যায়, বজরংয়ের সদস্যরা রাইফেলসহ মাটিতে শুয়ে পজিশন নিয়ে একদল টুপি পড়া লোকদের পরাজিত করছে। টুপি পরা স্বেচ্ছাসেবকদের শত্রু হিসেবে দেখানো হয়েছে। অযোধ্যায় আত্মরক্ষা শিবির নামে একটি প্রশিক্ষণ শিবিরে অস্ত্র প্রশিক্ষণ দেয়া হয় বলে জানিয়েছে এনডিটিভি। এই প্রশিক্ষণের ভিডিও ভারতে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা মোহিত গুপ্ত জানিয়েছেন, মামলায় দলটির ৫০ জন সদস্যের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

 

পাকিস্তানে বন্দুকধারীদের গুলিতে ৩ সৈন্য নিহত

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের পেশোয়ারের রিং রোডে বুধবার বন্দুকধারীদের গুলিতে তিন আধা-সামরিক সৈন্য নিহত হয়েছে। স্থানীয় পুলিশ প্রধান মুবারক বলেন, তিন বন্দুকধারী দুটি মোটরসাইকেলে এসে ফ্রন্টিয়ার কন্সটাবুলারি সদস্যদের বহনকারী একটি গাড়িতে গুলিবর্ষণ করে। এতে ঘটনাস্থলেই তিন সৈন্য নিহত হয়। হামলাকারীরা পালিয়ে গেছে। ফ্রন্টিয়ার কন্সটাবুলারির কমান্ডেন্ট লিয়াকত খান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। হামলার দায়িত্ব তাত্ক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি। তবে পাকিস্তান তালেবান নিয়মিত সামরিক ও বেসামরিক স্থাপনাগুলোকে টার্গেট করে হামলা চালাচ্ছে।