জীবন বাঁচতে ও জীবিকার জন্য গাছ লাগানো জরুরি

 

স্টাফ রিপোর্টার: জীবিকার জন্য গাছ, জীবনের জন্য গাছ অথবা অর্থ পুষ্টি স্বাস্থ্য চান, দেশি ফল বেশি খান এই স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় ৭ দিন ও মেহেরপুরে ১০ দিনব্যাপী ফলদ বৃক্ষরোপণ পক্ষ, বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনকালে বক্তারা বলেন, জীবন বাঁচতে ও জীবিকার জন্য গাছ লাগানো জরুরি। সেজন্য সব শ্রেণি-পেশার মানুষের মাঝে বৃক্ষ রোপণে সচেতনতা সৃষ্টি করতে হবে।

চুয়াডাঙ্গায় গতকাল শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসন, সামাজিক বনবিভাগ ও কৃষি সম্পসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয় থেকে এক বর্ণাঢ্য ৱ্যালি বের করা হয়। ৱ্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এসে শেষ হয়। মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। এরপর চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমি চত্বরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরার সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন, জেলা পরিষদ প্রশাসক মাহফুজুর রহমান মনজু, চুয়াডাঙ্গার পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, কুষ্টিয়া সামাজিক বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. মঈনুদ্দীন খাঁন, কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপপরিচালক নির্মল কুমার দে, সাবেক অধ্যক্ষ এসএম ইস্রাফিল হোসেন ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নূরুল ইসলাম মালিক প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক মুন্সি আবু সাইফ। সভা শেষে অতিথিরা মেলায় আগত স্টলগুলো পরিদর্শন করেন। মেলায় জেলার বিভিন্ন নার্সারির ২০টি স্টল অংশ নিয়েছে।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে ১০ দিনব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টার দিকে শহীদ সামসুজ্জোহা নগর উদ্যানে মেলার উদ্বোধন করেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন। এর আগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেনের নেতৃত্বে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের করা হয়। ৱ্যালিটি শহরের প্রধান শহর প্রদক্ষিণ শেষে শহীদ ডা. সামসুজ্জোহা নগর উদ্যানে গিয়ে শেষ হয়। জেলা প্রশাসক পরিমল সিংহ, অতিরিক্ত পুলিশ সুপার আহমার উজ্জামান, কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক এসএম মোস্তাফিজুর রহমান, বিভাগীয় বন কর্মকর্তা মঈনুদ্দিন খান, সদর উপজেলা নির্বাহী অফিসার মঈনুল হাসানসহ সরকারি কর্মকর্তা-কর্মচারী ও স্কুল কলেজের শিক্ষার্থীরা ৱ্যালিতে অংশ নেন। জেলা প্রশাসন, সামাজিক বনবিভাগ ও কৃষি সস্প্রসারণ অধিদপ্তর এ মেলার আয়োজন করে। মেলায় ৩০টি স্টল স্থান পেয়েছে। স্টলগুলোতে শোভা পাচ্ছে ফলজ, বনজ, ঔষধিসহ বিভিন্ন প্রজাতির গাছের চারা।