কুড়ুলগাছির ধান্যঘরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘদিন প্রধান শিক্ষক নেই : বিঘ্নিত হচ্ছে লেখাপাড়া

 

কুড়ুলগাছি প্রতিনিধি: দামুড়হুদা উপজেলার ধান্যঘরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘদিন প্রধান শিক্ষক নেই। সহকারী শিক্ষক জাহিদুল ইসলাম ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। এতে বিদ্যালয়ের একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

ধান্যঘরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরেজমিনে দেখা গেছে, প্রধান শিক্ষকের যাবতীয় কাজ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সম্পাদনা করছেন। এতে সহকারী শিক্ষকরা ঠিকমতো শিক্ষার্থীদের পাঠদান করতে পারছেন না। অন্যদিকে অভিজ্ঞতা এবং প্রশিক্ষণ না থাকায় প্রধান শিক্ষকের দায়িত্বও তারা ঠিকমতো পালন করতে পারছেন না। ফলে  বিদ্যালয়ে নানা সঙ্কট দেখা দিয়েছে। শিক্ষার্থীরা নিয়মিত ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে। শিক্ষার্থীরা ভালো ফলাফল অর্জন করতে পারছে না। ধান্যঘরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাহিদুল ইসলাম জানান, প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করতে গিয়ে তিনি শিক্ষার্থীদের সঠিক সময়ে সঠিকভাবে পাঠদান করতে পারছেন না। অপরদিকে প্রশাসনিক কার্যক্রম ও ঠিকমতো পালন করা যাচ্ছে না। ফলে বিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম ব্যাহত হচ্ছে। এতে শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

দামুড়হুদা উপজেলা প্রাথমিক প্রধান শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক স্বরুপ কুমার বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছাড়া একাডেমি ও প্রশাসন চালানো অসম্ভব। ভারপ্রাপ্ত দিয়ে বিদ্যালয় চালালে সাধারণ শিক্ষকরা অনেক সিদ্ধান্ত মানতে চাইনা।

দামুড়হুদা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুরজাহান  তিনি জানান, আমি জানি ধান্যঘরা সরকারি  প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই। ফলে বিদ্যালয়ের একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করতে তাকে হিমসিম খেতে হচ্ছে। তাছাড়া বিদ্যালয়ের একজন অভিভাবক সদস্য ও অনেক অভিভাবক দৈনিক মাথাভাঙ্গাকে জানান, প্রধান শিক্ষকের পদশূন্য থাকায় এ  বিদ্যালয়ে লেখাপড়ার মান ক্ষতিগ্রস্ত হচ্ছে।