দেশ বিদেশের টুকিটাকি : বিধানসভায় ভাষণ দিলেন নগ্ন সাধু!

সৌদি আরব পৌঁছেছেন ৬২ হাজার বাংলাদেশি হজযাত্রী

স্টাফ রিপোর্টার: পবিত্র হজ পালনে প্রায় ৬২ হাজার বাংলাদেশি হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। গত ৪ আগস্ট থেকে ২৬ আগস্ট পর্যন্ত ২৩ দিনে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৫৩৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৮ হাজার ২৬০ জনসহ প্রায় ৬২ হাজার জন হজে যান। এদিকে কয়েকদিন বিরতির পর গত বৃহস্পতিবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮ম ও ৯ম ফ্লাইটে মোট ৮৩২ জন সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী সৌদি আরব পৌঁছান। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮৫টি ও সৌদি এয়ারলাইন্সের ১০১টি ফ্লাইটে হজযাত্রী বহন করা হয়। মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে।

 

হতদরিদ্রদের ১০ টাকা কেজি দরে চাল

স্টাফ রিপোর্টার: খাদ্যমন্ত্রী অ্যাড. কামরুল ইসলাম বলেছেন, খাদ্য মন্ত্রণায়ের অধীনে বিশেষ রেশন কার্ডে হতদরিদ্র পরিবারকে প্রতি মাসে ১০ টাকা কেজি দরে ৩০ কেজি চাল দেয়া হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে আগামী মাস (সেপ্টেম্বর) থেকে বছরে ৫ মাস এ চাল বিতরণ করা হবে বলে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, ইতোমধ্যে কেরানীগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে ডিলার নিয়োগ দেয়া হয়েছে। গতকাল শনিবার সকালে কেরানীগঞ্জের লাকিরচর আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন ও নদীভাঙন কবলিতদের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। অ্যাডভোকেট কামরুল বলেন, প্রকল্প সংলগ্ন ধলেশ্বরীতে অপরিকল্পিতভাবে ড্রেজিঙের কারণে লাকিরচর আশ্রয়ণ প্রকল্প ভেঙে যাচ্ছে। ভাঙনের কারণে এখানকার ঘরহারা মানুষদের পার্শ্ববর্তী খাস জমিতে ঘর তুলে বরাদ্ধ দেয়া যায় কি-না সেটা নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করা হবে। ভাঙনরোধে দ্রুত ব্যবস্থা নিতেও তিনি প্রধানমন্ত্রীকে অনুরোধ করবেন বলে জানান।

 

রুয়েটের ভর্তি পরীক্ষা ২৬ অক্টোবর

স্টাফ রিপোর্টার: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর থেকে শুরু হবে। গতকাল শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে রুয়েটের প্রেস অ্যান্ড ইনফরমেশন সেকশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ১১টি উপকমিটি গঠন করা হয়েছে। এসব উপকমিটির প্রধান নির্বাহী করা হয়েছে পুরকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো. আব্দুস সোহবানকে। রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহা. রফিকুল আলম বেগ জানান, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের নিয়মাবলী এবং আবেদন প্রক্রিয়া সংক্রান্ত বিস্তারিত তথ্য আঞ্চলিক ও জাতীয় পত্রিকাসহ রুয়েটের ওয়েবসাইটে (www.ruet.ac.bd) জানিয়ে দেয়া হবে।

 

খুমেকে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ : আহত ২৫

স্টাফ রিপোর্টার: আধিপত্য বিস্তার নিয়ে খুলনা মেডিকেল কলেজে (খুমেক) ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে অন্তত ২৫ জন আহত হয়েছেন। গতকাল শনিবার সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত দফায় দফায় এ সংঘর্ষ চলে। পরে পুলিশ ও ছাত্রলীগ নেতারা ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেন। পুলিশ জানায়, খুলনা মেডিকেল কলেজ ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সভাপতি সাইফুল্লাহ মানসুর গ্রুপের কয়েকজন কর্মী সকাল ১০টার দিকে কলেজ ক্যান্টিনে গেলে সাধারণ সম্পাদক সাইদুর রহমান টিটু-ওবায়দুর রহমান গ্রুপের কর্মীরা তাদের মারপিট করে। প্রথম দফার এ ঘটনায় সাইফুল্লাহ গ্রুপের এনামুল আকাশ, কামরুজ্জামান ও রাজিবিল্লাহসহ পাঁচজন আহত হন।

ভূত আতঙ্কে অসুস্থ ৪৯ জন!

স্টাফ রিপোর্টার: ঢাকার অদূরে আশুলিয়ার একটি পোশাক তৈরির কারখানায় ভূত আতঙ্কে অর্ধশতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। অসুস্থদের হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। শনিবার দুপুরে আশুলিয়ার নরসিংহপুর এলাকার ডেকো ডিজাইন লিমিটেড নামে একটি পোশাক কারখানায় এই ঘটনা ঘটে। কারখানার শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, দুপুরের খাবারের পর কাজ শুরুর আগে একজন শ্রমিক শৌচাগারে গিয়ে অসুস্থ হয়ে পড়েন। এরপর আরও কয়েকজনের ক্ষেত্রে একই ঘটনা ঘটে। শৌচাগারে অসুস্থ শ্রমিকেরা দাবি করেন, সেখানে গিয়ে ভূতের মতো কিছু একটা দেখে অসুস্থ হয়ে পড়েন। অন্য শ্রমিকদের মধ্যে এই খবর ছড়িয়ে পড়লে কারখানার ছয়তলা ভবনের বিভিন্ন তলার শ্রমিকদের মধ্যে ভূত আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় একের পর এক শ্রমিকেরা অসুস্থ হতে থাকেন। তাদের চিকিৎসার জন্য দ্রুত স্থানীয় নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

 

জাকির নায়েকের বিরুদ্ধে মামলার পথে ভারত

মাথাভাঙ্গা মনিটর: জাকির নায়েকের বিরুদ্ধে কোমর বেঁধে নামতে চলেছে ভারত সরকার। বিতর্কিত ইসলাম প্রচারক ও জনপ্রিয় টেলি-ব্যক্তিত্ব জাকির নায়েকের বিরুদ্ধে ৫০ জনেরও বেশি ব্যক্তিকে সন্ত্রাসবাদে অনুপ্রাণিত করা ও ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন বা আইআরএফ’র ছাতার তলায় দেশবিরোধী কাজকর্মে লিপ্ত হওয়ার অভিযোগ আনছে ভারত। সূত্রের খবর, জাকিরকে সাঁড়াশি চাপে ফেলতে দুটি অ্যাকশন প্ল্যান ছক এঁকেছেন ভারতীয় গোয়েন্দারা। একদিকে যেমন জাকিরের বিরুদ্ধে গুলশান হামলায় অভিযুক্তদের অনুপ্রাণিত করার অভিযোগ আনা হচ্ছে, তেমনি দীর্ঘদিন ধরে টেলিভিশন ও ফেসবুকের মতো প্রচারমাধ্যমে তার বক্তব্যের সিডিও তৈরি করেছেন গোয়েন্দারা। যেখানে জাকির বারবার মুসলিম যুবকদের হাতে অস্ত্র তুলে কাফেরদের উপযুক্ত শাস্তি দিতে বলেছেন। আইনজীবীদের পরামর্শে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জাকিরের বিতর্কিত বক্তব্যের সিডিকে হাতিয়ার করে তার বিরুদ্ধে আনলফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট বা ইউএপিএ-র অধীনে মামলা করতে চলেছে।

 

লিবিয়ায় বাংলাদেশি নার্সকে ধর্ষণের পর হত্যা

মাথাভাঙ্গা মনিটর: লিবিয়ার বেনগাজিতে নিজের ফ্ল্যাটে ধর্ষণের পর হত্যার শিকার হলেন এক বাংলাদেশি নার্স। গতকাল শনিবার এমনটাই জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম দ্য লিবিয়ান অবজারভার। প্রতিবেদনে বলা হয়, ওই নার্সকে হত্যার আগে সংঘবদ্ধ ধর্ষণ করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে। বুধবার নিজের ফ্ল্যাট থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। তবে ওই নার্সের নাম প্রকাশ করা হয়নি। তাবাল্লিনো এলাকার ফ্ল্যাটে থাকতেন ওই বাংলাদেশি নার্স। তিনি লিবিয়ান রেড ক্রিসেন্টের স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠান ইবনে সিনা পলিক্লিনিকে কাজ করতেন। সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলা হয়, কয়েক দিন ধরে ওই নার্সকে কর্মস্থলে দেখা যায়নি। তার মোবাইলফোনও বন্ধ ছিলো। পরে তার সহকর্মীরা খোঁজ নিতে তার ফ্ল্যাটে গেলে ওই নার্সের মরদেহ দেখতে পান তারা।

 

ফিলিপাইনে পুলিশ অভিযানে ১২ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনে পুলিশি অভিযানে ১২ জন জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করেছে দেশটির পুলিশ। নিহতদের মধ্যে আবু সায়াফ গ্রুপের (এএসজি) কমান্ডার মোহাম্মদ সাইদও ছিলো বলে দাবি করে তারা। তবে শনিবার এএসজি গ্রুপ থেকে জানানো হয় মোহাম্মদ সাইদ মারা যাননি। তবে ১২ জন নিহতের কথা নিশ্চিত করেছে তারা। এএসজির মুখপাত্র আবু রামি বলেন, আমাদের ১২ জন সেনা নিহত হয়েছেন। তবে মোহাম্মদ সাইদ জীবিত। দেশটির সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা আরনেল দেলা ভেগা জানান, প্রায় ১৪ ঘণ্টা ধরে দু’পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ চলে। এতে ১৭ সেনা সদস্য আহত হয়েছেন।

 

মুর্শিদাবাদে হাসপাতালে আগুন লেগে ২ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে হাসপাতালে আগুন লেগে দুইজনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় আরো এক শিশু আহত হয়েছে। এছাড়াও ঘন ধোঁয়ার কারণে অসুস্থ হয়ে পড়েছে বহু রোগী। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টা নাগাদ মুর্শিদাবাদের মেডিকেল কলেজ হাসপাতালে আগুনের সূত্রপাত হয়। এ সময় হাসপাতালে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। পরে ফায়ার ব্রিগেডের দুটি ইঞ্জিনের আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে।

 

মহাসাগরের জনমানবহীন দ্বীপ থেকে নাবিক দম্পতি উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: প্রশান্ত মহাসাগরের জনমানবহীন একটি দ্বীপ থেকে নাটকীয়ভাবে উদ্ধার করা হয়েছে এক নাবিক দম্পতিকে। দ্বীপে এক সপ্তাহ ধরে আটকে ছিলেন তারা। পরে সৈকতের বালুতে এসওএস সংকেত দেখে যুক্তরাষ্ট্রের মেরিন সেনারা তাদের উদ্ধার করেন। গত ১৭ আগস্ট ওয়েনো দ্বীপ থেকে ১৬০ মাইল দূরের তামাতাম দ্বীপের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন লিনাসা ও সাবিনা জ্যাক দম্পতি। এক দিন পরই সেখানে পৌঁছে যাওয়ার কথা থাকলেও ১৮ ফুটের নৌকাটি নিয়ে দিক ভ্রষ্ট হয়ে জনমানবহীন একটি দ্বীপে গিয়ে ওঠেন তারা। তাদের নিখোঁজ হওয়ার বিষয়টি জানার পর শুরু হয় উদ্ধার অভিযান। এক সপ্তাহ পার হয়ে যাওয়ার পর সব আশা যখন ফিকে হয়ে আসছিলো ঠিক তখনই সৈকতের বালুতে এসওএস লেখা বিপদ বার্তার দেখা মেলে হেলিকপ্টার থেকে। এর পর সেখান থেকেই তাদের উদ্ধার করেন মার্কিন মেরিন সেনারা।

 

বিধানসভায় ভাষণ দিলেন নগ্ন সাধু!

মাথাভাঙ্গা মনিটর: বিধানসভায় আমন্ত্রণ জানানো হয়েছিলো জৈন ধর্মগুরু তরুণ সাগরকে। শিক্ষামন্ত্রী রাম বিলাস শর্মার আমন্ত্রণে সাড়া দিয়ে বিধানসভায় এসেছিলেনও। কিন্তু এই সাধুর শরীরে ছিলো না কোনো কাপড়। নগ্ন অবস্থাতেই ৪০ মিনিট বক্তব্য দিলেন তিনি। গত শুক্রবার ভারতের হরিয়ানা রাজ্যের বিধানসভায় এমন ঘটনা ঘটে। তরুণ সাগর তার বক্তৃতায় বলেন, রাজনীতির সাথে ধর্মের যেমন সম্পর্ক ঠিক তেমনি স্বামীর সাথে স্ত্রীর সম্পর্ক। স্বামীর আদেশ মানা প্রতিটা স্ত্রীর কর্তব্য। তেমনি স্ত্রীকে বিপদ থেকে রক্ষা করাও স্বামীর দায়িত্ব। ন্যা সন্তানের ভ্রূণ হত্যার সমালোচনা করেন সাধু। প্রধানমন্ত্রীকে এ বিষয়ে পরামর্শ দিয়ে তিনি বলেন, সরকারের উচিত এখনই ঘোষণা করা। যার ঘরে মেয়ে সন্তান নেই তিনি লোকসভা এবং বিধানসভা নির্বাচনে দাঁড়াতে পারবেন না।