দেশ বিদেশের টুকিটাকি

স্যাটেলাইট ডেটা দিয়ে করোনার রহস্য বের করতে চায় নাসা
মাথাভাঙ্গা মনিটর: করোনা ভাইরাস কোথা থেকে এলো, কিভাবে ছড়ালো এবং এটি প্রতিরোধের উপায় কি? এমন সব প্রশ্নের সমাধান খুঁজে পেতে এবার ভার্চুয়াল হ্যাকাথনের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। এতে অংশগ্রহণকারীরা স্যাটেলাইট বা ভূ-উপগ্রহ ডেটার মাধ্যমে করোনা ভাইরাস প্রতিরোধের উপায় খুঁজবেন। ‘স্পেস অ্যাপস কভিড-১৯ চ্যালেঞ্জ’ নামক এ প্রতিযোগিতায় অংশ নিতে পুরো বিশ্ব থেকে প্রার্থী আহবান করা হয়েছে। আগামী ৩০ থেকে ৩১ মে অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা। হ্যাকাথন হচ্ছে সমস্যাভিত্তিক কম্পিউটার প্রোগ্রামিং ইভেন্ট বা প্রতিযোগিতা । সম্মিলিতভাবে কোন সমস্যার গভীরে ঢুকে তার মুল কারণ খুঁজে বের করা এবং সেটার কার্যকর সমাধান তৈরি করা হচ্ছে এর লক্ষ্য। এটি ২৪ ঘণ্টা থেকে শুরু করে কয়েক সপ্তাহ পর্যন্ত হয়ে থাকে। যাতে সফটওয়্যার ডেভেলপার, গ্রাফিক ডিজাইনার, বিজ্ঞানী, কোডার ও বিশেষজ্ঞ ব্যক্তিরা অংশগ্রহণ করে থাকেন।
নিজেদের যুদ্ধজাহাজে ক্ষেপণাস্ত্র হামলা ইরানের : নিহত ৪০
মাথাভাঙ্গা মনিটর: ইরানের নৌবাহিনীর যুদ্ধজাহাজ থেকে দুর্ঘটনাক্রমে আরেক জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। এতে ওই জাহাজ ডুবে গেছে এবং ‘অন্তত ৪০ জনের প্রাণহানি’ ঘটেছে। দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো এই তথ্য জানিয়েছে। তবে ঠিক কত জন নিহত হয়েছেন তা নিশ্চিত করা যায়নি বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়েছে। খবরে বলা হয়েছে, রবিবার ওমান উপসাগরে, তেহরান থেকে প্রায় ১২৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে জাস্ক বন্দরের কাছে নৌ মহড়ার সময় এ দুর্ঘটনা ঘটে। স্থানীয় সাংবাদিকদের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রিগেট জামারান একটি নতুন অ্যান্টি-শিপ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছিলো, এসময় তা কোনারাক জাহাজে আঘাত হানে। এছাড়া বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই দুর্ঘটনায় কয়েক ডজন নাবিক নিহত হয়েছে। এদিকে টাইমস অফ ইসরাইলের প্রতিবেদনে বলা হয়েছে, এতে নিহতের সংখ্যা ৪০ জনের বেশি।
রাশিয়ায় বৃদ্ধাশ্রমে আগুন লেগে ১০ জনের মৃত্যু
মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ার রাজধানী মস্কোতে একটি বৃদ্ধাশ্রমে আগুন লেগে ১০ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অগ্নিদদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৯ জন। গতকাল সোমবার রাশিয়ার জরুরি মন্ত্রণালয় এ খবর জানায়। এর আগে রোববার গভীর রাতে মস্কোর ক্রানোগোস্ক শহরে অবস্থিত ওই বৃদ্ধাশ্রমটিতে আগুন লাগে। মস্কো অঞ্চলের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, ভবনটিতে আগুন লাগার সময় ৩৭ জন অবস্থান করছিলেন। এর মধ্যে ৮ জন কর্মী ছিলেন। এক ঘণ্টার জ্বলা আগুনে কাঠ দিয়ে তৈরি এ বৃদ্ধাশ্রমটির ব্যাপক ক্ষতি হয় বলে প্রতিবেদনে জানানো হয়। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি খতিয়ে দেখবে দুর্ঘটনাস্থলে কোনো অবহেলা বা নিরাপত্তা সামগ্রীর ঘাটতি ছিলো কিনা। বলা হচ্ছে, বাড়ির মালিক যথাযথ অনুমোদন ছাড়াই এই আশ্রমটি চালু করেছিলেন।
বলিউডের আলোচিত অভিনেত্রী পুনম পান্ডে গ্রেফতার
মাথাভাঙ্গা মনিটর: বলিউডের আলোচিত মডেল ও অভিনেত্রী পুনম পান্ডেকে গ্রেফতার করেছে মুম্বাই পুলিশ। লকডাউন ভেঙে গাড়ি নিয়ে রাস্তায় বের হওয়ার অপরাধে তাকে গ্রেফতার করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এই সময় জানিয়েছে, করোনা সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে লকডাউন চলছে। আর সেই সময় আইনকে বুড়ো আঙুল দেখিয়ে গাড়ি নিয়ে রাস্তায় হাওয়া খেতে বের হয়েছিলেন পুনম। লকডাউন ভঙ্গের অভিযোগে রোববার এই অভিনেত্রী-মডেলকে গ্রেফতার করেছে মুম্বাই পুলিশ। আটক করা হয়েছে তার গাড়িটিও। এ ঘটনায় পুনমের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে পুলিশ। এর আগেও উল্টা-পাল্টা কীর্তি ঘটিয়ে বার বার খবরের শিরোনাম হয়েছেন বলিউডের এই অভিনেত্রী। ২০১৪ সালে ২ মে মুম্বাইয়ের রাস্তায় অশালীন আচরণের অভিযোগে পুনমকে গ্রেফতার করে পুলিশ। পুনমের বিরুদ্ধে অভিযোগ, গভীর রাতে মুম্বাইয়ের মিরা রোডে গাড়ির ভেতর ছেলেবন্ধুর সঙ্গে অশালীন অবস্থায় দেখা যায় তাকে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পুনমকে গ্রেফতার করে পুলিশ। তবে সাজা ভোগ করতে হয়নি।

ব্যাংকের লভ্যাংশের সীমা বেধে দিলো কেন্দ্রীয় ব্যাংক
স্টাফ রিপোর্টার: ২০১৯ সালে ব্যাংকগুলোর মুনাফার বিপরীতে লভ্যাংশ ঘোষণা নির্ভর করবে ওই ব্যাংকের মূলধন ভিত্তির ওপর। সবচেয়ে ভালো মূলধন থাকা ব্যাংক ১৫ শতাংশ নগদসহ সর্বোচ্চ ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করতে পারবে। এভাবে মুলধন অনুযায়ী কতটুকু লভ্যাংশ দেয়া যাবে তার সীমা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে সব ক্ষেত্রে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত লভ্যাংশ বিতরণের ওপর বিধিনিষেধ দেয়া হয়েছে। গতকাল সোমবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়। সার্কুলারে বলা হয়েছে, করোনা ভাইরাসের কারণে দেশের অর্থনীতির বিভিন্ন সূচকে সৃষ্ট চাপ থেকে উত্তরণের জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংক থেকে বিভিন্ন আর্থিক প্রণোদনা ঘোষণা করা হয়েছে। বৃহৎ শিল্প ও সিএমএসএমই খাতে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনা বাস্তবায়নে সহজে অর্থের সংস্থানের জন্য বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে দুটি বড় পুনঃঅর্থায়ন স্কিম ঘোষণা করেছে।
ঈদের পরও শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না
স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। কয়েক দফায় সময় বাড়িয়ে রোজা ও ঈদের ছুটিসহ তা ৩০ মে পর্যন্ত করা হয়েছে। তবে ঈদের পরও শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না বলে শিক্ষা মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের এই সময়ের মধ্যে কোনো রকম চাপ প্রয়োগ না করে টিউশন ফিও নিতে পারবে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘৩০ মের পর যদি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে যাওয়ার কথা কেউ প্রচার করে, তাহলে তা পুরোটাই গুজব। কারণ এ ধরনের কোনো সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ে হয়নি। আগামী ৩০ মে পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। এর কাছাকাছি সময়ে গিয়ে পরিস্থিতি বিবেচনা করে আমরা পরবর্তী সিদ্ধান্ত জানিয়ে দেবো।’
চলতি মাসেই প্রকাশ হবে এসএসসি ও সমমানের ফল
স্টাফ রিপোর্টার: চলতি মে মাসেই মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে। ফল প্রকাশের সব প্রস্তুতি নিচ্ছে শিক্ষা বোর্ডগুলো। অনলাইনেই ফল প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা ঘরে বসেই তাদের ফল পাবে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক এসব তথ্য নিশ্চিত করেন। করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠানে দীর্ঘ ছুটির কারণে নির্ধারিত সময়ে (পরীক্ষার পর ৬০ দিন) ফল প্রকাশ করা সম্ভব হয়নি। এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ মার্চ। এবার মোট পরীক্ষার্থী ছিলো ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। এসএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ২২ হাজার ১৬৮ জন। এরমধ্যে অংশ নিয়েছে ১৪ লাখ ১৬ হাজার ৭২১ জন। গত ২১ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। ওই দিন সিদ্ধান্ত নেয়া হয় মে মাসের ১৫ থেকে ২০ তারিখের মধ্যে ফল প্রকাশ করা হবে।
এখনই অনলাইন ক্লাসে যাচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয়
স্টাফ রিপোর্টার: এখনই অনলাইন ক্লাসে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। তবে করোনা ভাইরাসের সংক্রমণের কারণে অনির্ধারিত এই ছুটি দীর্ঘায়িত হলে সে পরিস্থিতি মোকাবেলা করার জন্য ঈদের ছুটির পর শিক্ষক ও শিক্ষার্থীদের প্রযুক্তিগত অবকাঠামা ও অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিতকরণ সাপেক্ষে অনলাইন শিক্ষাকার্যক্রম গ্রহণের সিদ্ধান্ত নেয়া যেতে পারে। এদিকে, অনির্ধারিত ছুটির ক্ষতি পুষিয়ে নিতে বিশ্ববিদ্যালয় খোলার পর সাপ্তাহিক ছুটির দিনসহ অন্যান্য সময় অতিরিক্ত ক্লাস নেয়া হবে। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপাচার্য ভবন থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনদের সঙ্গে অনলাইন ভার্চুয়াল মিটিং প্লাটফর্ম জুমের মাধ্যমে এক সভায় মিলিত হন। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ সভায় সংযুক্ত ছিলেন। সেই সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More