দেশ বিদেশের টুকিটাকি ৮টি খবর

যুক্তরাষ্ট্রে বসানো হলো ‘ট্রাম্প মৃত্যুঘড়ি’
মাথাভাঙ্গা মনিটর: করোনা মহামারি মোকাবেলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকায় সন্তুষ্ট নন অনেকে। এ নিয়ে চলছে বেশ আলোচন-সামালোচনা। তবে এরই মধ্যে দেশটিতে বসানো হলো ‘ট্রাম্প মৃত্যুঘড়ি’। আসলে এটি একটি বিলবোর্ড। যার নাম ‘ট্রাম্প ডেথ ক্লক’। যা নিউইয়র্কের টাইমস স্কয়ারে একটি ভবনের ছাদে বসানো হয়েছে। এটি বানিয়েছেন চলচ্চিত্র নির্মাতা ইউজিন জারেকি। ঐ বিলবোর্ডে করোনা ভাইরাসে মৃত মানুষের সংখ্যা লেখা হয়েছে। তবে এই সংখ্যাটা হলো মার্কিন প্রেসিডেন্ট সঠিক সময়ে ব্যবস্থা না নেয়ায় করোনা ভাইরাসে কতজন মারা গেছেন, তার সংখ্যা। গত সোমবার পর্যন্ত ঐ বিলবোর্ডে মৃতের সংখ্যা ৪৮ হাজারের বেশি লেখা হয়েছে। এটি আবার সময়ে সময়ে আপডেট করা হচ্ছে। এদিকে মূলত যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনা ভাইরাসে ৮০ হাজারের বেশি মানুষ মারা গেছেন। যা

বিশ্বের অন্য সব দেশের চেয়ে বেশি।
আকাশে চীনা সামরিক হেলিকপ্টার : যুদ্ধবিমান মোতায়েন ভারতের
মাথাভাঙ্গা মনিটর: করোনা মহামারির মধ্যে ভারত-চীন সীমান্তে দেখা দিয়েছে উত্তেজনা। চীনের যুদ্ধ হেলিকপ্টার দেখে পাল্টা ভারতও মোতায়েন করেছে যুদ্ধবিমান। গতকাল মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, লাদাখ সীমান্তের খুব কাছে চীনা হেলিকপ্টার দেখতে পেয়ে ভারতের যুদ্ধবিমান তাদের তাড়া করে। মাটির খুব নীচে চীনা হেলিকপ্টারের উপস্থিতি দেখে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্বেগ বাড়ায়। ফলে ভারতও আকাশে যুদ্ধবিমান উড়ায়। ভারতের বিমান বাহিনীর সূত্রে খবর, দুই দেশের বিমান তাদের সীমা লঙ্ঘন করেনি। দুটি কপ্টারই নিজেদের ভূপৃষ্ঠের ওপর ছিলো। লাদাখের সীমান্ত রেখা বরাবর অঞ্চলে গত সপ্তাহে দুই দেশের সেনাবাহিনীর সক্রিয়তা ঘিরে উত্তেজনা বেড়েছে। বলা হচ্ছে, প্রায় একই সময়ে উত্তর সিকিমে দুই দেশের সেনাদের মধ্যে ধস্তাধস্তির ঘটনাও ঘটে।

রাশিয়ায় ভেন্টিলেটরে আগুন লেগে ৫ করোনা রোগীর মৃত্যু
মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের একটি হাসপাতালের আইসিইউতে অগ্নিকা-ে অন্তত পাঁচজন করোনা রোগী পুড়ে মারা গেছেন। গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টার দিকে পিটার্সবাগের সেন্ট জর্জ হাসপাতালে এ অগ্নিকা-ের ঘটনা ঘটে। রুশ সংবাদমাধ্যমগুলো বলছে আইসিইউর ভেন্টিলেটরের শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। দেশটির ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে এনেছেন। সেন্ট পিটার্সবার্গের জরুরি বিভাগের পক্ষ থেকে জানানো হয়, আগুনের সূত্রপাত হওয়ার পর হাসপাতালটি থেকে ১৫০ জন করোনা রোগীকে নিরাপদে উদ্ধার করা হয়। তবে এতে কতজন আহত হয়েছেন তা এখনও পরিষ্কার নয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, অতিরিক্ত চাপের কারণে ভেন্টিলেটরে আগুন ধরেছে। রাশিয়ায় এমন একসময় করোনা হাসপাতালে অগ্নিকা-ের ঘটনা ঘটলো, যখন দেশটি ধীরে ধীরে লকডাউনের বিধি-নিষেধ শিথিলের পথে হাঁটছে। এই মুহূর্তে বিশ্বে করোনা সংক্রমণে তৃতীয় অবস্থানে আছে রাশিয়া। সোমবারও দেশটিতে রেকর্ড ১১ হাজার ৬৫৬ জনকে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত করা হয়েছে। এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ২১ হাজার ৩৪৪ জন। মারা গেছেন প্রায় দুই হাজারের বেশি মানুষ।

নাইজারের তিন গ্রামে বন্দুকধারীর হামলায় নিহত ২০
মাথাভাঙ্গা মনিটর: নাইজারের পশ্চিমাঞ্চলের তিনটি গ্রামে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় অন্তত ২০জন নিহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এখবর জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম টিআরটি ওয়ার্ল্ড। টিলাবেরি অঞ্চলের গভর্নর ইব্রাহিম তিডজানি কাচেল্লা বলেন, রোববার মোটরসাইকেলে করে দুর্বৃত্তরা হামলা চালায়। পরে হামলাকারীরা উত্তর দিকে চলে যাওয়ার সময় গবাদি পশুর ওপর গুলি চালায়। এসময় তারা কয়েকটি দোকানে লুটতরাজ চালায়। স্থানীয় একটি সূত্র জানায়, হামলার শিকার গ্রামগুলো হচ্ছে গাবাদো, জিবানে কইরা-জেনো ও জিবানে-তেগুই। এই গ্রামগুলো আনজৌরু নামেরক কমিউন দ্বারা পরিচালিত হচ্ছে। টিলাবেরি শহর থেকে ৫০ কিলোমিটার দূরে এবং নাইজার, বুরকিনা ফাসো ও মালি সীমান্তে অবস্থিত। এই অঞ্চলে আল-কায়েদা ও আইএস অনুগত সশস্ত্র গোষ্ঠী সক্রিয় রয়েছে। গত কয়েক বছরে এই অঞ্চলের নিরাপত্তা ভয়াবহ হুমকির মুখে পড়েছে। ফরাসি সেনাবাহিনী, জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী ও জি ফাইভ সাহেল সদস্যদের উপস্থিতিও পরিস্থিতির উন্নতি ঘটাতে পারেনি।

কাগজপত্র ছাড়াই ৫ লাখ টাকা পর্যন্ত রেমিট্যান্সে মিলবে প্রণোদনা
স্টাফ রিপোর্টার: প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্সের বিপরীতে প্রণোদনা পাওয়া আরও সহজ করলো বাংলাদেশ ব্যাংক। বৈধ পথে প্রবাসীর পাঠানো ৫ লাখ পর্যন্ত রেমিট্যান্সে প্রণোদনার জন্য কোনো ধরনের কাগজপত্র লাগবে না। বর্তমানে দেড় লাখ টাকা পর্যন্ত পাঠালে কাগজ লাগে না। একবারে পাঁচ লাখ টাকার বেশি পাঠালে কাগজপত্র দেয়ার জন্য ১৫ দিনের পরিবর্তে সময় পাবেন ২ মাস। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে। বৈধ উপায়ে রেমিট্যান্স পাঠানোকে উৎসাহিত করতে অর্থবছরের শুরু থেকে ২ শতাংশ হারে নগদ সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সিদ্ধান্তের পর থেকে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স ব্যাপক বাড়ছিলো। করোনাভাইরাসের প্রভাব শুরুর আগে গত ফেব্রুয়ারি পর্যন্ত রেমিট্যান্সে প্রবৃদ্ধি ছিলো ২০ দশমিক ২০ শতাংশ। তবে মার্চ ও এপ্রিল মাসে রেমিট্যান্স কমে যাওয়ায় জুলাই-এপ্রিলে প্রবৃদ্ধি ১১ দশমিক ৬১ শতাংশে নেমেছে। অবশ্য ঈদকে সামনে রেখে মে মাসে রেমিট্যান্স পরিস্থিতির কিছুটা উন্নতি হচ্ছে।

নন-কোভিড রোগীকে চিকিৎসা না দিয়ে ফেরত পাঠালে হাসপাতালের লাইসেন্স বাতিল
স্টাফ রিপোর্টার: কোভিড-১৯ রোগে আক্রান্ত নয়, এমন রোগীদেরও চিকিৎসা নিশ্চিত করতে সব হাসপাতালের রোগীদের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। চলমান বৈশ্বিক মহামারীর মধ্যেও নন-কোভিড রোগীদের সেবা নিশ্চিত করতে সোমবার এমন নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনাগুলো হচ্ছে- ১. সব বেসরকারি হাসপাতাল/ ক্লিনিকে সন্দেহভাজন কোভিড রোগীদের চিকিৎসার জন্য পৃথক ব্যবস্থা থাকতে হবে। ২. চিকিৎসা সুবিধা থাকা সত্ত্বেও জরুরি চিকিৎসার জন্য আগত কোন রোগীকে ফেরত দেয়া যাবে না। রেফার করতে হলে স্বাস্থ্য অধিদফতরের ‘কোভিড-১৯ হাসপাতাল নিয়ন্ত্রণ কক্ষের’ সঙ্গে যোগাযোগ করে রোগীর চিকিৎসার বিষয়টি সুনিশ্চিত করে রেফার করতে হবে। ৩. দীর্ঘদিন ধরে যেসব রোগী কিডনি ডায়ালাইসিসসহ বিভিন্ন চিকিৎসা গ্রহণ করছেন তারা কোভিড আক্রান্ত না হয়ে থাকলে— তাদের চিকিৎসা অব্যাহত রাখতে হবে।

বাসের মধ্যে মৃত্যু : লাশসহ মাকে ফেলে গেলো চালক-যাত্রীরা
স্টাফ রিপোর্টার: রাজধানী ঢাকা থেকে নওগাঁ জেলার ধামরইরহাট যাচ্ছিলেন মিজানুর রহমান (৪৭) নামে এক ব্যক্তি। সঙ্গে তার মাও ছিলেন। হঠাৎ বাসের মধ্যে মারা যান মিজানুর। এসময় করোনা সন্দেহে লাশ ও তার মাকে জয়পুরহাটে সড়কের পাশে ফেলে রেখে গেছে বাসের চালক ও যাত্রীরা। গতকাল মঙ্গলবার ভোরে জেলার জয়পুরহাট-বগুড়া সড়কের হিচমি নামক স্থানে মিজানুরের লাশ ও তার মা মাকে জোর করে বাস থেকে নামিয়ে দেয় চালক ও যাত্রীরা। মৃত মিজানুর রহমান পার্শ্ববর্তী নওগাঁ জেলার ধামরইরহাট উপজেলার জাহানপুর গ্রামের আতোয়ার হোসেনের ছেলে। তার মায়ের দাবি, তার ছেলের শরীরে করোনার কোনো উপসর্গ ছিল না। খবর পেয়ে জয়পুরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিল্টন চন্দ্র রায়সহ স্বাস্থ্য বিভাগের কর্মীরা সেখানে গিয়ে মৃতের মায়ের সঙ্গে কথা বলেন। পরে নমুনা সংগ্রহ করে লাশ পরিবারের সদস্যদের নিকট হস্তান্তর করা হয়।

৬ জুন থেকে শুরু হতে পারে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম
স্টাফ রিপোর্টার: এই মাসের শেষের দিকে প্রকাশিত হতে পারে এসএসসি ও সমমানের ফল। ঈদের ঠিক আগে বা পরে এ ফলাফল প্রকাশের চেষ্টা করা হচ্ছে। ফলাফল প্রকাশের পর ৬ জুন থেকে অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বোর্ড। এ বিষয়ে আন্তঃশিক্ষাবোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক জানান, সাধারণ ছুটি ঘোষণার পর প্রধান পরীক্ষকরা ওএমআর শিট নিয়ে বোর্ডে আসতে পারছিলেন না। এতে ফলাফল প্রকাশের কাজ আটকে ছিলো। তবে পোস্ট অফিসগুলো খোলার পর ১০ মে’র মধ্যে ওএমআর শিট ডাকযোগে পাঠাতে নির্দেশনা প্রদান করা হয়। ৯০ শতাংশ ওএমআর বোর্ডে চলে এসেছে। এগুলো স্ক্যান করতে করতে বাকিগুলোও চলে আসবে। শিক্ষার্থীদের ফল জানতে হবে মূলত এসএমএস এবং শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটের মাধ্যমে। ফল প্রকাশের আগেই শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করারও সুযোগ থাকবে। এই রেজিস্ট্রেশন যারা করে রাখবে, তাদের মোবাইলে ফল প্রকাশের পরপর স্বয়ংক্রিয়ভাবে ফলাফল পোঁছে যাবে।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More