দেশ বিদেশেল গুচ্ছ সংবাদ

করোনা মোকাবেলায় ‘শতাব্দীর জনপ্রিয়’ নির্বাচিত নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
মাথাভাঙ্গা মনিটর: সারাবিশ্ব যেখানে করোনায় কাতর, বার বার বাড়াচ্ছে লকডাউনের মেয়াদ, সেখানে নিউজিল্যান্ডসহ কয়েকটি দেশ ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে। রোগটির সংক্রমণ কমে আসায় লকডাউন তুলে দিয়ে স্বাভাবিক জীবনযাত্রার পথে এগোচ্ছে নিউজিল্যান্ড। দেশটির জনগণের একটা বড় অংশ বিশ্বাস করেন, তাদের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেনের বিচক্ষণ ভূমিকার কারণেই নিউজিল্যান্ড কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে পেরেছে। তাই দেশটিতে সাম্প্রতিক এক জরিপে শতাব্দীর জনপ্রিয় প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন তিনি। এক প্রতিবেদনে বলা হয়, ৮ মে থেকে ১৬ মে’র মাঝামাঝি সময়ে জনমত জরিপটি পরিচালনা করা হয়। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৫০ ভাগের প্রতিক্রিয়া নেয়া হয়েছে বৃহস্পতিবার কেন্দ্রীয় বাজেট ঘোষণার পর। জরিপে জেসিন্ডার স্কোর ৫৯.৫ শতাংশ। পূর্ববর্তী জরিপের চেয়ে ২০.৮ পয়েন্ট বেশি পেয়েছেন তিনি। রিড রিসার্চ-এর জরিপ পরিচালনার ইতিহাসে এটাই সর্বোচ্চ স্কোর।
মানুষ মরছেন : ব্রাজিলের প্রেসিডেন্ট সেলফি তুলছেন
মাথাভাঙ্গা মনিটর: প্রাণঘাতী করোনা ভাইরাসে বিপর্যস্ত ব্রাজিল। দেশটিতে প্রতিনিয়ত হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। দৈনিক মারা যাচ্ছে প্রায় ৫০০ জনের বেশি মানুষ। তবে দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনারো এসবে পাত্তা দিচ্ছেন না! মানছেন না সামাজিক দূরত্বও। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত রোববার প্রেসিডেন্ট প্রাসাদের সামনে জড়ো হওয়া সমর্থকদের ভিড় থেকে নেয়া তিনজন বাচ্চার সঙ্গে সেলফি তুলেন। এছাড়া এক ভিডিওতে তিনি বিক্ষোভকে স্বাগত জানান। প্রেসিডেন্ট জাইর বোলসোনারো বলেন, সর্বোপরি (জনগণ) স্বাধীনতা চায়, গণতন্ত্র চায়, সম্মান চায়। এদিকে গত এক মাসের মধ্যে জাইর বোলসোনারোর সঙ্গে মতবিরোধের জেরে দেশটির দুই স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করেছেন। ব্রাজিলের বৃহত্তম শহর সাও পাওলোর মেয়র ব্রুন কভাস বলেন, শহরের সরকারি হাসপাতালগুলো ৯০ শতাংশ পূর্ণ হয়ে গেছে এবং দুই সপ্তাহের মধ্যে আর কোন জায়গা খালি থাকবে না। করোনা রোগীদের সামাল দিতে শিগগিরই স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়বে বলে জানান তিনি।
মহাকাশে ‘গোপন মিশনে’ যুক্তরাষ্ট্রের রকেট
মাথাভাঙ্গা মনিটর: সফলভাবে মহাকাশে অ্যাটলাস্লভি রকেট পাঠিয়েছে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী। এক্স-৩৭বি নামে একটি স্পেস প্লেনও পাঠানো হয়েছে রকেটটির সঙ্গে। একটি গোপন মিশনের জন্যই এ আকাশযান মহাশূন্যে পাঠানো হয়েছে বলে জানিয়েছে বিবিসি। গত শনিবার রকেটটির উড্ডয়নের কথা থাকলেও খারাপ আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি। এ কারণে রোববার কেপ কানাভেরাল বিমান ঘাঁটি থেকে রকেটটি উড্ডয়ন করে। যুক্তিরাষ্ট্রের মহাকাশ বাহিনী এ ঘাঁটিটি ব্যবহার করে। মহকাশযানটি কক্ষপথে একটি স্যাটেলাইট স্থাপন করবে। রশ্মিবিকিরণের প্রযুক্তি বিষয়েও এটি পরীক্ষা-নিরীক্ষা করবে। মহাকাশে সফলভাবে রকেট উড্ডয়নকে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইরত সম্মুখযোদ্ধাদের ও যারা মহামারির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের প্রতি উৎসর্গ করা হয়েছে। এ ছাড়া রকেটের গায়ে ‘আরেকিা স্ট্রং’ বা ‘আমেরিকা শক্তিশালী’ লেখা একটি স্টিকারও দেখা গেছে।
আফগানিস্তানে গোয়েন্দা সংস্থায় হামলা : নিহত ৭
মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের গোয়েন্দা সংস্থাকে লক্ষ্য করে গতকাল সোমবার দেশটির পূর্বাঞ্চলীয় গজনি প্রদেশে আত্মঘাতী হামলার ঘটনা ঘটেছে। এতে সংস্থাটির অন্তত ৭জন সদস্য নিহত হয়েছেন। আহত ৪০ জন। প্রদেশটির একজন মুখপাত্র এই তথ্য জানান। গভর্নরের মুখপাত্র ওয়াহিদুল্লাহ জুমাজাদা বলেন, সন্ত্রাসীরা একটি গাড়ি ব্যবহার করে এ হামলা চালায়। তাদের হামলার লক্ষ্য ছিলো গজনি নগরীতে অবস্থিত জাতীয় নিরাপত্তা অধিদফতর ইউনিট। কাবুলের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও গজনির স্বাস্থ্য কর্মকর্তা এ হামলার খবর নিশ্চিত করেছে। এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, আহত ৮ জনের অবস্থা আশংকাজনক। ইতোমধ্যে এ হামলার দায় তালেবান স্বীকার করেছে তালেবান। আফগানিস্তানে প্রেসিডেন্ট আশরাফ ঘানি এবং তার প্রতিদ্বন্দি আব্দুল্লাহ আব্দুলাহর মধ্যে ক্ষমতার ভাগাভাগি নিয়ে একটি চুক্তি স্বাক্ষর হওয়ার একদিন পরেই এই হামলার ঘটনা ঘটলো।

কওমি মাদরাসায় আরও ৮ কোটি ৬৩ লাখ টাকা সহায়তা প্রধানমন্ত্রীর
স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ৬ হাজার ৯৭০টি কওমি মাদরাসাকে ৮ কোটি ৬৩ লাখ ৪৫ হাজার টাকার সহায়তা বরাদ্দ দিয়েছেন। ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটি) এর মাধ্যমে এই অনুদানের টাকা ইতোমধ্যেই সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্র থেকে এ তথ্য জানা গেছে। আর্থিক বরাদ্দ পাওয়া মাদরাসাগুলোর মধ্যে রংপুর বিভাগের ৮৩৯টি মাদরাসায় ৯৪ লাখ ২৫ হাজার, রাজশাহী বিভাগে ৬৬২টি মাদরাসায় ৭৪ লাখ ৭৫ হাজার, খুলনায় ৪৩১টি মাদরাসায় ৫৫ লাখ ৮০ হাজার, বরিশালে ২০২টি মাদরাসায় ২৬ লাখ ৩৫ হাজার, ময়মনসিংহে ৯৩৭টি মাদরাসায় ১ কোটি ৩১ লাখ ৫ হাজার, ঢাকায় ২২০২ টি মাদরাসায় ২ কোটি ৫৫ লাখ ৬৫ হাজার, চট্টগ্রামে ১ কোটি ৭৭ লাখ ৬৫ হাজার ও সিলেট বিভাগে ৪৮৬টি মাদরাসায় ৪৮ লাখ ৬০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর আগে, প্রধানমন্ত্রী চলতি রমজান মাসে প্রায় সাত হাজার কওমি মাদরাসায় ৮ কোটি ৩১ লাখ টাকা আর্থিক সহায়তা দেন।
নির্বাচিত কৃষকদের তালিকা সরকারি অফিসে টাঙিয়ে রাখার নির্দেশ
স্টাফ রিপোর্টার: লটারির মাধ্যমে তাদের নির্বাচিত যেসব কৃষকদের কাছ থেকে ধান কেনা হবে তাদের তালিকা সরকারি অফিসে ‘দৃশ্যমানভাবে’ টাঙিয়ে রাখার নির্দেশ দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। গতকাল সোমবার খুলনা বিভাগের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মন্ত্রী লটারি করার পর চূড়ান্তভাবে নির্বাচিত কৃষকের নামের তালিকা ইউনিয়ন অফিসের তথ্যকেন্দ্র এবং সরকারি খাদ্য গুদামের অফিসে দৃশ্যমানভাবে ঝুলিয়ে রাখার নির্দেশ দেন। এছাড়া অপেক্ষমাণ কৃষকদের নামের তালিকা তৈরি রাখতেও মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন বলে খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
রেলে শাকসবজি এবং দেশীয় ফলমূল পরিবহনে ভাড়া কমানো হচ্ছে
স্টাফ রিপোর্টার: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকের উৎপাদিত শাকসবজি, দেশীয় ফলমূল, দুধ, ডিম ইত্যাদি পণ্য পরিবহনে ভাড়া কমানো হচ্ছে। এসব পণ্যের ওপর ২৫ ভাগ ভাড়া ছাড় এবং সকল প্রকার সার্ভিস চার্জ প্রত্যাহার করে বিদ্যমান ভাড়া সমন্বয় করা হবে। গতকাল সোমবার রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। আগামী ১৯ মে থেকে এই নতুন ভাড়া কার্যকর হবে। উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে সরকারি নির্দেশনা মোতাবেক বাংলাদেশ রেলওয়ের মালবাহী ট্রেনের পাশাপাশি বিভিন্ন সেকশন কৃষকের উৎপাদিত পণ্য পরিবহনে পার্সেল ট্রেন (লাগেজ ভ্যান ট্রেন) চলাচল করছে। বিজ্ঞপ্তিতে রেলওয়ের বিদ্যমান পার্সেল ভাড়া সমন্বয়ের ফলে কৃষি পণ্যদ্রব্য বাজারমুখী করার পথ প্রশস্ত ও কৃষি অর্থনীতিকে জোরদার করার পাশাপাশি রেলওয়ের রাজস্ব বৃদ্ধিতে ক্রমাগত অবদান রাখবে বলে আশা প্রকাশ করা হয়েছে।
পর্যটকশূন্য সুন্দরবনে বাঘের পদচারণা
স্টাফ রিপোর্টার: সুন্দরবনের রেঞ্জাররা এখন বিপন্ন প্রাণী রয়েল বেঙ্গল টাইগারের দেখা পাচ্ছেন। এক মাস আগেও বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনের প্রতিনিধিত্বকারী এই প্রাণীটির দেখা মিললে যে কেউ একে জীবনের অন্যতম অর্জন বলে ভাবত। সুন্দরবনের ভেতরে এখন পর্যটকদের নৌভ্রমণ নিষিদ্ধ, এমনকি জেলে কিংবা মৌয়ালদেরও জঙ্গলে ঢোকা নিষেধ। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে লকডাউনের সরকারি ঘোষণার পর, জঙ্গলে ইঞ্জিন চালিত নৌকা প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। জঙ্গল ও তার ভেতর দিয়ে বয়ে চলা জলাশয়গুলোর নীরব প্রশান্তি ভাঙার কেউ নেই। ফলে এতোদিন যেসব বন্যপ্রাণীদের গভীর ঝোপের ফাঁক দিয়ে ভয়ার্ত দৃষ্টিতে উঁকি দিতে দেখা যেতো, তারা এখন তাদের গোপন বাসস্থান থেকে বেরিয়ে এসে জলাশয়ের তীরে আসছে প্রায়ই, স্বচ্ছ পানিতে তৃষ্ণা নিবারণ করছে। সবচেয়ে মজার ঘটনা হলো, সুন্দরবনের রেঞ্জারররা এখন প্রায়ই বাঘের দেখা পাচ্ছেন। সুন্দরবনের ইস্ট ডিভিশনের বন কর্মকর্তা বেলায়েত হোসেইন বলেন, লকডাউন শুরু হওয়ার পর থেকেই রয়েল বেঙ্গল টাইগার, চিত্রা হরিণসহ অন্যান্য বন্যপ্রাণীর দেখা পাওয়া যাচ্ছে বেশি বেশি।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More