দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

পাকিস্তানে বিমান দুর্ঘটনায় ১০৭ আরোহীর কেউ বেঁচে নেই
মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের করাচিতে একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়েছে। বিমানটিতে থাকা ১০৭ আরোহীর কেউ জীবিত নেই বলে জানিয়েছেন করাচির মেয়র ওয়াসিম আখতার। উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছেছেন। এলাকার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। পিআইএর জেট বিমানটি লাহোর থেকে ৯৯ জন যাত্রী ও ৮ জন ক্রু নিয়ে রওনা হয়েছিলো। পাকিস্তানের বিমান চলাচল কর্মকর্তারা জানাচ্ছেন পাকিস্তান ইন্টারন্যাশানাল এয়ারলাইন্সের (পিআইএ) বিমানটিতে ৯৯ জন যাত্রী এবং আটজন বিমান কর্মী ছিলেন। লাহোর থেকে বিমানটি যাত্রা শুরু করে। পাকিস্তান বিমান চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র আবদুল সাত্তার খোখার জানান, বিমানটি বিধ্বস্ত হয়েছে করাচিতে, আমরা ঠিক কতজন যাত্রী বিমানে ছিলো তা নিশ্চিত করার চেষ্টা করছি। কিন্তু প্রাথমিকভাবে বিমানে ৯৯ জন যাত্রী এবং আটজন ক্রু ছিলেন। দুর্ঘটনার পরপরই সেনাবাহিনীর উদ্ধারকর্মীরা সেখানে পৌঁছে কাজ শুরু করেছে বলে পাকিস্তান আইএসপিআরের তরফ থেকে জানানো হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ভিডিও ও ছবিতে দেখা গেছে, ওই আবাসিক এলাকার ওপর দিয়ে কালো ধোঁয়া উড়ছে। রাস্তায় ছুটে যাচ্ছে অ্যাম্বুলেন্স। করোনাভাইরাস লকডাউনের পর বাণিজ্যিক ফ্লাইট চালুর অনুমতি দেয়ার কয়েক দিনের মধ্যে করাচিতে বিমান বিধ্বস্তের ঘটনা ঘটলো।
মালিতে মিনিবাসে লরির ধাক্কায় নিহত ২০
মাথাভাঙ্গা মনিটর: পশ্চিম আফ্রিকার দেশ মালির দক্ষিণাঞ্চলে একটি মিনিবাসের চাকা বিস্ফোরিত হয়ে রাস্তা উল্টে গেলে বিপরীত দিক থেকে প্রচ- গতিতে আসা একটি লরির ধাক্কায় এটি দুমড়ে-মুচড়ে যায়। এতে ঘটনাস্থলেই ২০ জন প্রাণ হারান। গুরুতর আহত হন আরও ১১ জন। আহতদের উদ্ধার করে রাজধানীর বামাকোর হাসপাতালে ভর্তি করা হয়েছে। মালির পরিবহন মন্ত্রী এ তথ্য নিশ্চিত করেছেন। স্থানীয় সময় বুধবার এক বিবৃতিতে পরিবহন মন্ত্রী জানান, রাজধানী বামাকো থেকে ৫০ কিলোমিটার পূর্বে নারিনা শহরের সংযোগ সড়কে স্থানীয় সময় মঙ্গলবার রাত ৮টার দিকে ওই দুর্ঘটনা ঘটে। মিনিবাসটির একটি চাকা বিস্ফোরিত হয়ে এটি রাস্তার ওপর উল্টে যায়। এসময় বিপরীত দিক থেকে বেপরোয়া গতিতে আসা একটি লরি বাসটিকে দুমড়ে-মুচড়ে দেয়। এতে ওই হতাহতের ঘটনা ঘটে।
মালয়েশিয়ার সবজি বাজারে চাকরি হবে না প্রবাসীদের
মাথাভাঙ্গা মনিটর: মালয়েশিয়ার সবজি বাজারে বিদেশি কর্মী নয়, চাকরি দেয়া হবে স্থানীয়দের। দেশটির সরকারের এমন সিদ্ধান্তকে অনেকে স্বাগত জানিয়েছেন। পাশাপাশি বাজারে বহু বিদেশীকর্মীর উপস্থিতি সম্পর্কেও তারা ক্ষোভ প্রকাশ করেছেন। আবার কেউ কেউ সরকারের এ সিদ্ধান্তের কড়া সমালোচনা করে বলছেন, বিদেশি শ্রমিকদের বাদ দিয়ে স্থানীয় শ্রমিক নিয়োগ করা হলে পুরো বাজার ব্যবস্থায় বিপর্যয় নেমে আসবে। সম্প্রতি কুয়ালালামপুরের বৃহত্তম কাঁচাবাজার সেলায়াং ও এর আশপাশের ভবনগুলোতে অবৈধ অভিবাসীদের মধ্যে বিপুল সংখ্যক করোনা ভাইরাসে আক্রান্ত হয়। এরপরই বাজারে বিদেশি শ্রমিকদের কাজ করতে না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। তার পরিবর্তে অগ্রাধিকারভিত্তিতে স্থানীয়দের দ্বারা কাজের ব্যবস্থা করা হবে। দেশটিতে বৈধভাবে ২২ লাখের সঙ্গে আরও প্রায় ৩০ লাখ অবৈধ কর্মী কাজ করছে।
টম অ্যান্ড জেরি’র পরিচালক আর নেই
মাথাভাঙ্গা মনিটর: কিংবদন্তি কার্টুন চরিত্র ‘টম অ্যান্ড জেরি’র অন্যতম পরিচালক জিন ডেইচ মারা গেছেন। তার বয়স হয়েছিলো ৯৫ বছর। তার মৃত্যুর খবর টুইটারে নিশ্চিত করেছেন প্রকাশক পেট্র হিমেল। একই তথ্য নিশ্চিত করে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার প্রাগে অবস্থিত নিজ ফ্ল্যাটে মৃত্যুবরণ করেন এ অস্কারজয়ী ইলাস্ট্রেটর। জিন শুধু টম অ্যান্ড জেরিই নয়, জনপ্রিয় ‘পাপাই দ্য সেইলর’ কার্টুন সিরিজেরও পরিচালক ছিলেন। ‘টম অ্যান্ড জেরি’ সিরিজটির আট পরিচালকের মধ্যে জিন অন্যতম। ১৯৬১-৬২ মরসুমে সিরিজটি পরিচালনা করতেন তিনি। আট পরিচালকের মধ্যে সবশেষে মারা গেলেন জিন। চিকিৎসক হওয়ার ইচ্ছা ছিলো জিন ডেইচের। ১৯৪৪ সালে মেডিকেল পরীক্ষায় অকৃতকার্য হলে তিনি সেই স্বপ্নকে পায়ে মাড়িয়ে শিল্প জগতে প্রবেশ করেন। শুরতে নর্থ আমেরিকান এভিয়েশনে নকশাকার হিসাবে নিয়োগ পান। যে কারণে তাকে পাইলট হিসাবে প্রশিক্ষণ নিতে হয়। জিনের সৃজনশীল কাজের অনন্য সফলতা মিলে ১৯৫৮ সালে। সেই সময় ‘সিডনিস ফ্যামিলি ট্রি’ চলচ্চিত্রের জন্য অস্কারের জন্য মনোনীত হন।

করোনায় মারা গেলেন অতিরিক্ত সচিব তৌফিকুল
স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন সদ্য অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়া অতিরিক্ত সচিব তৌফিকুল আলম। গতকাল শুক্রবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে নিশ্চিত করেছেন জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন। গত ফেব্রুয়ারিতে পিআরএলে যান তৌফিকুল আলম। সর্বশেষ তিনি তথ্য কমিশনের সচিব ছিলেন। বিসিএস অষ্টম ব্যাচের (১৯৮৬) এই কর্মকর্তাকে রাজধানীর আজিমপুর কবরস্থানে দাফন করা হবে বলে জানা গেছে। তৌফিকুল আলমের মৃত্যুতে শোক প্রকাশ করেছে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন। মাঠ প্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তা এর আগে করোনায় আক্রান্ত হয়েছেন। আর গত ৬ এপ্রিল এই ভাইরাসে আকান্ত হয়ে মারা যান প্রশাসন ক্যাডারের ২২ ব্যাচের কর্মকর্তা দুর্নীতি দমন কমিশনের (দুদক) একজন পরিচালক।
ঈদে বাড়ি ফেরা যাবে ব্যক্তিগত গাড়িতে
স্টাফ রিপোর্টার: ঈদুল ফিতরের ছুটিতে মানুষের রাজধানী ছাড়ার ব্যাপারে কঠোর অবস্থান থেকে সরে এসেছে পুলিশ। নগরীর বিভিন্ন পয়েন্ট থাকা চেকপোস্টগুলো সরিয়ে নেয়া হয়েছে। পুলিশ সদর দফতরের নির্দেশনার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার রাত থেকেই মানুষের রাজধানী ছাড়ার ব্যাপারে পুলিশের বাধা সরিয়ে নেয়া হয়েছে। পুলিশ সদর দফতরের নির্দেশনায় বলা হয়েছে, মানুষ ব্যক্তিগত গাড়িতে বাড়ি ফিরতে পারবে। তবে গণপরিবহন বন্ধ থাকবে। মানুষকে বাড়ি ফিরতে বাধা না দিয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের বলা হয়েছে। তবে কেউ যেন জীবনের ঝুঁকি নিয়ে বাড়ি ফেরার চেষ্টা না করে তা নিশ্চিত করারও নির্দেশনা দেয়া হয়েছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উপ-কমিশনার (গণমাধ্যম ও গণসংযোগ) ওয়ালিদ হোসেন এ বিষয়ে সাংবাদিকদের জানান, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী যারা বাড়ি যেতে চায় তারা বাড়ি যেতে পারবে। পুলিশ পথে নিরাপত্তা নিশ্চিত করবে।
করোনার কারণে ঈদে অন্যরকম ‘ইত্যাদি’
স্টাফ রিপোর্টার: করোনাকালে সামাজিক দূরত্ব বজায় রাখতে ৩০ বছরে এই প্রথম বিকল্প আয়োজনে হচ্ছে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। পর্যটন ও দর্শনীয় স্থানগুলোতে গিয়ে ধারণ করা হয়নি এবারের পর্বটি। করোনা ভাইরাসের কারণে পুরো পর্বটি সম্পাদনার টেবিলে বসে সেরেছেন হানিফ সংকেত। তবে এবার সম্পূর্ণ ব্যতিক্রমী পরিকল্পনায় ঈদের ‘ইত্যাদি’ সাজিয়েছেন হানিফ সংকেত। যার শুরুতে ও শেষে রয়েছে একটি বিশেষ চমক। এ বিষয়ে হানিফ সংকেত জানান, ঈদ ‘ইত্যাদি’র পুরোনো কয়েকটি পর্ব থেকে নতুন একটি সংকলন তৈরি করা হয়েছে। যা যেকোনো নতুন পর্বের চেয়েও জমজমাট মনে হবে। দর্শক স্মৃতিকাতর হবেন নিশ্চিত। হানিফ সংকেতের রচনা, পরিচালনা ও উপস্থাপনায় অনুষ্ঠানটি নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। অনুষ্ঠানটি বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড-এ ঈদের পর দিন রাত ৮টার বাংলা সংবাদের পর একযোগে প্রচার হবে।
খালিদের সাথে সেলফি তুলে নোবেলের মিথ্যাচার
স্টাফ রিপোর্টার: তুমি আকাশের বুকে বিশালতার উপমা, তুমি আকার চোখে সরলতার প্রতিমা’ কিংবা ‘যদি হিমালয় হয়ে’ তুমূল মানসম্মত সুপারহিট গানের শিল্পী খালিদ। যিনি চাইম ব্যান্ডের খালিদ হিসেবেও পরিচিত। গত বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রে খালিদের সাথে একটি সেলফি তুলে পোস্ট করেছেন নোবেল, যেখানে তিনি ক্যাপশন হিসেবে লিখেছেন ‘নিউ ইয়র্কের শো দেখতে এসেছিলেন প্রিয় খালিদ ভাই’ আদতে নোবেলের শো দেখতে যাননি খালিদ, সেখানে গিয়েছিলেন নিজের পেমেন্ট আনতে। সে সময় খালিদকে দেখে নোবেল দৌঁড়ে এসে সেলফি নেন। এমনটাই দাবি করেছেন খালিদের স্ত্রী শামীমা জামান। নোবেলের ফেসবুকে এমন ‘স্ট্যান্টবাজি’র প্রতিবাদ করেছেন শামীমা। তিনি নিজের ফেসবুক হ্যান্ডেলে লিখেছেন, ‘বোস্টন-এর শো এর পেমেন্ট নিতে ওখানে যেতে হয়েছিলো বাছা তুমি এগিয়ে এসে ছবি তুলে এসব মিছে কথা লিখেছো কেন হে? তোমার মতো বেয়াদব এর গান শুনতে গেলে আমি তাকে বাসায় ঢুকতে দেবোনা। নিজেকে কি ভাবো? গত দশ বছরে নতুন অন্তত ১৮টি গানে কণ্ঠ দিয়েছে। প্রিন্স মাহমুদ এর ‘ঘুমাও ‘এর পরে। ওসব তোমার জানা লাগবেনা তুমি তেনা পেচিয়ে ঘুমাও বাবু।’

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More