দেশ বিদেশেল গুচ্ছ সংবাদ

জি৭ সম্মেলনে আমন্ত্রণ পাচ্ছে দক্ষিণ কোরিয়া-রাশিয়া-ভারত
মাথাভাঙ্গা মনিটর: বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর জোট জি৭ শীর্ষ সম্মেলন পেছানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে অস্ট্রেলিয়া, রাশিয়া, দক্ষিণ কোরিয়া ও ভারতকে আমন্ত্রণ জানানো হতে পারে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। গত শনিবার ফ্লোরিডায় স্পেসএক্সের রকেট উড্ডয়ন দেখে ওয়াশিংটন ফেরার পথে এয়ার ফোর্স ওয়ানে বসে সাংবাদিকদেরকে একথা জানান প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন, জি৭ এখন খুবই পুরোনো একটি গ্রুপ। আমি সম্মেলন পিছিয়ে দিচ্ছি। কারণ, জি৭ হিসেবে এ জোট বিশ্বে চলমান পরিস্থিতিকে সঠিকভাবে উপস্থাপন করছে বলে আমার মনে হচ্ছে না। করোনা পরিস্থিতির কারণে জুনের শেষে অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। জি৭ এর সদস্যভুক্ত দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জাপান, জার্মানি, ইতালি এবং কানাডা। এ জোটে প্রতিনিধিত্ব করে ইউরোপীয় ইউনিয়নও (ইইউ)। এবার ট্রাম্প বাড়তি আরও চার দেশকে আমন্ত্রণের কথা জানালেন।
লিবিয়ায় রাশিয়ার যুদ্ধবিমান মোতায়েন : উদ্বেগ যুক্তরাজ্যের
মাথাভাঙ্গা মনিটর: সম্প্রতি সিরিয়া থেকে রাশিয়ার যুদ্ধবিমান লিবিয়ায় মোতায়েন করায় শনিবার উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাজ্য। দেশটির পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিসের দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে সিরিয়া থেকে লিবিয়ায় রাশিয়ান যুদ্ধবিমান মোতায়েন এবং লিবিয়ার জেনারেল হাফতার বাহিনীকে সমর্থনে রাশিয়া জড়িত এমন প্রমাণ বৃদ্ধি পাওয়ায় আমরা উদ্বিগ্ন। এতে আরও বলা হয়েছে, এমন বহির্দেশর হস্তক্ষেপ সংঘাতকে আরও বাড়িয়ে তোলে ও জাতিসংঘের নেতৃত্বাধীন শান্তি প্রক্রিয়াকে ক্ষুণœ করে। লিবিয়ার সব দলকে জাতিসংঘের নেতৃত্বে যুদ্ধবিরতির মাধ্যমে রাজনৈতিক সংলাপের মধ্যদিয়ে আলোচনায় বসতে জরুরি আহ্বান জানানো হয়েছে ওই বিবৃতিতে। এর আগে লিবিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ফাতি বাশাঘা বলেন, গত সপ্তাহে অন্তত ছয়টি মিগ-২৯ ও দুটি সুখোই-২৪ যুদ্ধবিমান সিরিয়ার খেমিম বিমান ঘাঁটি (বর্তমানে রাশিয়া নিয়ন্ত্রিত) থেকে পূর্ব লিবিয়ায় খলিফা হাফতারের নিয়ন্ত্রিত এলাকায় অবতরণ করেছে।
নেপাল সংসদে নতুন ‘মানচিত্র বিল’ পেশ
মাথাভাঙ্গা মনিটর: ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও বিতর্কিত নতুন ‘মানচিত্র বিল’ পেশ করা হয়েছে নেপাল সংসদে। রোববার ‘ম্যাপ আপডেট বিল’ নামে নতুন বিলটি সংসদে তোলা হয়। নতুন এই ম্যাপে ভারত-নেপাল সীমান্তের বিতর্কিত ভূখ- লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নেপালের অংশ বলে উল্লেখ করা হয়েছে। কয়দিন আগেই বিতর্কিত ভূখ- কালাপানি আর লিপুলেখকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছিলো নেপাল সরকার। এরমধ্যে নতুন মানচিত্র বিলটি আরও উত্তেজনা বাড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবরে বলা হয়, গত বুধবার বিলটি পেশ হওয়ার কথা ছিলো। কিন্তু সংবিধান সংশোধনী বিলে দুই তৃতীয়াংশ সংসদ সদস্যের সমর্থন দরকার হয়। তাই সব দিক বিবেচনায় এগোতে চাইছিলো কেপি শর্মা ওলি সরকার। সে কারণেই বিল পেশের সময় পিছিয়ে দেয়া হয়েছিলো। কিন্তু শনিবার নিজেদের মধ্যে বৈঠকে নেপালের প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেসের কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই নতুন মানচিত্র বিলকে সমর্থন জানানোর ঘোষণা দেয়।
মহাশূন্য যাত্রায় বেসরকারি মহাকাশযানে নাসার নভোচারীরা
মাথাভাঙ্গা মনিটর: প্রথমবারের মতো একটি বেসরকারি কোম্পানির মহাকাশযানে চড়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে যাত্রা করলেন মহাকাশ গবেষণা সংস্থা নাসার দুই নভোচারী। গত শনিবার ক্যালিফোর্নিয়াভিত্তিক বেসরকারি রকেট নির্মাতা কোম্পানি স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটে করে ওই দুই অভিজ্ঞ নভোচারী মহাশূন্যে যাত্রা করেন। রকেটটি উৎক্ষেপণের সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উপস্থিত ছিলেন। এর মাধ্যমে মহাশূন্য ভ্রমণে এক নতুন যুগ সূচিত হল বলে মনে করছে সংশ্লিষ্টরা। নয় বছর আগে মহাকাশে নাসা নিজেদের শাটল পাঠানো বন্ধ করার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের মাটি থেকে মার্কিন নভোচারীরা পৃথিবীর কক্ষপথে গেলেন। দেশটির উদ্যোক্তা ইলন মাস্কের মালিকানাধীন কোম্পানি স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটটি ফ্লোরিডা থেকে যাত্রা করে। হারলি ও বেনকেনকে নিয়ে স্পেসএক্সের ড্রাগন মহাকাশযানটি ফ্যালকন-৯ রকেটে চেপে শনিবার ফ্লোরিডার স্থানীয় সময় বিকেল ৩টা ২২ মিনিটে মহাকাশের উদ্দেশে ছুটে যায়।

আটকে থাকা নির্বাচনের বিষয় নিয়ে বসছে ইসি
স্টাফ রিপোর্টার: সংসদের শূন্য আসনের উপ-নির্বাচন ও স্থানীয় সরকারের স্থগিত নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ সোমবার বৈঠকে বসবে নির্বাচন কমিশন। ওইদিন বিকেল ৩টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে ইসির ৬৩তম বৈঠক হবে। করোনা ভাইরাস মহামারীর কারণে দুই মাস ছুটির পর এ বৈঠক হচ্ছে। রোববার ইসি উপসচিব (সংস্থাপন-২) মো. শাহ আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত সভার নোটিসে বলা হয়, সভায় জাতীয় সংসদ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের স্থগিত নির্বাচনের উপর আলোচনার ও সিদ্ধান্ত নেয়া হবে। ঘোষিত তফসিল অনুযায়ী চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং বগুড়া-১, যশোর-৬ সংসদীয় আসনের উপ-নির্বাচন হওয়ার কথা ছিলো মার্চে। তবে ভোটের নির্ধারিত তারিখের এক সপ্তাহ আগে তা স্থগিত করা হয়। গত ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন ফাঁকা হয়। এরইমধ্যে পাবনা-৪ আসনের (আটঘরিয়া-ঈশ্বরদী) সংসদ সদস্য সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ২ এপ্রিল। আর ঢাকা-৫ আসনের (ডেমরা-দনিয়া-মাতুয়াইল) সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা মারা যান ৬ মে। এখন এ দুটো আসনেও উপ-নির্বাচনের ব্যবস্থা করতে হবে নির্বাচন কমিশনকে।
জুলাইয়ে খুলতে পারে মালয়েশিয়ার শ্রম বাজার
স্টাফ রিপোর্টার: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে সব দেশেই লকডাউন বা কারফিউ জারি করেছে সরকার। এমন পরিস্থিতিতে বন্ধ রয়েছে বেশির ভাগ মিল-কারখানা ও আন্তর্জাতিক বিমান চলাচল। এরইমধ্যে এক সুখবর দিলেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেন, লকডাউন শেষে আগামী জুলাই থেকেই মালয়েশিয়ার শ্রমবাজার খুলে দিতে পারে সে দেশের সরকার। গতকাল রোববার সকালে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। সেই সঙ্গে তিনি জানান, সেক্ষেত্রে দেশটিতে বাংলাদেশের কর্মী পাঠাতে সরকার পুরো প্রস্তুত রয়েছে এবং সেদেশের সরকারের সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করা হবে। প্রবাসী কল্যাণমন্ত্রী আশা করছেন, ‘আগামী জুলাই থেকেই মার্কেট খুলে দিতে পারে।
জরিমানা ছাড়া বিদ্যুত বিল ৩০ জুন পর্যন্ত দেয়া যাবে
স্টাফ রিপোর্টার: কোনোরকম বিলম্ব মাসুল বা জরিমানা ছাড়া ৩০ জুনের মধ্যে বিদ্যুতের বিল জমা দেয়া যাবে বলে জানিয়েছেন বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। নসরুল হামিদ বলেন, বিদ্যুত বিল যাদের বেশি এসেছে এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। প্রত্যেকের বিল সমন্বয় করা হবে। কাউকে বাড়তি বিল দিতে হবে না। দীর্ঘ ছুটি ও ঈদের পর এই প্রথম সচিবালয়ে অফিস করলেন বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। নসরুল হামিদ বলেন, করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে মে মাস পর্যন্ত বিদ্যুত বিল জুনের মধ্যে পরিশোধ করলে বিলম্ব মাসুল দিতে হবে না।
গ্রেফতার জঙ্গি ছিলেন ‘মুসলিম ভিলেজ’ গড়ার চেষ্টায় : র‌্যাব
স্টাফ রিপোর্টার: পাবনা থেকে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। র‌্যাব বলছে, ওই যুবক আনসার আল ইসলামের সদস্য এবং জঙ্গি নিয়ন্ত্রিত গ্রাম গড়ার পরিকল্পনায় ছিলেন। গ্রেফতারকৃত যুবকের নাম আব্দুল্লাহ আকাশ (২৫)। তাকে পাবনার বিসিক শিল্প এলাকা সংলগ্ন কলাবাগান মাঠপাড়া থেকে গত শনিবার গ্রেফতার করা হয় বলে জানিয়েছে র‌্যাব-২। গতকাল রোববার র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রেফতারের সময় স্থানীয় জনগণের সম্মুখে আকাশের বাসা থেকে ‘ইমপ্রোভাইজড’ বোমা তৈরি সরঞ্জাম উদ্ধার করা হয় এবং উগ্রাবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়। এ বছরের ২৯ জানুয়ারি মুন্সিগঞ্জের হরগঙ্গা কলেজ সংলগ্ন পিকলুছ ভিলা থেকে তিন জঙ্গিকে বিস্ফোরকসহ গ্রেফতারের পর তাদের বিরুদ্ধে মুন্সিগঞ্জ সদর থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More