এখন সময় এসেছে বিশেষ চাহিদা সম্পন্নদের দক্ষ করে গড়ে তোলার

চুয়াডাঙ্গায় অটিস্টিক শিক্ষার্থীদের সাথে ইফতার মাহফিলে প্রফেসর ডা. মেহেদী

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী অটিস্টিক স্কুলের শিক্ষার্থীদের সাথে ইফতার মাহফিল করেছেন। গতকাল শনিবার চুয়াডাঙ্গা সদর হাসপাতাল রোডের বনলতা ভবনে আয়োজিত ইফতার পূর্বে দোয়া ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রিড়া বিষয়ক সম্পাদক অ্যাড. শফিকুল ইসলাম শফি। প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, অটিস্টিক শিশুদের নিয়ে আমাদেরকেই ভাবতে হবে। তারা বিশেষ চাহিদা সম্পন্ন। তাদেরও বিশেষ বিশেষ প্রতিভা আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের নিয়ে গুরুত্ব দিয়েছেন। বিশেষ বিশেষ উদ্যোগ নিয়েছেন। অটিস্টিক শিশুদের সুপ্ত মেধার বিকাশ ঘটাতে তাদেরকে সাধারণ শিক্ষা ব্যবস্থায় একীভূত করার ওপর জোর দিয়েছেন তিনি। তার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল বাংলাদেশে অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন। তার উদ্যোগে জাতিসংঘের সাধারণ পরিষদে ‘অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও তাদের পরিবারের জন্য স্বাস্থ্যসেবা এবং আর্থ-সামাজিক সহায়তা বৃদ্ধি’ শীর্ষক প্রস্তাব গৃহীত হয়েছে। অটিজম সচেতনতা ও জনস্বাস্থ্যে বিশেষ অবদান রাখার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০১৪ সালে সায়মা ওয়াজেদকে ‘এক্সিলেন্স ইন পাবলিক হেলথ অ্যাওয়ার্ড’-এ ভূষিত করে। সম্প্রতি সায়মা ‘ইউনেস্কো-আমির জাবের আল-আহমদ আল-সাবাহ পুরস্কার’ সংক্রান্ত আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন। এখন সময় এসেছে বিশেষ চাহিদা সম্পন্নদের দক্ষ করে গড়ে তোলার। তাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোর।

এ সময় প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী চুয়াডাঙ্গাতে এতো সুন্দর একটি প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য এই স্কুলটির সাথে যারা জড়িত সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এ ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসার দাবি রাখে। অটিজম শিশুদের সুপ্ত মেধা বিকাশের সুযোগ আমাদের করে দিতে হবে। সেভাবে আমরা কাজ করে যাচ্ছি। বিশ্ববিখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন, ডারউইন, নিউটন তারা কিন্তু এক সময় অটিজমে ভুগেছে। মেধা বিকাশের সুযোগ পেয়েছিলেন বলেই বিশ্বের কত বড় উপকার তারা করে দিয়েছেন। এ সময় বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী আরও বলেন, যতদিন বেঁচে থাকবো, নিজেকে আর্তমানবতার সেবায় নিয়জিত রাখবো। মানুষের মাঝে, মানুষের সাথে নিজেকে রাখতে পেরেই আনন্দ অনুভব করি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা কৃষকলীগের আইন বিষয়ক সম্পাদক আব্দুল খালেক, চুয়াডাঙ্গা প্রকাশ অটিস্টিক স্কুলের সভাপতি কাওছার মালিক, প্রধান শিক্ষক মো. রোকনুজ্জামান, সিনিয়র শিক্ষক তাসলিমা খাতুন প্রমুখ। পরে, বঙ্গবন্ধুসহ সকল শহীদ, দেশ ও জাতির শান্তি কামনা করে এক দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন বায়তুল আমান জামে মসজিদের পেশ ইমাম আব্দুল মজিদ।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More