ইউরোপ-আফ্রিকার সঙ্গে ভারতেও বাড়ছে ওমিক্রন

মাথাভাঙ্গা মনিটর: বিশ্বজুড়ে করোনায় প্রতিদিনই বাড়ছে আক্রান্ত শনাক্ত ও মৃত্যু। ইউরোপ-আফ্রিকার সঙ্গে ভারতেও বাড়ছে ওমিক্রনের সংক্রমণ। দেশটির রাজস্থানের রাজধানী জয়পুরে একই পরিবারের ৯ সদস্যের শরীরে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা ডা. অ্যান্থনি ফাউসি বলেছেন, প্রাথমিক ইঙ্গিতে বোঝা যাচ্ছে যে, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন এর আগের ডেল্টা ধরনের চেয়েও কম বিপজ্জনক হতে পারে। যুক্তরাজ্যে একদিনেই ওমিক্রনের সংক্রমণ ৫০ শতাংশ বেড়েছে। সংক্রমণ ঠেকাতে ভ্রমণে নতুন বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাজ্য। ওমিক্রনের কারণে দক্ষিণ আফ্রিকার সঙ্গে এখনো কিছু দেশের ফ্লাইট বন্ধ রাখাকে হতাশাজনক বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। টানা কয়েক সপ্তাহ বিশ্বজুড়ে বেড়ে চলেছে করোনা আক্রান্ত শনাক্ত ও মৃত্যুর সংখ্যা। সেই সঙ্গে বাড়ছে নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ। ইউরোপে পরিস্থিতি আরও অবনতি হয়েছে। ডেনমার্কে ওমিক্রনে সর্বোচ্চ ১৮৩ জন আক্রান্ত হয়েছেন। ওমিক্রনের সংক্রমণ বাড়ছে নরওয়ে, রোমানিয়া, আইসল্যান্ড, গ্রিস ও নেদারল্যন্ডসেও।
ভারতে ক্রমেই বাড়ছে ওমিক্রনের সংক্রমণ। কর্ণাটক, গুজরাট, মহারাষ্ট্রের পর দিল্লি, রাজস্থানেও ওমিক্রন আক্রান্ত শনাক্ত হয়েছে। এই পরিস্থিতিতে বুস্টার ডোজ ও ১৮ বছরের কম বয়সিদের টিকা নিয়ে জরুরি বৈঠক করেছে টিকাকরণের টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ।
অন্যদিকে করোনার আগের ধরন সামলাতেই হিমশিম খাচ্ছে পুরো বিশ্ব। ফ্রান্সে তিন সপ্তাহ পর একদিনে সর্বোচ্চ ৪২ হাজারের বেশি শনাক্ত হয়েছে। যুক্তরাজ্যে প্রায় ৪৩ হাজার শনাক্ত হয়েছে। রাশিয়ায় অক্টোবরের পর একদিনে সর্বোচ্চ ১ হাজার ২০৬ জনের মৃত্যু হয়েছে। মৃত্যু ও আক্রান্ত বেড়েছে পোল্যান্ড, ইতালিতেও।
করোনার এমন পরিস্থিতির মধ্যেই বেলজিয়ামে নতুন বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ ও সহিংসতা হয়েছে। বিক্ষোভকারীরা ব্রাসেলসের রাস্তায় মিছিলের একপর্যায়ে পুলিশের ওপর পাথর ছুড়লে পুলিশও কাঁদানে গ্যাস ও জলকামান নিক্ষেপ করে। বেশ কয়েকজনকে আটক করা হয়। যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে ছড়িয়েছে ওমিক্রন। বিদেশিদের জন্য ভ্রমণে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে ওয়াশিংটনও।
এক পরিবারের ৯ সদস্যের ওমিক্রন শনাক্ত : জয়পুরে ওমিক্রন শনাক্তদের মধ্যে চারজন সম্প্রতি দক্ষিণ আফ্রিা থেকে এসেছেন। এ নিয়ে ভারতে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১ জনে।
রোববার মহারাষ্ট্রে আরও সাতজনের দেহে মিলেছে ওমিক্রন। পুনের একটি শহর পিম্প্রিতে আক্রান্ত হয়েছেন এক পরিবারের ৬ জন। এদের মধ্যে রয়েছেন এক নারী ও তার দুই মেয়ে এবং ওই নারীর ভাই ও তার দুই মেয়ে। আক্রান্ত সবাই নাইজেরিয়াফেরত। এছাড়াও ফিনল্যান্ডফেরত এক ব্যক্তির শরীরে ওমিক্রন ভাইরাস পাওয়া গেছে। এর আগে শনিবার মহারাষ্ট্রের ডোম্বিভ্যালিতে তানজানিয়া ফেরত একজনের দেহে ওমিক্রন ধরা পড়েছে। সবমিলিয়ে মহারাষ্ট্রে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৮।
ভারতে করোনার নতুন এই ধরনের প্রথম সন্ধান মেলে কর্ণাটকে। সেখানে এক চিকিৎকসহ দুইজন ওমিক্রনে আক্রান্ত হন। এরপরই গুজরাটে একজনের দেহে মেলে ওই ভাইরাস। এছাড়া রাজধানী দিল্লিতেও হানা দিয়েছে করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকান নতুন ধরন ওমিক্রন।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More