কৃষিতে প্রযুক্তি ব্যবহার করে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ

চুয়াডাঙ্গায় বিজ্ঞান মেলা ও জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধনকালে এমপি ছেলুন জোয়ার্দ্দার

স্টাফ রিপোর্টার: ‘খাদ্য নিরাপত্তা, বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার’ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে তিন দিনব্যাপী বিজ্ঞান মেলা ও জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধন করা হয়েছে। চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের তত্ত্বাবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্টপোষকতায় গতকাল সোমবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ডিসি সাহিত্যমঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনাসভার শুরুতে ফিতে কেটে এ মেলার উদ্বোধন প্রধান অতিথি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। পরে পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতাপাঠের মধ্যদিয়ে আলোচনাসভা শুরু হয়। সভায় প্রধান অতিথি ছেলুন জোয়ার্দ্দার এমপি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির ব্যাপক প্রসারের কারণে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। কৃষিতে প্রযুক্তি ব্যবহার করে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। প্রযুক্তি ব্যবহার করে এখন ঘরে বসেই সেবা পাচ্ছেন জনগণ। করোনাভাইরাস মহামারীর মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তির গুরুত্ব সবাই বুঝেছেন। নতুন নতুন আবিষ্কার করে তাক লাগিয়ে দিয়েছে দেশের ক্ষুদে বিজ্ঞানীরা। মানব কল্যাণেই প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে। ছেলুন জোয়ার্দ্দার এমপি আরও বলেন, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে যেসকল শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে তারা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অবদান রাখবে। বর্তমান সরকার শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে সবসময়ই ভূমিকা পালন করে থাকে। ছাত্র-ছাত্রীরা তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করে দেশের উন্নয়নে অবদান রাখবে বলে আশা করছি। তিনি আরও বলেন, বিজ্ঞানমনষ্ক জাতি গঠনে প্রুতিশ্রুতিবদ্ধ সরকার। তাই সরকার দেশে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে কাজ করছে। এছাড়া বিজ্ঞান মেলা শিক্ষার্থীদের প্রতিভা প্রকাশের অন্যতম মাধ্যম। পড়ালেখার পাশাপাশি সন্তানদের বিজ্ঞান মনষ্কতা সৃষ্টি ও ধারণা দেয়ার জন্য অভিভাবক ও শিক্ষকদের প্রতি আহ্বান জানান বক্তারা।
জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, আদর্শ সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ রেজাউল করিম। জেলা প্রশাসনের সহকারী কমিশনার সুরাইয়া মমতাজের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইয়াহ্ ইয়া খান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহিদুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমান, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইসরাত জাহান, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) আমজাদ হোসেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের প্রাক্তণ অধ্যক্ষ অধ্যাপক সিদ্দিকুর রহমান, আদর্শ সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক এসএম ই¯্রাফিল হোসেন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবু হোসেন, সহ সরকারি বেসরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তাবৃন্দ। আলোচনাসভা শেষে প্রধান অতিথিসহ সকলে মেলায় প্রদর্শিত স্টলগুলো ঘুরে দেখেন এবং এর মূল্যায়ন করেন। বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে সিনিয়র ও জুনিয়র গ্রুপে মোট ২৭টি স্টল প্রদর্শিত হয়। এরমধ্যে উচ্চ মাধ্যমিক পর্যায়ে ১১টি এবং মাধ্যমিক পর্যায়ে ১৬টি স্টল রয়েছে। মেলায় জেলার চার উপজেলা থেকে ২৮টি স্কুল ও কলেজ অংশ নিয়েছে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে মেলার স্টলগুলো পরিদর্শন করেন অতিথিবৃন্দ। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ ছিলো বাইসাইকেল ও মোটরসাইকেল স্ট্যান্ট। আগামী ২৮ অক্টোবর বুধবার অনুষ্ঠিত হবে মেলার সমাপনী। অপরদিকে, দুপুর ১২টায় জুনিয়র ও সিনিয়র গ্রুপের মধ্যে উপস্থিত বক্তৃতা অনুষ্ঠিত হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More