মাদরাসার শিক্ষার্থীদের জাতীয় সঙ্গীত ও শপথ পাঠের নির্দেশ

স্টাফ রিপোর্টার: দেশের সব মাদরাসায় জাতীয় সঙ্গীত পরিবেশন ও এরপর শিক্ষার্থীদের শপথ পাঠ করাতে নির্দেশনা জারি করেছে মাদরাসা শিক্ষা অধিদফতর। প্রতিষ্ঠান প্রধানদের এ নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। সোমবার এ নির্দেশনা দেয়া হয়েছে। এর আগে ২০২১ সালের ৩০ ডিসেম্বর কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগকে এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়।
শিক্ষামন্ত্রণালয়ের আদেশ অনুযায়ী সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাত্যহিক সমাবেশে যে শপথবাক্য পাঠ করতে হবে তা হলো- ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এক রক্তক্ষয়ী মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। বিশ্বের বুকে বাঙালি জাতি প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা। আমি দৃপ্তকণ্ঠে শপথ করছি যে, শহীদদের রক্ত বৃথা যেতে দেবো না। দেশকে ভালোবাসবো, দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলবো। মহান সৃষ্টিকর্তা আমাকে শক্তি দিন।
এর আগে গত ২৮ ডিসেম্বর দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠের ব্যবস্থা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছিলো মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। অফিস আদেশে শপথ বাক্য পাঠ নিশ্চিত করতে দেশের সকল জেলা প্রশাসক, উপজেলা/থানা নির্বাহী অফিসার, সকল জেলা শিক্ষা অফিসার এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে নির্দেশনা দেয়া হয়েছে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More