বিশ্বে এক দিনে রেকর্ড এক লাখ ৬ হাজার আক্রান্ত

করোনার ভ্যাকসিন নেবে না এক-চতুর্থাংশ মার্কিনি : আফ্রিকায় সংক্রমিত প্রায় এক লাখ মানুষ
স্টাফ রিপোর্টার: মহামারিতে রূপ নেয়া নোভেল করোনা ভাইরাসে এক দিনের আক্রান্তে রেকর্ড গড়েছে বিশ্বে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ২৪ ঘণ্টায় ১ লাখ ৬ হাজার মানুষ বিশ্বজুড়ে সংক্রমিত হয়েছে। এই মহামারি থেকে রক্ষা পেতে অনেক সময় লাগবে বলেও সংস্থাটির প্রধান সতর্ক করেছেন। আফ্রিকায় প্রায় ১ লাখ মানুষ সংক্রমিত হয়েছে। এক জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের এক চতুর্থাংশ নাগরিক জানিয়েছেন, তারা করোনার ভ্যাকসিন নেবে না। ব্রিটেনে মানবদেহে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের প্রয়োগ শুরু করা হয়েছে।
সুইজারল্যান্ডের জেনেভায় স্থানীয় সময় বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আদহানোম গ্রেব্রেয়িসাস বলেন, ২৪ ঘণ্টায় বিশ্বে ১ লাখ ৬ হাজার মানুষ করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছে। তিনি বলেন, ধনী দেশগুলো যখন লকডাউন শিথিল করছে তখন গরিব দেশে ভাইরাস ছড়িয়ে পড়ছে। নিম্নবিত্ত ও মধ্যবিত্তের দেশগুলোতে ভাইরাস ছড়িয়ে পড়ায় উদ্বেগ প্রকাশ করে তিনি জানান, কেবল যুক্তরাষ্ট্রেই ২৪ ঘণ্টায় আক্রান্ত মানুষের সংখ্যা ৪৫ হাজার ২৫১ জন। রাশিয়া, ব্রাজিল এবং ব্রিটেনে সংক্রমিত হয়েছে যথাক্রমে ৯ হাজার ২৬৩ জন, ৭ হাজার ৯৩৮ জন এবং ২ হাজার ৭১১ জন।
যুক্তরাষ্ট্রে তিনটি ভ্যাকসিনের পরীক্ষা চলছে। কিন্তু বার্তা সংস্থা রয়টার্স/ইপসোসের এক জরিপে দেখা গেছে, এক চতুর্থাংশ মার্কিনির মধ্যে ভ্যাকসিন নেয়ার আগ্রহ নেই। যদিও স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, একমাত্র ভ্যাকসিনই পারে মানুষকে স্বাভাবিক জীবন দিতে। জরিপে দেখা যায়, ৩৬ শতাংশ মার্কিনি বলছে, তাদের ভ্যাকসিন নিয়ে খুব আগ্রহ নেই। মাত্র ১০ শতাংশ আগ্রহী। ১৩ থেকে ১৯ মে পর্যন্ত ৪ হাজার ৪২৮ জন প্রাপ্ত বয়স্কের মধ্যে জরিপ চালানো হয়। ১৪ শতাংশের মধ্যে ভ্যাকসিন নিয়ে আদৌ আগ্রহ নেই। ১০ শতাংশের খুব বেশি আগ্রহ নেই ভ্যাকসিন নিয়ে। আর ১১ শতাংশের নিশ্চিত করে কিছু বলেনি।
কোভিড-১৯ রোগটি থেকে সুস্থতায় কতটা কার্যকর তা দেখেতে ম্যালেরিয়ার ওষুধ ক্লোরোকুইন ও হাইড্রোক্সিক্লোরোকুইন শরীরে প্রয়োগ শুরু করেছে ব্রিটেনের ব্রাইটন ও অক্সফোর্ড ইউনিভার্সিটি। গবেষণার অংশ হিসেবে ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও দক্ষিণ আমেরিকার ৪০ হাজারের বেশি স্বাস্থ্যকর্মীর শরীরে ঐ ওষুধ প্রয়োগ করা হবে। এই স্বাস্থ্যকর্মীরা সবাই আক্রান্তদের সংস্পর্শে এসেছিলেন। আফ্রিকা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, মহাদেশটিতে আক্রান্ত মানুষের সংখ্যা ৯৫ হাজার ২০১ জন। মারা গেছে ২ হাজার ৯৯৭ জন। সুস্থ হয়েছে ৩৮ হাজার ৭৫ জন। কেবল দক্ষিণ আফ্রিকায়ই আক্রান্ত ১৮ হাজার। আর বিশ্ব জুড়ে গতকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫১ লাখের বেশি এবং মারা গেছে ৩ লাখ ৩০ হাজার ৩৭৪ জন। এদিকে ইরান সরকার জানিয়েছে, তাদের ১০ হাজার স্বাস্থ্যকর্মী কোভিড-১৯ এ ভুগছেন। অন্যদিকে ভারতে এক দিনে ৫ হাজার ৬১১ জন সংক্রমিত এবং মারা গেছে ১৪০ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ১ লাখ ৬ হাজার ৭৫০ জন এবং মৃতের সংখ্যা ৩ হাজার ৩০৩ জন।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More