ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষতি মোকাবেলায় চুয়াডাঙ্গা মেহেরপুরসহ ৫১ জেলার কৃষকদের জরুরী পরামর্শ

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় আম্ফান। এরই মধ্যে আবহাওয়া অফিস থেকে উপকূলীয় এলাকায় ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। কৃষি আবহাওয়া বুলেটিনটি চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদসহ দেশের ৫১টি জেলার জন্য গেুলোর জন্য প্রযোজ্য বলে জানানো হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই ঝড়ের গতিবেগ উপকূলে আঘাত হানার সময় ঘণ্টায় ১৪০-১৬০ কিলোমিটার থাকতে পারে। এমন পরিস্থিতিতে দেশের কৃষি বিভাগ এক বুলেটিনে বোরো ধান ৮০ শতাংশ পরিপক্ক হলে তা দ্রুত কাটার জন্য অনুরোধ জানানো হয়েছে।
যেসব জেলাগুলোতে কৃষি আবহাওয়া বুলেটিন প্রযোজ্য বলে জানানো হয়েছে সেগুলো হলো-সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা, নড়াইল, যশোর, মাগুরা, মেহেরপুর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, বরগুনা, বরিশাল, ভোলা, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, ঢাকা, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, শরিয়তপুর, মাদারীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, রাজবাড়ী, টাঙ্গাইল, ফরিদপুর, গাজীপুর, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, বান্দরবান, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, কুমিল্লা, ফেনী, খাগড়াছড়ি, লক্ষ্মীপুর, নোয়াখালী, রাঙ্গামাটি, রাজশাহী, পাবনা, বগুড়া ও রংপুর। এসব এলাকায় ঘূর্ণিঝড়ের ক্ষতির হাত থেকে ফসলকে রক্ষার জন্য নিম্নোক্ত জরুরি কৃষি আবহাওয়া বিষয়ক পরামর্শ দেয়া হলো-১. বোরো ধান ৮০ শতাংশ পরিপক্ক হলে দ্রুত সংগ্রহ করে ফেলুন। ২. সংগ্রহ করা ফসল পরিবহন না করা গেলে মাঠে গাদা করে পলিথিন শিট দিয়ে ঢেকে রাখুন যেন ঝোড়ো হাওয়া ও ভারি বৃষ্টির কারণে ক্ষতি না হয়। ৩. দ্রুত পরিপক্ক সবজি ও ফল সংগ্রহ করুন। ৪. সেচ, সার ও বালাইনাশক প্রয়োগ থেকে বিরত থাকুন। ৫. দণ্ডায়মান ফসলকে পানির স্রোত থেকে রক্ষার জন্য বোরো ধানের জমির আইল উঁচু করে দিন। ৬. নিষ্কাশন নালা পরিষ্কার রাখুন যেন জমিতে পানি জমে না থাকতে পারে। ৭. খামারজাত সব পণ্য নিরাপদ স্থানে রাখুন। ৮. আখের ঝাড় বেঁধে দিন, কলা ও অন্যান্য উদ্যানতাত্ত্বিক ফসল এবং সবজির জন্য খুঁটির ব্যবস্থা করুন। ৯. পুকুরের চারপাশ জাল দিয়ে ঘিরে দিন যেন ভারি বৃষ্টির পানিতে মাছ ভেসে না যায়। ১০. গবাদি পশু ও হাঁসমুরগি শুকনো ও নিরাপদ জায়গায় রাখুন এবং ১১. মৎস্যজীবীদের সমুদ্র গমন থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More