দেশ বিদেশের এক গুচ্ছ সংবাদ

ভার্চুয়াল আদালতের জামিনে বন্দির চাপ কমছে কারাগারে
স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলমান। ছুটি চলছে দেশের উচ্চ ও নিম্ন আদালতে। এমন পরিস্থিতিতে বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থী জনগণকে করোনা মুক্ত রেখে বিচার পাইয়ে দেয়ার লক্ষ্যে চালু করা হয়েছে ভার্চুয়াল কোর্ট। উচ্চ ও নিম্ন আদালতে স্বল্প পরিসরে তথ্য-প্রযুক্তির সহায়তায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই ভার্চুয়াল কোর্টে বিচার চলছে। এইসব কোর্টে জামিন চাচ্ছেন বিভিন্ন ফৌজদারি মামলার আসামিরা। গত তিন কার্যদিবসে অধস্তন আদালতের ভার্চুয়াল কোর্ট থেকে জামিন পেয়েছেন তিন হাজার আসামি। জামিনের আদেশের কপি দ্রুত পৌঁছেছে কারাগারে। কারা কর্তৃপক্ষ তা যাচাই-বাছাই করে সংশ্লিষ্ট মামলার আসামিদের দিচ্ছেন কারামুক্তি। এতে ধারণক্ষমতার দ্বিগুণ বন্দিতে পূর্ণ কারাগারগুলোতে চাপ কমছে। এদিকে তিন দিনে তিন হাজার আসামির জামিন ও কারামুক্তির বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছে বিভিন্ন মহল। তারা বলছেন, দেশের ৬৪টি জেলা কারাগারে প্রায় ৯০ হাজারের মতো বন্দি রয়েছে। কোর্ট বন্ধ থাকায় দুই মাস বিচারপ্রার্থী জনগণ আইনের আশ্রয় নিতে পারেনি।

ঈদ শুভেচ্ছা ফোনেই : কারাবন্দীদের সঙ্গে স্বজনের সাক্ষাৎ মিলছে না
স্টাফ রিপোর্টার: করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় এবার ঈদেও কারাবন্দীদের সঙ্গে তাদের স্বজনের সাক্ষাতের সুযোগ মিলছে না। মোবাইল ফোনেই বন্দীদের সঙ্গে স্বজনরা শুভেচ্ছা বিনিময় করবেন। প্রতিবছর ঈদের সময় বন্দীদের সঙ্গে তার স্বজনরা সাক্ষাৎ করতে যান। অনেক কারাগারে এই দিনে দীর্ঘ লাইনও তৈরি হয়। কারাগারের একাধিক দায়িত্বশীল সূত্র সমকালকে এ তথ্য নিশ্চিত করেছেন। এ ব্যাপারে জানতে চাইলে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা বলেন, আবেগ নয়, অনেক সময় পরিস্থিতি বিবেচনায় নিয়ে কাজ করতে হয়। ঈদেও স্বজনদের সঙ্গে বন্দীদের সাক্ষাৎ বন্ধ রাখা হতে পারে। সেইভাবে বিষয়টি ভাবা হচ্ছে। স্বজনদের সঙ্গে তারা মোবাইলে কুশলাদি বিনিময় করতে পারবেন। তারা বন্দীদের পিসিতে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পাঠাতে পারছেন।

বাদপড়া শিক্ষকদের এমপিওভুক্তির আবেদন শুরু ২২ মে থেকে
স্টাফ রিপোর্টার: দ্বিতীয় দফয় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী ২২ মে থেকে। প্রথম দফায় গত ২ মে আবেদন শুরু হয়ে চলে ৫ মে পর্যন্ত। কিন্তু এ সময়ের মধ্যে যারা আবেদন করতে পারেননি তাদের আবেদনের সুযোগ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। আগামী ২২ মে থেকে বাদপড়া স্কুল-কলেজ শিক্ষকদের আবেদন আবারও গ্রহণ করা হবে। বৃহস্পতিবার মাউশির জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২২ মে থেকে নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজ শিক্ষকদের আবেদন আবারও গ্রহণ করা হবে, চলবে ৩১ মে পর্যন্ত। আগামী ৪ জুনের মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের এমপিওর আবেদনগুলো নিষ্পত্তি করতে বলা হয়েছে। ৮ জুনের মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তাদের আবেদনগুলো নিষ্পত্তি করতে বলা হয়। ১৫ জুনের মধ্যে এমপিও আবেদন অগ্রায়ন করতে বলা হয়েছে আঞ্চলিক উপ-পরিচালকদের। আবেদন করা শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তিকরণ ও ব্যক্তিগত কোড নম্বর দেয়া হবে।

অষ্টম শ্রেণির ছাত্রীকে বিয়ে করা সেই বৃদ্ধ কারাগারে
স্টাফ রিপোর্টার: কুমিল্লা লালমাইয়ের সেই বৃদ্ধ বর সামছুল হককে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে কুমিল্লার আমলী আদালত নং ৯ এর দায়িত্বপ্রাপ্ত বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সামছুর রহমানের আদালতে কিশোরীর জবানবন্দী রেকর্ড করা হয়। একই আদালত বৃদ্ধ সামছুল হককে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে প্রেরণের নির্দেশ দেন। পুলিশ ও ভিকটিমের পরিবারসূত্রে জানা যায়, লালমাই উপজেলার পেরুল দক্ষিণ ইউনিয়নের পশ্চিম পেরুল গ্রামের ইমাম হোসেন ঢাকায় চাকরি করায় গ্রামে বসবাস করা তার পরিবারের দেখাশোনা করতেন পেরুল দীঘিরপাড়ার রিকশাচালক সামছুল হক। ইমাম হোসেনের ২য় মেয়ে (১৩) স্থানীয় পেরুল উচ্চ বিদ্যালয়ে ৮ম শ্রেণির শিক্ষার্থী। সামছুল হক নিজের রিকশায় তাকে নিয়মিত স্কুলে আনা নেয়া করতেন। একপর্যায়ে সামছুল হক স্কুল ছাত্রীর সাথে প্রেমে জড়িয়ে পড়েন। গত ১০ মে সামছুল হক ছোট কিশোরীকে নিয়ে উধাও হয়ে যান।

করোনাকালে বিশ্ব বাণিজ্য সংস্থা প্রধানের পদত্যাগের ঘোষণা
মাথাভাঙ্গা মনিটর: করোনা মহামারির প্রভাবে সারাবিশ্বের অর্থনীতি যখন সংকটজনক সময় পার করছে, ঠিক সেই সময় মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মহাপরিচালক রবার্তো অ্যাজভেডো। চলতি বছরেই আগস্টের ৩১ তারিখ পদত্যাগ করবেন তিনি। সংস্থাটি যখন মহামারি করোনার প্রভাব মোকাবেলা করছে ঠিক সে সময়ে এমন সিদ্ধান্ত সমালোচনার মুখে ফেলেছে রবার্তো অ্যাজভেডোকে। বিবিসির বিশ্লেষণ অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডব্লিউটিওর সমালোচনার পর এ পদত্যাগের ঘোষণা আসলো। অবশ্য ডব্লিউটিওর মহাপরিচালক বলেছেন, পদত্যাগের সিদ্ধান্ত তার ব্যক্তিগত। পরিবারের সঙ্গে আলোচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছেন। তার এ সিদ্ধান্ত সংস্থাটির জন্য মঙ্গলজনক ফল বয়ে নিয়ে আসবে বলেও মনে করেন তিনি। ৬২ বছর বয়সী ব্রাজিলিয়ান এ কূটনীতিক গত সাত বছর ধরে সংস্থাটির হাল ধরেছিলেন। তার দ্বিতীয় মেয়াদ ২০২১ সালে শেষ হওয়ার কথা ছিলো।

করোনা বিপর্যয়ের মধ্যেই যুক্তরাষ্ট্রে শক্তিশালী ভূমিকম্প
মাথাভাঙ্গা মনিটর: করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে এবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। গতকাল শুক্রবার স্থানীয় সময় ভোর ৪টায় দেশটির নেভাদায় রিখটার স্কেলে ৬.৪ মাত্রায় ভূমিকম্প হয়। খবরে বলা হয়, আশপাশের বিভিন্ন এলাকায় আফটার শক অনুভূত হয়েছে। মার্কিন জিওলজিক্যাল সার্ভের বরাত দিয়ে এএফপি জানায়, স্থানীয় সময় ভোর ৪টা ৩ মিনিটে এ ভূমিকম্পন অনুভূত হয়। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এছাড়া ক্যালিফোর্নিয়াও ভূমিকম্প হয়েছে বলে স্থানীয়রা সোশ্যাল মিডিয়ায় জানিয়েছে। লস এঞ্জেলস টাইমসের বরাত দিয়ে এএফপি আরও জানায়, প্রতি বছর ৬ থেকে ৬ রিখটার স্কেলে ক্যালিফোর্নিয়া ও নেভাদায় ভূমিকম্প হয়। প্রসঙ্গত, বর্তমানে করোনাভাইরাস মহামারী আমেরিকায় চলছে মৃত্যু মিছিল। বিশ্বের সবচেয়ে বেশি করোনা আক্রান্তের দেশে পরিণত হয়েছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী এ দেশটি।

মাত্র ৩১ বছরেই মারা গেলেন অস্ট্রিয়ান রাজকুমারী মারিয়া
মাথাভাঙ্গা মনিটর: রাজ পরিবারে সদস্য হয়েও রাজ পরিবারের প্রচলিত রীতি ভেঙে দিয়েছিলেন মারিয়া গালিটজিনে। বিয়ে করেছিলেন ভারতীয় বংশোদ্ভূত শেফ ঋষিরূপ সিংকে। তবে দু’বছর বয়সী একটি ছেলে ও প্রিয় স্বামীকে রেখে মৃত্যুবরণ করেন তিনি। সম্প্রতি হাউসটনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। অস্ট্রিয়ার প্রিন্সেস মারিয়া-আনা এবং প্রিন্স পিওটের গালিতজিনের কন্যা মারিয়া গালিটজিনে। তবে তিনি ছিলেন ব্যতিক্রমী এক ব্যক্তিত্ব। রাজ পরিবারে সদস্য হয়েও রাজ পরিবারের প্রচলিত রীতি ভেঙে দিয়েছিলেন। ২০১৭ সালের এপ্রিলে ভারতীয় বংশদ্ভূত পেশায় শেফ ঋষিরূপ সিংকে বিয়ে করেছিলেন মারিয়া। এমন নজির খুবই কম আছে। তাদের দু’বছর বয়সী একটি ছেলেও আছে। নাম ম্যাক্সিম। ঋষিরূপ হাউসটন শহরের একজন্য প্রসিদ্ধ এক্সিকিউটিভ শেফ। আর মারিয়া ছিলেন ইন্টিরিয়র ডিজাইনার। কর্মসূত্রে ইউরোপ ও আমেরিকার একাধিক শহরে ঘুরে বসবাস করেছেন। তবে বিয়ের পরে স্বামী এবং ছেলেকে নিয়ে হাউসটনেই পাকাপাকিভাবে বসবাস শুরু করেছিলেন। ম্যাক্সিম তার চোখের মণি। মাঝেমধ্যেই ছেলের ছবি ফেসবুকে শেয়ার করতেন তিনি। এমনই জানানো হয়েছে স্থানীয় সংবাদপত্রে। মৃত্যুর চার দিন পরে হাউসটনের ফরেস্ট পার্ক ওয়েস্টহেইমার সিমেট্রিতে মারিয়ার দেহ সমাধিস্থ করা হয়েছে।

ভারতে বিদ্যুতের খুঁটিতে ট্রাক্টরের ধাক্কা : বিদ্যুতায়িত হয়ে নিহত ১০
মাথাভাঙ্গা মনিটর: ভারতে বিদ্যুতের খুঁটিতে ট্রাক্টরের ধাক্কা লেগে ৭ নারীসহ ১০ শ্রমিক নিহত হয়েছেন। বৃহস্পতিবার অন্ধ্রপ্রদেশের প্রকাশম জেলায় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে এই সময়। ভারতীয় এই সংবাদমাধ্যম জানায়, মাঠে কাজ করে ট্র্যাক্টরে চেপে বাড়ি ফিরছিলেন শ্রমিকরা। পথে ১০ শ্রমিকই বিদ্যুত্স্পৃষ্ট হয়ে মারা যান। ট্রাক্টরটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি বিদ্যুতের খুঁটিতে ধাক্কা মারলে শ্রমিকরা বিদ্যুতায়িত হন। পুলিশ সূত্রের বরাতে খবরে বলা হয়, মরিচের খেতে কাজ করতে গিয়েছিলেন ওই শ্রমিকরা। সন্ধ্যায় বাড়ি ফেরার পথে স্থানীয় রাপারলা গ্রামে ওই দুর্ঘটনা ঘটে। খোঁজখবর নিয়ে পুলিশ জানতে পারে, ট্রাক্টরে ১৫ জনেরও বেশি শ্রমিক ছিলেন। আহতদের শহরের হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানায়, ঘটনাস্থলেই ৯ জনের মৃত্যু হয়। পরে হাসপাতালে আরও এক শ্রমিকের মৃত্যু হয়। মৃতদের মধ্যে ৭ জন নারী শ্রমিক রয়েছেন। তাদের সবার বাড়ি মাচাভরম গ্রামে।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More