দেশ বিদেশের এক গুচ্ছ সংবাদ

এক মাসে ব্রাজিলের দুই স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ
মাথাভাঙ্গা মনিটর: ব্রাজিলে প্রতিনিয়ত খারাপ হচ্ছে করোনা পরিস্থিতি। এমন পরিস্থিতির মধ্যে শুক্রবার ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী ডা. নেলসন টেইক পদত্যাগ করেছেন। তবে কি কারণে তিনি পদত্যাগ করলেন সেই বিষয়ে বিস্তারিতভাবে কিছু জানা যায়নি। সদ্য নিযুক্ত হওয়া ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রী ডা. নেলসন টেইক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর জিম এবং পার্লার খুলে দেয়ার সিদ্ধান্তের বিরোধিতা করে ছিলেন। এর আগে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সঙ্গে করোনা লকডাউন তুলে নেয়ার ইস্যুতে বিরোধের জেরে সাবেক স্বাস্থ্যমন্ত্রী লুইজ হেনরিক মানদেত্তা পদত্যাগ করেন। গত এক মাসের মধ্যে প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সঙ্গে মতবিরোধের জেরে ব্রাজিলের দুই স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করলেন। এদিকে ব্রাজিলে শুক্রবার করোনা ভাইরাসে রেকর্ড ১৫ হাজার ৩০৫ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৮২৪ জন। ব্রাজিলে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৮ হাজার ২২৩ জন। মারা গেছেন ১৪ হাজার ৮১৭ জন। এমন পরিস্থিতির মধ্যেও ব্রাজিলের লকডাউন তুলে দিতে চান প্রেসিডেন্ট জাইর বলসোনারো।
ব্রাজিলে করোনায়ও পুলিশি অভিযানে ১০ নিহত
মাথাভাঙ্গা মনিটর: কুখ্যাত একজন অপরাধীকে ধরতে গিয়ে তার প্রতিবেশীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে গুলি চালিয়েছে ব্রাজিলের পুলিশ। গুলিতে মারা গেছে কমপক্ষে ১০ জন। রাজধানী রিও ডে জানেরিওতে এ ঘটনা ঘটেছে। গত শুক্রবার এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, স্থানীয় একজন মাদকব্যবসায়ীর ব্যাপারে একটা ‘কোয়ারেন্টাইড’ এলাকায় খোঁজখবর নিতে গেলে এই সংঘর্ষের ঘটনা ঘটেছে। লোকটির পরিচয় প্রকাশ করা হয়নি, তবে কর্মকর্তারা জানিয়েছেন, ২০১৬ সালে লোকটা জেল থেকে পারিয়ে ওই অঞ্চলে পালিয়ে আছে, পুলিশ এ ব্যাপারে নিশ্চিত খবর জোগাড় করেই তাকে ধরতে গিয়েছিলো। লোকটি সেখানেও তার মাদক ব্যবসার সাম্রাজ্য গড়ে তুলেছিলো। সংঘর্ষে নিহত ১০ জনের মধ্যে ওই ব্যক্তিও রয়েছে বলে জানিয়েছে পুলিশ। পুলিশ বলেছে, আলেমাও কমপ্লেক্স নামের ওই এলাকায় অভিযান চালানোর সময় গ্রেনেড, বন্দুক ও শক্তিশালী বিস্ফোরক নিয়ে তাদের ওপর ঝাঁফিয়ে পড়ে। এমনকী, তাদের সঙ্গে রাইফেল ছিলো বলেও জানায় তারা।
ফরাসি শিক্ষাবিদকে ৬ বছরের কারাদ- দিলো ইরান
মাথাভাঙ্গা মনিটর: জাতীয় নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগে ফরাসি শিক্ষাবিদ ফরাবি আদিলখাকে ছয় বছরের কারাদ- দেয়া হয়েছে। গতকাল শনিবার তার আইনজীবীর বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। আইনজীবী সাঈদ দেহগাম বলেন, আদালত তাকে ছয় বছরের কারাদ- দিয়েছে। ইরানের জাতীয় নিরাপত্তা বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে তাকে পাঁচ বছরের কারাদ- দিয়েছে তেহরানের বিপ্লবী আদালতের ১৫তম শাখা। এছাড়া ইসলামি প্রজাতন্ত্রটির বিরুদ্ধে মিথ্যা অপপ্রচারের দায়ে তাকে আরও এক বছর কারাদ-ের সাজা দেয়া হয়। তবে শাস্তির রায়ের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছেন তার আইনজীবী। এর আগে আদেলখার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ খারিজ করেছে ইরান। কিন্তু নিরাপত্তা-সংশ্লিষ্ট অন্যান্য অভিযোগে তিনি কারাগারে রয়েছেন। তাকে মুক্তি দিতে ফ্রান্সের আহ্বান প্রত্যাখ্যান করেছে ইসলামি প্রজাতন্ত্রটি। ২০১৯ সালের জুন থেকে কারাগারে আটক রয়েছেন ৬০ বছর বয়সী এই নৃবিজ্ঞানী। তার বিরুদ্ধে তেহরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ রয়েছে। ইরানে যৌথ নাগিরকত্বের স্বীকৃতি নেই।
ভারতে দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২৪ শ্রমিক নিহত
মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তর প্রদেশে দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ২৪ জন শ্রমিক নিহত হয়েছেন। স্থানীয় সময় গতকাল শনিবার ভোর ৩টার দিকে ঘটা এ দুর্ঘটনায় আহত হয়েছেন বহু শ্রমিক। জানা গেছে, লকডাউনের মধ্যে আটকে পড়া শ্রমিকদের একটি দল বাড়ির উদ্দেশে রাজস্থান থেকে যাত্রা শুরু করেছিলো। উত্তরপ্রদেশের রাজধানী লখনউ থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে আওরাইয়া জেলায় পৌঁছুলে ওই শ্রমিকদের ট্রাকের সঙ্গে আরেকটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। জানা গেছে, হতাহতদের মধ্যে বিহার, ঝাড়খ- এবং পশ্চিমবঙ্গেরও শ্রমিক রয়েছে। এই ঘটনায় প্রাণ হারানো শ্রমিকদের পরিবারের প্রতি তিনি গভীর সমবেদনা প্রকাশ করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথে। পাশাপাশি তিনি জানিয়েছেন যে, যারা দুর্ঘটনায় আহত হয়েছেন তাদের সব রকম চিকিৎসা সহায়তা দেয়া হবে। এছাড়া এই দুর্ঘটনার কারণ বিশ্লেষণ করে একটি বিস্তারিত রিপোর্টও জমা দিতে বলেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

পিপিই’র নামে রেইনকোট-নিম্নমানের পিপিই বিক্রয় বন্ধে আইনি নোটিশ
স্টাফ রিপোর্টার: ফুটপাত ও বিভিন্ন মার্কেটে অনুমোদনহীন এবং নিম্নমানের পিপিই এবং পিপিই’র নামে রেইনকোট বিক্রয় বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স্বাস্থ্য সচিবসহ সংশ্লিষ্টদের কাছে আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে বিভিন্ন অনলাইন শপ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে পিপিই’র অনুমোদিত বিজ্ঞাপন এবং বিক্রয় বন্ধ করার জন্য যথাযথ পদক্ষেপ নিতে বলা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবং ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালকের সরকারি ইমেইলে এ নোটিশ পাঠানো হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম গত শনিবার এ নোটিশ পাঠিয়েছেন। নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে নোটিশে বলা হয়েছে।
ধান উৎপাদনে ইন্দোনেশিয়াকে হটিয়ে বাংলাদেশ তৃতীয়
স্টাফ রিপোর্টার: ধারাবাহিকভাবে কয়েক বছর ধরে ধান উৎপাদন বেড়ে যাওয়ায় ইন্দোনেশিয়াকে টপকে বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ হতে যাচ্ছে বাংলাদেশ। এতোদিন ধরে চীন ও ভারতের পরই তৃতীয় স্থানে ছিলো ইন্দোনেশিয়া। তবে এবার ইন্দোনেশিয়াকে টপকে সেই অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) পূর্বাভাস বলছে, চলতি অর্থবছরে (২০১৯-২০) ধান উৎপাদন ৩ কোটি ৬০ লাখ টন ছাড়িয়ে যাবে। এর মধ্য দিয়ে বিশ্বের তৃতীয় শীর্ষ ধান উৎপাদনকারী দেশ হতে যাচ্ছে বাংলাদেশ। বৈশ্বিক কৃষি উৎপাদন পরিস্থিতির সর্বশেষ তথ্য নিয়ে গত বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে ধান উৎপাদনে বাংলাদেশ তৃতীয় হওয়ার এ পূর্বাভাস দিয়েছে ইউএসডিএ। প্রতিবেদনে বৈশ্বিক কৃষি উৎপাদন পরিস্থিতির সঙ্গে বাংলাদেশের বেশ কয়েকটি কৃষিপণ্যের উৎপাদনের তুলনা করা হয়েছে। চলতি বোরো মরসুমে সাড়ে চার লাখ টন বাড়তে পারে ধানের উৎপাদন। তার আগে চলতি অর্থবছরে আমন মরসুমে রেকর্ড উৎপাদন হয়েছে। আবার আউশ মরসুমেও উৎপাদন বৃদ্ধি পেয়েছে। এই তিন মরসুমে উৎপাদন বৃদ্ধির সম্মিলিত ফলাফলই শীর্ষ তিনে চলে আসার মূল কারণ বলে জানা গেছে।
রংপুরে স্ত্রী-সন্তানকে হত্যার পর স্বামীর আত্মহত্যা
স্টাফ রিপোর্টার: গঙ্গাচড়ায় স্ত্রী সন্তানকে হত্যার পর আত্মহত্যা করেছে স্বামী। লোমহর্ষক এ ঘটনাটি ঘটেছে গত শুক্রবার রাতে উপজেলার বড়বিল ইউনিয়নের ২নং ওয়ার্ডের বালাপাড়া গ্রামে। এলাকাবাসীরা জানায়, ওই গ্রামে পারিবারিক দ্বন্দ্বের জেরে হাফিজুল ইসলাম (৩০) তার স্ত্রী ফাতেমা বেগম (২৫)ও ১৮ মাসের কন্যা সন্তান হোমায়রাকে গলা কেটে হত্যার পর নিজে আত্মহত্যা করেছে। গতকাল শনিবার সকাল ১০টার দিকে বিষয়টি জেনে স্থানীয়রা পুলিশে খবর দেয়। বড়বিল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আফজালুল হক রাজু বলে ন, পারিবারিক দ্বন্দ্বের কারণে এমন ঘটনা ঘটেছে। তিনি আরও বলেন, ভিতর থেকে দরজা লাগানো ছিল। স্ত্রী ও মেয়ের গলায় কাটা দাগ আছে। ধারনা করা হচ্ছে স্ত্রী ও সন্তানকে হত্যার পর হাফিজুল আত্মহত্যা করেছে।
বাংলা খেয়ালের জনক সঙ্গীতজ্ঞ আজাদ রহমান আর নেই
স্টাফ রিপোর্টার: বিখ্যাত সুরকার, বাংলা খেয়ালের স্রষ্টা গুণী সঙ্গীতজ্ঞ আজাদ রহমান আর নেই ((ইন্নালিল্লাহে…রাজেউন)। গতকাল শনিবার রাজধানীর শ্যামলীতে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে। তার বয়স হয়েছিলো ৭৬ বছর। পারিবারিক সূত্র জানায়, গত শুক্রবার হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসা চলছিলো। গতকাল বেলা সাড়ে চারটায় শেষ নিশ্বাস ত্যাগ করেন আজাদ রহমান। তিনি স্ত্রী এবং তিন মেয়ে রেখে গেছেন। তার মৃত্যুতে শোক জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। বাংলাদেশের চলচ্চিত্রের স্বর্ণালী যুগের জনপ্রিয় অসংখ্য গানের সুরকার ও রচয়িতা তিনি। ‘জন্ম আমার ধন্য হলো মা গো’, ‘ভালোবাসার মূল্য কতো’, ‘ও চোখে চোখ পড়েছে যখনই’, ‘মনেরও রঙে রাঙাব’, ‘ডোরা কাটা দাগ দেখে বাঘ চেনা যায়’, ‘এক বুক জ্বালা নিয়ে বন্ধু তুমি’সহ বহু গানের সঙ্গে জড়িয়ে আছে তার নাম। এসব গানের কোনটির সুরকার তিনি, কোনটির সঙ্গীত পরিচালক। রাজ্জাক পরিচালিত প্রথম ছবি ‘অনন্ত প্রেম’-এ ‘ও চোখে চোখ পড়েছে যখনই’ বিখ্যাত গানটি বিশাল জনপ্রিয়তা অর্জন করেছিলো। গাজী মাজহারুল আনোয়ারের লেখা এই গানে আজাদ রহমানের সুরে গেয়েছেন খুরশিদ আলম ও সাবিনা ইয়াসমিন।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More