দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

খাদ্যবান্ধব কর্মসূচির অবৈধ কার্ড বাতিলের নির্দেশ খাদ্যমন্ত্রীর
স্টাফ রিপোর্টার: সরকারি গুদামের মজুদ বাড়াতে ধান-চাল কেনার গতি বাড়াতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। একই সঙ্গে খাদ্যবান্ধব কর্মসূচির অবৈধ কার্ড বাতিলে শক্ত পদক্ষেপ নিতে বলেছেন তিনি। আগামী ৭ দিনের মধ্যে তালিকা হালনাগাদ করতে বলেছেন তিনি। গতকাল রোববার মন্ত্রীর সরকারি বাসভবন থেকে রাজশাহী বিভাগের মাঠপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এসব নির্দেশনা দেন। সভার সমন্বয় করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। ভিডিও কনফারেন্সে খাদ্য অধিদফতরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার, রাজশাহী আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকসহ ওই বিভাগের সব জেলার জেলা প্রশাসক (ডিসি) এবং জেলা খাদ্য নিয়ন্ত্রক (ডিসি-ফুড) বক্তব্য রাখেন।
ধান-চাল সংগ্রহে দুর্নীতি হলেই ব্যবস্থা : দুদক
স্টাফ রিপোর্টার: দেশের এই সংকটময় মুহূর্তে সরকারিভাবে ধান-চাল সংগ্রহে বিভিন্ন প্রকার অভিযোগ শোনা যাচ্ছে। তবে যে কোনো প্রকার ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি নির্দেশনা দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। গতকাল রোববার দুদক কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি এ নির্দেশনা দেন। সরকারের ধান-চাল সংগ্রহে সংশ্লিষ্ট কতিপয় কর্মকর্তা-কর্মচারীর অনিয়ম-দুর্নীতির বিষয়ে দুদকের গোয়েন্দা ইউনিটের এক বিশেষ প্রতিবেদন উপস্থাপন করা হয় অনুষ্ঠানে। প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের ধান-চাল সংগ্রহ কর্মসূচিতে সংশ্লিষ্ট কতিপয় কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট এলাকার কতিপয় প্রভাবশালী ব্যক্তিবর্গ নিজেরা লাভবান হওয়ার জন্য ঘুষ-দুর্নীতির মতো অনৈতিক কাজে সম্পৃক্ত হচ্ছেন মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে। গোয়েন্দা প্রতিবেদন ছাড়াও কমিশন ভার্চুয়াল মাধ্যমেও এ জাতীয় কিছু অভিযোগ পেয়েছে।
দায়িত্বের প্রথম দিনেই শীর্ষ দুই কর্মকর্তাকে চাকরিচ্যুত করলেন তাপস
স্টাফ রিপোর্টার: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রভাবশালী দুই শীর্ষ কর্মকর্তাকে চাকরিচ্যুত করা হয়েছে। দায়িত্বগ্রহণের পরে অফিসের প্রথম দিন গতকাল রোববার দুর্নীতির বিরুদ্ধে অবস্থানের ঘোষণা দিয়ে এমন ব্যবস্থা নিলেন নতুন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। চাকরিচ্যুত দুই কর্মকর্তা হলেন, ডিএসসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আসাদুজ্জামান ও প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদার। এ দুজনের বিরুদ্ধে কমিশন বাণিজ্য, দুর্নীতিসহ নানা অভিযোগ রয়েছে। এ বিষয়ে জানতে চাইলে প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদার বলেন, ‘আমি এ বিষয়ে কিছু জানি না।’ তবে ডিএসসিসির নতুন দায়িত্বপ্রাপ্ত সচিব আকরামুজ্জামান বলেন, ‘ওনাদের দুজনকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। সিটি করপোরেশন আইন মোতাবেক করপোরেশন যদি মনে করে কাউকে চাকরি থেকে বাদ দেওয়া দরকার, সেক্ষেত্রে তিন মাসের বেতন দিয়ে তাকে বিদায় করে দিতে পারে।’ এ দুই কর্মকর্তার বিরুদ্ধে অনেক অভিযোগ রয়েছে বলেও জানান দায়িত্বপ্রাপ্ত সচিব আকরামুজ্জামান।
য়িক ঘৃণা ছড়াচ্ছে জাকির নায়েকের ‘পিস টিভি’ : ঢাউস জরিমানা
মাথাভাঙ্গা মনিটর: ভারতের বিতর্কিত ইসলামি ধর্ম প্রচারক জাকির নায়েকের ‘পিস টিভি’কে সম্প্রচার নীতিমালা ভঙ্গ করে সাম্প্রদায়িক ঘৃণা ছড়ানোর দায়ে তিন লাখ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ কোটি ৮৫ লাখ টাকা) জরিমানা করেছে ব্রিটেন। পিস টিভিতে ধর্ম প্রচারের নামে দিনের পর দিন এমন কিছু উসকানিমূলক মন্তব্য করা হচ্ছে, যা সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর জন্য যথেষ্ট। সেই জন্যই পিস টিভি এবং পিস টিভি উর্দু এই দুই চ্যানেলকে মোট ৩ লাখ পাউন্ড জরিমানা করেছে ব্রিটেন। ব্রিটেনে লর্ড কমিউকেশনসের আওতায় রয়েছে পিস টিভি। এদিকে ক্লাব টিভির অন্তর্ভূক্ত পিস টিভি উর্দু। এই দুটি চ্যানেলকে যথাক্রমে এক ও দুই লাখ পাউন্ড জরিমানা করেছে ইউকে কমিউনিকেশন সার্ভিস রেগুলেটর। ব্রিটেনের সংবাদমাধ্যমে নজরদারি প্রতিষ্ঠান ‘অফকম’ এর পক্ষ থেকে জানানো হয়েছে, ‘সম্প্রচারের নিয়ম ভাঙার কারণে এই দুটি চ্যানেলের লাইসেন্সধারীদের জরিমানা দিতে হবে। তদন্ত করে দেখা গেছে, এই চ্যানেলগুলোতে নিয়মিত সাম্প্রদায়িক বিদ্বেষমূলক বক্তব্য পেশ করা হয়। অত্যন্ত আপত্তিকর কিছু বিষয় মানুষের সামনে তুলে ধরা হয়, যা থেকে অপরাধমূলক কাজে উৎসাহ পেতে পারেন দর্শকরা।’
ইসরাইলে নিযুক্ত চীনা রাষ্ট্রদূতের রহস্যজনক মৃত্যু
মাথাভাঙ্গা মনিটর: রহস্যজনকভাবে মারা গেলেন ইসরাইলে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত দু ওয়েই। গতকাল রোববার ইসরাইলের রাজধানী তেল আবিবের নিজ বাসভবন থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। ৫৭ বছর বয়সী দু ওয়েই গত ফেব্রুয়ারিতে চীনা রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনের জন্য ইসরাইলে আসেন। এর আগে তিনি ইউক্রেনে চীনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ বিষয়ে ইসরাইল সরকারের মুখপাত্র মিকি রোসেনফেল্ড বলেন, তার বাসভবন থেকে তার মরদেহ উদ্ধার করা হয়েছে। দু ওয়েইয়ের এক সন্তান এবং স্ত্রী রয়েছে; তবে বর্তমানে তারা ইসরাইলে নেই।চিকিৎসকদের বরাতে ইসরাইলের টিভি চ্যানেল ১২ জানায় , প্রাথমিকভাবে মনে করা হচ্ছে যে ঘুমন্ত অবস্থাতেই তার স্বাভাবিক মৃত্যু হয়েছে। তবে এ বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি। তার মৃত্যু কারণ অনুসন্ধানে তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে ইসরাইলি পুলিশ।
মাস্ক না পরলে হবে ৩ বছরের জেল
মাথাভাঙ্গা মনিটর: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী মহামারি করোনা ভাইরাস। কোনো ভাবেই ঠেকানো যাচ্ছে না এই ভাইরাসের বিস্তার। করোনা মোকাবিরায় বিভিন্ন দেশ ভিন্নরকম পদক্ষেপ নিচ্ছে। এবার সব নাগরিকের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। মাস্ক না পরলে সেখানে তিন বছরের কারাদ- ভোগ করতে হবে এবং একই সঙ্গে জরিমানাও দিতে হবে। কাতার বিশ্বের প্রথম দেশ যারা মাস্ক না পরার জন্য এমন কঠোর শাস্তির বিধান করেছে। গতকাল রোববার থেকে জনসাধারণকে মাস্ক ছাড়া বাইরে বের হলে কঠোর শাস্তি ও জরিমানা করতে শুরু করেছে। বিশ্বের সবচেয়ে কঠোরতম মাস্ক না পরার শাস্তি এটাই। কাতার প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, কেউ আইন অমান্য করে মাস্ক না পরলে তাকে তিন বছরের কারাদ- ভোগ করতে হবে। একই সঙ্গে ৫৫ হাজার ডলার জরিমানা দিতে হবে।
করোনায় বেকার : ভারতে স্ত্রীর ওড়না গলায় পেঁচিয়ে অভিনেতার আত্মহত্যা
মাথাভাঙ্গা মনিটর: মহামারী করোনা ভাইরাস মোকাবেলায় ভারতে প্রায় দেড় মাস ধরে চলছে লকডাউন। এ কারণে বহু মানুষ বেকার হয়ে পড়েছেন। আয় রোজগার না থাকায় হাজার হাজার মানুষ কষ্টে দিনাতিপাত করছেন। করোনায় অনেকেই মানসিক দৃঢ়তা ও শারীরিক ভারসাম্য হারিয়ে ফেলছেন। লকডাউনে ঘরবন্দি হয়ে অবসাদ থেকে ভারতের এক অভিনেতা আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। তার নাম মনমীত গ্রেওয়াল। রোজগার বন্ধ হয়ে যাওয়ায় চরম হতাশা থেকে তিনি স্ত্রীর ওড়না গলায় পেঁচিয়ে আত্মহত্যার পথ বেছে নেন। টেলিভিশনের জনপ্রিয় মুখ মনমীত ‘আদত সে মজবুর’-এ অভিনয় করেছেন। শনিবার মুম্বাইয়ে তার বাড়িতেই আত্মহত্যা করেন তিনি। জানা গেছে, করোনাভাইরাসের জেরে লকডাউনের ফলে ভয়াবহ অবসাদগ্রস্ত হয়ে পড়েছিলেন তিনি। পাশাপাশি, টাকার অভাবও ছিলো তার। বাড়ি ভাড়া না দিতে পারার আশঙ্কাও তাকে গ্রাস করেছিলো।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More