অবসরপ্রাপ্ত যুগ্মসচিব বীর মুক্তিযোদ্ধা মোঃ শামসুল আলম মণ্টুর ইন্তেকাল

 

স্টাফ রিপোর্টার : চুয়াডাঙ্গা ভি. জে. সরকারি উচ্চ বিদ্যালয়ের দুইবারের প্রধান শিক্ষক প্রয়াত বাহাদুর আলী সরকারের চতুর্থ ছেলে, বাংলাদেশ সরকারের অবসরপ্রাপ্ত যুগ্মসচিব বীর মুক্তিযোদ্ধা মোঃ শামসুল আলম মন্টু আর নেই! তিনি গতকাল ৭ আগস্ট শনিবার ভোরে ঢাকার ইমপালস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হৃদরোগে আক্রান্ত হন এবং চিকিৎসকদের সকল প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজেউন)।
শামসুল আলম ১৯৫০ সালের ২২ জুলাই সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন। সাত ভাই ও সাত বোনের সংসারে তিনি ভাইদের মধ্যে চতুর্থ। তাঁর বড় ভাই খালেদ রশীদ (খুলনার সুন্দরবন কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা) ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শহীদ হন, মেঝ ভাই প্রয়াত খালেদ সিদ্দিক (তারা স্যার) আর সেজ ভাই বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও বীর মুক্তিযোদ্ধা প্রয়াত সিদ্দিক জামান নান্টু। স্বাধীনতার পর প্রথম বিসিএস ক্যডার-এ ম্যাজিস্ট্রেট হিসেবে তিনি চাকরি জীবন শুরু করেন। সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালনের পর ২০০৭ সালে তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব হিসেবে অবসর গ্রহণ করেন। এরপর থেকে মিরপুর ডিওএইচএস-এ সস্ত্রীক বসবাস করছিলেন। তাঁর এক ছেলে (প্রকৌশলী) ও বিবাহিতা দুই মেয়ে সপরিবারে আমেরিকা প্রবাসী। ব্যক্তিগতজীবনে অতি সজ্জন শামসুল আলম মন্টু ও তাঁর স্ত্রী করোনাক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন ছিলেন। এরই মধ্যে মানসিক চাপে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তাঁর স্ত্রী করোনাক্রান্ত হয়ে এখনো হাসপাতালে চিকিৎসাধীন আছেন।
শামসুল আলম মন্টু’র মরদেহ গতকালই পিতৃভূমি সিরাজগঞ্জে নিয়ে যাওয়া হয়। সেখানে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে প্রয়াত মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মাননা প্রদান শেষে স্থানীয় মাছিমপুর কবরস্থানে দাফন সম্পন্ন হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More