চুয়াডাঙ্গায় সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে অ্যানুয়াল লার্নিং অ্যান্ড শেয়ারিং ওয়ার্কশপ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে অ্যানুয়াল লার্নিং অ্যান্ড শেয়ারিং ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১১টার দিকে ইউকেএইড’র অর্থায়নে মানুষের জন্য ফাউন্ডেশন’র সহযোগিতায় প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসকের দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শুধু সেমিনার, ওয়ার্কশপ বা আলাপ আলোচনার মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবে না, কার্যক্ষেত্রে তা বাস্তবায়ন করতে হবে। শিক্ষিত ও কর্মক্ষম প্রতিবন্ধী ব্যক্তিদেরকে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। বর্তমান সরকার যে ১৭টি গোল নিয়ে সামনে এগুচ্ছে, তার সফল পরিপূর্ণতার জন্য প্রতিবিন্ধীদের পেছনে ফেলে সম্ভব নয়। ‘অলস মস্তিস্ক শয়তানের কারখানা’ উদ্ধৃতি দিয়ে তিনি প্রতিবন্ধীদেরও সাধ্যমত কর্মের আওতায় আসার আহ্বান জানান। ডিপিও নেতৃবৃন্দের কর্মসংস্থানের প্রশ্নের জবাবে তিনি নবাগত জেলা প্রশাসক মহোদয়ের সাথে আলাপ করে কিভাবে তা ফলপ্রসূ করা যায় সে বিষয়ের উপর জোর দেয়া হবে। তিনি আরও বলেন, তীব্র, মৃদু ও হালকা তিন ধরনের প্রতিবন্ধী রয়েছে এবং বর্তমানে শুধুমাত্র তীব্র প্রতিবন্ধী সূবর্ণকার্ড ধারীকে প্রতিবন্ধী ভাতা দেয়া হচ্ছে। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, চুয়াডাঙ্গা জেলায় প্রতিবন্ধীদের তালিকা লম্বা হচ্ছে। যার ফলে প্রকৃত প্রতিবন্ধীরা চিহ্নিত হচ্ছে না। বিষয়টি গুরুত্বের সাথে দেখার জন্য তিনি জেলা সমাজ সেবা কার্যালয়কে বিশেষভাবে বলেন। পিআরপিডি প্রকল্পের দৃশ্যমান প্রেজেন্টেশনের জন্য তিনি প্রকল্প সমন্বয়কারীকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য শেষ করেন। এ সময় বাল্যবিয়ে, নারী ও শিশু নির্যাতনের তথ্য সংগ্রহের হট লিংকের (০১৮১৮-৩৬৩৬৭৪) জন্য প্রত্যাশা সামজিক উন্নয়ন সংস্থাকে বিশেষভাবে ধন্যবাদ জানান প্রধান অতিথি।
প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোু আবু তারেক। এছাড়াও উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মাসুম আহম্মদ, জেলা সমাজ সেবা কার্যালয়ের উপপরিচালক সিদ্দিকা সোহেলী রশীদ, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক দীপক কুমার সাহা, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, জেলা শিক্ষা অফিসের গবেষণা কর্মকতা আলমগীর হোসেন, জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা আনোয়ারুল ইসলাম, কনসালটেন্ট ফিজিওথেরাপি ডা. নূর আলম আকাশ, আলমডাঙ্গা উপজেলা সমাজ সেবা অফিসার নাজমুল হোসেন, আলমডাঙ্গা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা দেওয়ান জাহাঙ্গীর হোসেন, চুয়াডাঙ্গা সদর উপজেলার যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলমসহ বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালকগণ, ডিপিও নেতৃবৃন্দ এবং টিভি ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। প্রশিক্ষণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার সমন্বয়কারী সাইদুর রহমান। প্রেজেন্টশন উপস্থাপনসহ অনুষ্ঠানটি পরিচালনা করেন পিআরপিডি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী ইউনুস আলী। সার্বিক সহযোগিতায় ছিলেন পিআরপিডি প্রকল্পের প্রকল্প কর্মকর্তা আব্দুল আজিজ, ফিল্ড ভলেন্টিয়ার সাইদুর রহমান রানা, আব্দুর রহমান, সবুজ মিয়া ও খোকন মিয়া।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More