চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয়ে অটোমেটিক জীবাণুনাশক কক্ষ স্থাপন

স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাস প্রতিরোধে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয়ে বসানো হয়েছে অত্যাধুনিক জীবাণুনাশক কক্ষ। গতকাল বৃহস্পতিবার দুপুরে এর উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর। চুয়াডাঙ্গায় স্থানীয়ভাবে সংগৃহিত যন্ত্রাংশ সংযোজন করে জীবাণুনাশক কক্ষটি বানিয়েছে টিম-৭২০০ নামে একটি প্রতিষ্ঠান। এতে যোগ করা হয়েছে মোশন সেনসর, অটোলাইট সুইচিং, এবং হাই প্রেশার পাম্প আর পুরো সিস্টেমটি সৌর চালিত। যার মাধ্যমে কক্ষে প্রবেশ করার সাথে সাথে জীবাণুনাশক কুয়াশার মতো চারদিক থেকে স্প্রে হয়ে মানবদেহ ভাইরাস, ব্যাকটেরিয়া মুক্ত করবে। জীবাণুনাশক হিসেবে ব্যবহার করা হয়েছে ইংল্যান্ডে প্রস্তুতকৃত জিপিসি-৮ নামক রাসায়নিক। মানবদেহের জন্য সম্পূর্ণ নিরাপদ এই জীবাণুনাশক সরবরাহ করেছে রেনাটা লিমিটেড (এ্যানিম্যাল হেলথ)। টিম-৭২০০ এর প্রধান উদ্যোক্তা সাংবাদিক ফাইজার চৌধুরী ও তরুন উদ্ভাবক আহমেদুল কবীর উপল। তারা জানিয়েছেন, বাজারে এখন যেসব জীবাণুনাশক কক্ষ বিক্রি হচ্ছে তার তূলনায় এটি স্থাপন করতে খরচ পড়বে অর্ধেক। মাত্র ১৮ হাজার টাকায় ৬ মাসের সম্পূর্ণ ফ্রি সার্ভিসিংয়ে চুয়াডাঙ্গা শহরের যে কোন স্থানে বসিয়ে দেয়া যাবে। অন্য উপজেলায় নিতে পরিবহন ব্যয় যোগ হবে। দেশে করোনা ভ্ইারাস প্রতিরোধে প্রতিটি শপিংমল, মার্কেট, জনবহুল স্থানে জীবাণুনাশক কক্ষ বসানোর জন্য স্বাস্থ্য অধিদফতর যে আদেশ দিয়েছে তার পরিপ্রেক্ষিতে চুয়াডাঙ্গার প্রয়োজন মেটাতে এগিয়ে এসেছে টিম-৭২০০। চুয়াডাঙ্গার প্রতিষ্ঠান বলেই পোস্ট কোড অনুসারে নামকরণ করা হয়েছে ।
চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয়ে অত্যাধুনিক জীবাণুনাশক কক্ষ স্থাপনের সময় আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, পুলিশ সুপার জাহিদুল ইসলাম, সিভিল সার্জন এএসএম মারুফ হাসান, রেনাটা লিমিটেড (অ্যানিমেল হেলথ) জেলা ব্যবস্থাপক সৈয়দ আবু জাফরসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More