জীবননগরের কৃতিসন্তান হাবিবুরের দক্ষিণ কোরিয়ার কিউংপুক ইউনিভার্সিটি হতে পিএইচডি ডিগ্রী লাভ

জীবননগর ব্যুরো: দক্ষিণ কোরিয়ার কিউংপুক ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে বায়োমেডিকেল সায়েন্সে মাস্টার্স ও পিএইচডি (সম্মিলিত প্রোগ্রাম) ডিগ্রি অর্জন করেছেন জীবননগর উপজেলার উথলীর কৃতি সন্তান হাবিবুর রহমান হনি। তার গবেষণার বিষয় ছিলো ‘মালিকুলার মেকানিজম এন্ড নভেল থেরাপিউটিক টার্গেটস অফ নিউরোলোজিক্যাল ম্যানিফেসটিশন ইন ডায়াবেটিস’। হাবিবুর রহমান হনি আগামী মাস হতে তিনি ওই ইউনিভার্সিটিতে ‘পোস্ট ডক্টরাল ফেলো’ হিসেবে যোগদান করবেন।

হাবিবুর রহমান হনির ১২টি গবেষণা ইতোমধ্যে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিভিন্ন জার্নালে ফলাও করে প্রচার করা হয়েছে। এর মধ্যে সর্বশেষ জার্নালে ‘ন্যাচার কমুনিকেশনস’ প্রকাশিত হয়। হনি উথলী মাধ্যমিক বিদ্যালয় হতে কৃতিত্বের সাথে এসএসসি, চুয়াডাঙ্গা সরকারি কলেজ হতে এইচএসসি ও বাংলাদেশ ইউনিভার্সিটি থেকে ফার্মাসি বিভাগ হতে অনার্স কোর্স সম্পন্ন করেন। পরবর্তীতে দক্ষিণ কোরিয়া সরকারের বৃত্তি নিয়ে তিনি কোরিয়া গমণ করেন এবং কিউংপুক ন্যাশনাল ইউনিভার্সিটি ভর্তি হন।

হাবিবুর রহমান হনি উথলীর বিশিষ্ট ব্যক্তিত্ব ও রাজনীতিক হাফিজুর রহমান ও গৃহিনী আহম্মদী বেগমের বড় ছেলে এবং দৈনিক ইনকিলাবের জীবননগর প্রতিনিধি আবজালুর রহমান ধীরুর ভাতিজা। তিনি ভবিষ্যতে ডায়াবেটিস গবেষণা ও মানব কল্যাণে বিশেষ ভূমিকা রাখতে আগ্রহ প্রকাশ করেছেন। হনি দিল্লিতে চিকিৎসাধীন তার অসুস্থ পিতার সুস্থতার জন্য ও নিজের শিক্ষা জীবন সফলতার সাথে শেষ করার জন্য সকলের সকলের নিকট দোয়া চেয়েছেন।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More