নানা আয়োজনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

স্টাফ রিপোর্টার: সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি ‘ এ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে বেলা ১২ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপপরিচালক দীপক কুমার সাহা। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘সরকার দেশের মানুষের জীবন-মান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকার পরিকল্পিত জনসংখ্যা তথা পরিকল্পিত পরিবার গঠনের মাধ্যমে জনগণের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়তে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। প্রতি ৬ হাজার জনগোষ্ঠীর জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক স্থাপনের মাধ্যমে গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া হচ্ছে।
তিনি, টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসম্পদের গুরুত্ব অপরিসীম। তাই টেকসই ও প্রাণবন্ত ভবিষ্যৎ গড়তে দেশের সকল সক্ষম দম্পতির কাছে তাদের চাহিদা ও পছন্দ অনুযায়ী পরিবার পরিকল্পনা এবং মা ও শিশুস্বাস্থ্য তথ্য ও সেবা পৌঁছে দিতে কার্যকর পদক্ষেপ জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান’।
এরপর জেলার বিভিন্ন ক্ষেত্রে শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানকে পুরষ্কার দেয়া হয়। শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী মোহসিনা বিশ্বাস, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শকা মরিয়ম খাতুন, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শক আখিরুল ইসলাম, শ্রেষ্ঠ এসএসিএমও আলমগীর কবির, শ্রেষ্ঠ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কর্যাণ কেন্দ্র কুতুবপুর ইউনিয়ন ও শ্রেষ্ঠ উপজেলা হিসেবে চুয়াডাঙ্গা সদরকে পুরস্কৃত করা হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে, আলোচনা সভা ও র‌্যালির মধ্য দিয়ে মেহেরপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক শাহিন হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হুদা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা ডা. অলোক কুমার দাস। “সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে, প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি” শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের মেডিকেল অফিসার ডা. রফিকুল ইসলাম, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার ডা. রোমানা হেলালী জুসি, আমঝুপি ইউনিয়নের চেয়ারম্যান বোরহান উদ্দিন আহমেদ চুন্নু, ইলিয়াস হোসেন, শাহেদা খাতুন, সুবল চন্দ্র মন্ডল প্রমুখ। এর আগে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক নাজমুল হুদার নেতৃত্বে অনুষ্ঠিত র‌্যালিটি জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণ থেকে শুরু করে প্রধান সড়ক হয়ে জেলা প্রশাসন চত্বরে গিয়ে শেষ হয়।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় বিশ্ব জনসংখ্যা দিবস ২০২২ উদযাপন উপলক্ষে র‌্যালী আলোচনা সভা ও সনদ বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে দামুড়হুদা উপজেলা পরিবার পরিকল্পনার কার্যালয়ের আয়োজনে দিবসটি উদযাপন করা হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা বেগমের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শহিদুল ইসলাম। সহকারী উপজেলা পরিবার পরিকল্পনার কর্মকর্তা হোসনে মোবারক শিলনের সঞ্চালনায় আলোচনা সভা শেষে উপজেলার ৬জন শ্রেষ্ট পরিবার পরিকল্পনার কর্মিদের মাঝে সম্মাননা পুরষ্কার সনদ তুলে দেন অতিথিবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন দপ্তরের দপ্তর প্রধানগণ, এবং পরিবার পরিকল্পনা বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তা, কর্মচারী বৃন্দ ও অন্যান্য অতিথিবৃন্দ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও সনদ বিতরণ করা হয়েছে। জীবননগর উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালীটি বের হয়ে জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবনে এসে শেষ হয়। গতকাল বৃহস্পতিবার বিকাল ৩ টার সময় উপজেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা বিভাগের তত্বাবধানে স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে দিবসটি পালন করা হয়। জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি ছিলেন-উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী মো. হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন-পৌর মেয়র রফিকুল ইসলাম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) মোস্তাফিজুর রহমান, আন্দুলবাড়ীয়া ইউপি চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তার, পৌর আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দীন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা লতিকা ইয়াসমিন লতা প্রমুখ।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More