আলমডাঙ্গার দুটি ইউনিয়নের বিএনপির সম্মেলনে আ.লীগের হামলা ও ভাঙচুরের অভিযোগ

ভাঙচুরের মধ্যেই ডাউকিতে কমিটি গঠন : হামলায় পণ্ড নাগদাহের সম্মেলন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার দুটি ইউনিয়নে বিএনপির সম্মেলনে হামলা ও ভাঙচুরের অভিযোগ উঠেছে আওয়ামী লীগ ও ছাত্রলীগের বিরুদ্ধে। ভাঙচুর করা হয়েছে সম্মেলনের প্যান্ডেল, চেয়ার ও মোটরসাইকেল। এতে আহত হয়েছেন বিএনপি ও এর অঙ্গ সংগঠনের তিন নেতা। গতকাল মঙ্গলবার বিকেল ও সন্ধ্যায় ওই ঘটনা ঘটে।
জেলা বিএনপি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলার ডাউকি ও নাগদাহ ইউনিয়ন বিএনপির সম্মেলনে আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালায়। বিকেলে ডাউকি ইউনিয়ন বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হয় হাউসপুরে জেলা বিএনপির সদস্য আব্দুল জব্বার বাবলুর বাড়িতে। সেখানে হামলা চালায় উপজেলা ও পৌর ছাত্রলীগের নেতারা। এ সময় সম্মেলনের প্যান্ডেল ও শতাধিক চেয়ার ভাঙচুর করে তারা। ভাঙচুর করা হয় বিএনপি নেতাকর্মীর ১০টি মোটরসাইকেল। এর আগে দুপুরে বিএনপি নেতা আব্দুল জব্বার বাবলুর স‘মিলে হামলা চালিয়ে ভাঙচুর করে তারা। সম্মেলনে উপস্থিত বিএনপি নেতারা জানান, আলমডাঙ্গা উপজেলা ছাত্রলীগের সভাপতি খন্দকার সালমুন আহাম্মদ ডন ও পৌর ছাত্রলীগের সভাপতি নয়ন সরকার নেতৃত্ব ৬টি মোটরসাইকেলে ১২ জন এসে ডাউকি ইউনিয়ন বিএনপির সম্মেলনে হামলা চালান।
এদিকে, হামলার মধ্যেও থেমে থাকেনি ডাউকি ইউনিয়ন বিএনপির সম্মেলন। বিকেলে ডাউকি ইউনিয়ন বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হয় হাউসপুরে জেলা বিএনপির সদস্য আব্দুল জব্বার বাবলুর বাড়িতে। সম্মেলন ও কাউন্সিল অধিবেশনে সভাপতিত্ব করেন বিএনপি নেতা হায়দার আলী। প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির সদস্য সচিব শরীফুজ্জামান শরীফ। প্রধান বক্তা ছিলেন জেলা বিএনপির সদস্য আব্দুল জব্বার বাবলু। বিশেষ অতিথি ছিলেন জেলা বিএনপির সদস্য আজিজুর রহমান পিন্টু, আমিনুল হক রোকন, জেলা বিএনপির সাবেক সহসাংগঠনিক সম্পাদক এমদাদুল হক ডাবলু, জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক রাজীব খান, জেলা জাসাসের সাধারণ সম্পাদক সেলিমুল হাবিব সেলিম ও জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোমিন মালিতা। আলমডাঙ্গা উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেনের সঞ্চালনায় সম্মেলনে বক্তব্য রাখেন ডাউকি ইউনিয়ন বিএনপি নেতা আব্দার আলী, ইউনুছ আলী, পৌর বিএনপি নেতা জাহাঙ্গীর আলম চৌধুরী বাবু, আলমডাঙ্গা উপজেলা ছাত্রদলের আহ্বায়ক জাহিদ হাসান শুভ, সদস্য সচিব আল ইমরান রাসেল, আলমডাঙ্গা পৌর ছাত্রদলের আহ্বায়ক আতিক হাসনাত রিংকু ও যুগ্ম আহ্বায়ক রাকিবুল ইসলাম রকি। পরে কেবলমাত্র সভাপতি পদে ভোট হয়। ভোটে আব্দার আলী সভাপতি নির্বাচিত হন। অন্যান্য পদ সমন্বযয় করে ৮ সদস্যের কমিটি ঘোষণা করেন প্রধান অতিথি। এতে সাধারণ সম্পাদক আব্দুস সালাম, সিনিয়র সহসভাপতি শামসুল হক, সহসভাপতি সরোয়ার হোসেন, শফিউদ্দিন, সিনিয়র যুগ্মসম্পাদক সাইদুল ইসলাম বুড্ডু, যুগ্মসম্পাদক আকতার হোসেন ও সাংগঠনিক সম্পাদক মজনুর রহমান নির্বাচিত হন।
অপরদিকে, সন্ধ্যায় নাগদাহ ইউনিয়ন বিএনপির সম্মেলন আয়োজন করা হয় জোড়গাছা গ্রামে বিএনপির নেতা শাহিন আলীর বাগান বাড়িতে। সেখানেও হামলা চালায় আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় সম্মেলনের প্যান্ডেলসহ ভাঙচুর করা হয় শতাধিক চেয়ার, টেবিল। এতে আহত হন জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্মসম্পাদক আলমগীর হোসেন, নাগদাহ ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি আব্দুর রশিদ হ্যাবা, সাবেক সাংগঠনিক সম্পাদক বোরহান উদ্দিন। স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন তারা। পরে স্থগিত করা হয় সম্মেলন।
হামলার বিষয়ে আলমডাঙ্গা উপজেলা ছাত্রলীগের সভাপতি খন্দকার সালমুন আহাম্মদ ডনের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হয়। তবে তিনি ফোন রিসিভ করেননি।
এদিকে, নাগদাহ ইউনিয়ন বিএনপির সম্মেলনে হামলার বিষয়ে বিএনপির নেতা শাহিন আলী বলেন, আমার বাগানবাড়িতে নাগদহ ইউনিয়ন বিএনপির সম্মেলনের প্রস্তুতি চলছিল। সন্ধ্যা হলে ইফতারের প্রস্তুতি নিচ্ছিলেন নেতাকর্মীরা। এসময় হঠাৎ আমাদের ওপর লাঠিসোঁটা নিয়ে অতর্কিত হামলা চালায় নাগদাহ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হায়াত আলীর নেতৃত্বে ২০-৩০ জন। সম্মেলনের প্যান্ডেলসহ শতাধিক চেয়ার-টেবিল ভাঙচুর করে তারা। এ ঘটনায় বিএনপির তিন জন আহত হন। প্রায় পাঁচ শতাধিক মানুষের ইফতারে আয়োজন করা হয়েছিল। হামলায় বেশিরভাগই নষ্ট হয়ে গেছে।
নাগদাহ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হায়াত আলী বলেন, আমরা সেখানে হামলা করিনি। মূলত বিএনপি ও যুবদলের মধ্যে গ্রুপিংয়ের কারণে ওই হামলার ঘটনা ঘটেছে।
জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব শরীফুজ্জামান শরীফ বলেন, বিএনপি কোন ভাসমান দল নয়, মোকাবেলা করার শক্তি সামর্থ্য বিএনপিরও আছে। আওয়ামী সন্ত্রাসীদের প্রতিটি হামলার হিসাব রাখা হচ্ছে, সময়মত সমুচিত জবাব দেয়া হবে। যত বাঁধাই আসুক সম্মেলন তথা দল পুনর্গঠনের কাজ অব্যাহত থাকবে। দুই ইউনিয়ন বিএনপির সম্মেলনে ও বিএনপি নেতা আব্দুল জব্বার বাবলুর স‘মিলে হামলা নগ্ন হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। ওই ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হবে।
এ বিষয়ে আলমডাঙ্গা থানার ওসি সাইফুল ইসলাম জানান, পুলিশের অনুমতি ছাড়াই বিএনপির কিছু নেতাকর্মী সম্মেলন করছিলো। এ সময় কিছু দুর্বৃত্ত তাদের ওপর হামলা চালিয়েছে। বিএনপির নেতাকর্মীরা থানায় অভিযোগ বা মামলা করলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More