কার্পাসডাঙ্গার কুতুবপুরে সৌর সেচ পাম্প : কৃষকের মুখে হাসি

রতন বিশ্বাস: বিদ্যুতের বিকল্প হিসেবে সৌর বিদ্যুত সারা বিশ্বে সমাদৃত হচ্ছে। পিছিয়ে নেই বাংলাদেশও। সৌরবিদ্যুৎ এখন মানুষের দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এরই মধ্যে দেশে সৌরবিদ্যুতে পাম্প চালিয়ে জমিতে সেচ দেয়ার কাজ শুরু হয়েছে। এতে বিদ্যুৎ চলে যাওয়ার ভয় থাকছে না। জমিতে সেচ দিতে গভীর নলকূপের সামনে থাকছে না কৃষকদের দীর্ঘ সারি। দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ইউনিয়নে কুতুবপুর মাঠে শুরু হয়েছে এ পদ্ধতিতে সেচ প্রদান।
এলাকাবাসী জানান, বিদ্যুৎ বিভ্রাটে অধিকাংশ সময় ফসলি জমি নিয়ে সেচ সংকটে পড়তে হয়। কিন্তু সৌর পাম্পের মাধ্যমে সেই সংকটে পড়তে হয় না। কুতুবপুর মাঠে এ পদ্ধতিতে পানি যাচ্ছে কৃষকের জমিতে। এতে একটি পাম্প থেকে প্রতিদিন পূর্ণ সেচ সুবিধা পাচ্ছেন কৃৃষকরা। জমিতে প্রয়োজনীয় পানির ব্যবহারে বাড়ছে ফসলের গুণগত মান। ফসলের ফলনও বেড়েছে আশানুরূপ। বিদ্যুৎ আসা-যাওয়া নিয়েও নেই কোনো ঝামেলা। সূর্যের আলো ভালোভাবে পাওয়া গেলেই নলকূপ সচল থাকবে। কয়েকজন কৃষক বলেন, কুতুবপুর গ্রামে সোলার প্যানেলের সাহায্যে গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। ইতোমধ্যে সেচ কাজ শুরু হয়েছে। তবে পানি বের হচ্ছে অল্প গতিতে। গতি বেশি হলে ভালো হতো।
কুতুবপুর গ্রামের আলি শেখ জানান, আমরা ৬জন মিলে এ সোলার সেচ পাম্পের পরিচালনা করি। পানি এখন কম গতিতে বের হচ্ছে, গতি বেশি হলে ফলাফল ভালো হবে বলে তিনি জানান। বিঘা প্রতি ২শ’ টাকা নেয়া হয় কৃষকদের কাছে। উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, এটি একটি পরিবেশ বান্ধব প্রকল্প। এর সুবিধা ভোগ করছে ওই এলাকার কৃষকরা।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More