কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আফছার উদ্দিন বরখাস্ত

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আফছার উদ্দিনকে আবারও বরখাস্ত করা হয়েছে। ২০১৭ সালে সুনামগঞ্জের হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণে দুর্নীতির অভিযোগে গত ২৭ মার্চ তাকে বরখাস্ত করা হয়।

শুক্রবার (২৯ এপ্রিল) রাতে কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল হামিদ বিষয়টি নিশ্চিত করেছেন। এ বছর সুনামগঞ্জ হাওরে পানি ঢুকে ফসলের ক্ষতি হওয়ায় আবারও সামনে আসে ফসল রক্ষা বাঁধের অনিয়ম-দুর্নীতি। দুর্নীতির অভিযোগে আফছার উদ্দিনকে আবারও বরখাস্ত করা হয়েছে। সুনামগঞ্জে দায়িত্ব পালনের সময় তিনি এ অনিয়ম-দুর্নীতি করেন।

জানা গেছে, সুনামগঞ্জে পাহাড়ি ঢল ও অতিবৃষ্টিতে ফসল রক্ষা বাঁধ ভেঙে ২০১৭ সালের এপ্রিলে হাওরের বোরো ধান তলিয়ে যায়। এতে হাওরে ব্যাপক ফসলহানি হয়। এরপর ফসল রক্ষা বাঁধ নির্মাণ করা হয়। ওই প্রকল্পে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠলে তদন্তে নামে দুদক। তদন্তে ঠিকাদারদের সঙ্গে যোগসাজসে ফসল রক্ষা বাঁধ নির্মাণে ২৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে আফছার উদ্দিনসহ ৬১ জনকে আসামি করে মামলা করে দুদক।

ওই সময় বরখাস্ত ও গ্রেফতার হন প্রকৌশলী আফছার। জামিনে মুক্ত হয়ে তিনি আবার দায়িত্বে ফিরে আসেন। কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হিসেবে দায়িত্ব পান। এছাড়া আফছার উদ্দিনের বিরুদ্ধে কুষ্টিয়াতেও নদী ভাঙন প্রতিরোধে জরুরি প্রতিরক্ষা কাজেও ব্যাপক দুর্নীতি-অনিয়মের অভিযোগ উঠেছে।

কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল হামিদ বলেন, গত ২৭ মার্চ তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সুনামগঞ্জে ২০১৭ সালে হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণে দুর্নীতির অভিযোগে গত ২৭ মার্চ তাকে বরখাস্ত করা হয়।

কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান বলেন, গত মাসের ২৭ তারিখ থেকে স্যার ছুটিতে আছেন। হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণে অনিয়মের ঘটনা নিয়ে কিছু সমস্যা হয়েছে স্যারের। স্যার প্রায় ঠিক করে ফেলেছেন। ঈদের পরে চলে আসবেন তিনি।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের পশ্চিমাঞ্চল (ফরিদপুর) জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুল হেকিম বলেন, আফছার উদ্দিনকে বরখাস্ত করা হয়েছে। তার বদলে সেখানে মরফোলোজি বিভাগের নির্বাহী প্রকৌশলী রইচ উদ্দিনকে অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে। বিষয়টি ম্যানেজ করতে আফসার উদ্দিন ঢাকায় অবস্থান করছেন বলে জানা গেছে।

এ ব্যাপারে সাময়িক বরখাস্ত হওয়া কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আফছার উদ্দিনের মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More