চুয়াডাঙ্গার কোটালী মাধ্যমিক বিদ্যালয়ে টাঙানো হয়নি ড্রপডাউন ব্যানার

দর্শনা অফিস: সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত, স্থানীয় সরকার, শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে ড্রপডাউন ব্যানার টাঙানোর সরকারি নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সরকারি নির্দেশনা থাকলেও চুয়াডাঙ্গার কোটালী মাধ্যমিক বিদ্যালয়ে টাঙানো হয়নি ড্রপডাইন ব্যানার। এ নিয়ে এলাকায় বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। অনেকেই মন্তব্য করে বলেছেন, এটা শুধু সরকারি নির্দেশনা অমান্যই না জাতির পিতাকে অমান্য করার সামিল।
সূত্রে জানা গেছে, জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টে শহীদদের প্রতি সম্মান জানাতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর দৃশ্যমান স্থানে ১ আগস্ট থেকে ড্রপডাউন ব্যানার তৈরি করে তা টাঙানোর নির্দেশ দেয়া হয়েছে। ওয়েব সাইটে দেয়া ড্রপডাউন ব্যানারের নমুনার আলোকে এটি প্রস্তুত করতে হবে। ২৫ জুলাই এই নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির গত ১৮ জুলাইয়ের সিদ্ধান্তের আলোকে সরকার এই ব্যবস্থা নিয়েছে। জাতীয় বাস্তবায়ন কমিটির নির্দেশনায় জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের উদ্দেশে সরকারি অন্যান্য কর্মসূচি প্রতিপালনের পাশাপাশি ১ আগস্ট থেকে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত, স্থানীয় সরকার, শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে ড্রপডাউন ব্যানার (ভবনের ওপর থেকে নিচে) লাগানোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। সরকারি সুস্পষ্ট নির্দেশনা থাকলেও চুয়াডাঙ্গা সদর উপজেলার কোটালী মাধ্যমিক বিদ্যালয়ে ড্রপডাউন ব্যানার টাঙাইনি বিদ্যালয় কর্তৃপক্ষ।
একটি সূত্র জানিয়েছে, নিয়োগের টাকা ভাগাভাগি নিয়ে ব্যস্ত থাকায় বিদ্যালয় কর্তৃপক্ষের এ দিকে নজর দেয়া সময় পায়নি। চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের প্রতি বিষয়টি তদন্তপূর্বক বিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে এলাকাবাসী। এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজুল হক মিন্টুর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ব্যানার তৈরি করতে দিয়েছে কাল (মঙ্গলবার) টাঙানো হবে।
উল্লেখ্য, ড্রপডাউন ব্যানের ক্ষেত্রে যা করতে হবে ড্রপডাউন ব্যানারটি ভবনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ম্যাপ অনুযায়ী ভবনের সামনে দৃশ্যমানভাবে লাগাতে হবে। ব্যানারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি থাকবে। স্থান সংকুলান সাপেক্ষে ১৫ আগস্টের সকল শহীদদের ছবি ব্যবহার করা যাবে। ব্যানারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টের শহীদদের ছবি ছাড়া অন্য কোনও ছবি ব্যবহার করা যাবে না। ড্রপডাউন ব্যানারে ওপরের বামপাশে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর লোগো, মাঝখানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লোগো (প্রযোজ্য ক্ষেত্রে) এবং ডান পাশে মুজিববর্ষের লোগো ব্যবহার করা যাবে। তবে ব্যানারের নিচে প্রতিষ্ঠানের নাম লোগোসহ (যদি থাকে) ব্যবহার করতে পারবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More