চুয়াডাঙ্গার গড়াইটুপি ইউপি’র নামে জমি থাকলেও ৭ বছরেও গড়ে ওঠেনি পরিষদ ভবন

মন্ত্রণালয়ের সফটওয়ারে অন্তর্ভুক্তি না হওয়ায় দেখা দিয়েছে জটিলতা

বেগমপুর প্রতিনিধি: চুয়াডাঙ্গার তিতুদহ ইউনিয়ন পরিষদ বিভক্ত হয়ে গঠিত হয় গড়াইটুপি ইউনিয়ন পরিষদ। ভবন নির্মানের জন্য পরিষদের অনুকূলে জমি বরাদ্ধ থাকলেও ৭ বছরে গড়ে ওঠেনি কার্যালয় ভবন। শুধু তাই নয় স্থানীয় সরকার মন্ত্রণালয়ে ইউনিয়ন পরিষদের নাম অন্তর্ভুক্তি না হওয়ায় নানা জটিলতায় পড়তে হচ্ছে নবনির্বাচিত জনপ্রতিনিধিদের। অপরদিকে নাগরিক সেবা নিতে গিয়ে অনেককেই পোহাতে হচ্ছে ভোগান্তি। এখনও ছোটখাট সমস্যার সমাধান দিতে হচ্ছে পার্শ্ববর্তী তিতুদহ ইউনিয়ন পরিষদকে। ইউনিয়নবাসীকে খোলা আকাশের নিচে দাঁড়িয়ে থেকে নিতে হচ্ছে নাগরিক সেবা। পরিষদ ভবনসহ স্বতন্ত্র ইউনিয়ন পরিষদ হিসেবে সকল কার্যক্রম পরিচালিত হয় সে দিকটির প্রতি সংশ্লিষ্ট ব্যক্তি এবং দফতরের প্রতি দাবি জানিয়েছে ইউনিয়নবাসী।

জানাগেছে, ভৌগলিক ও জনসংখ্যার দিক বিবেচনা করে এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন পরিষদ নামে নতুন ইউনিয়ন গঠিত হয়। চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার উপজেলা প্রকৌশল অফিসের সহযোগিতায় তৎকালীন জেলা প্রশাসক বরাবর পত্রও প্রেরণ করা হয়। সদর উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক প্রেরিত পত্র প্রাপ্তির পর স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লি¬ উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ২০১৩ সালের ১৬ সেপ্টেম্বর ৬৮৬ নং পত্রের নির্দেশক্রমে এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংশোধন আইন ২০০৯ এর ১১ ধারা মোতাবেক জেলা প্রশাসকের ওপর অর্পিত ক্ষমতাবলে সংশি¬ষ্ট তৎকালীন জেলা ২৪ জুন ২০১৫ তিতুদহ ইউনিয়নকে বিভক্ত করে নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন নামে নতুন ইউনিয়ন গঠন করে প্রজ্ঞাপন জারি করেন। সেই সাথে কার্যকরি ব্যবস্থা গ্রহণের জন্য সংশি¬ষ্ট মন্ত্রণালয়ে অনুলিপি প্রেরণ করেন। তারই আলোকে ওই বছরই ২৪ সেপ্টম্বর নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন হিসেবে গেজেট প্রকাশিত হয়। পরিষদ ভবন গঠনের জন্য জুমার আলী, কেরু আলী ও কুদ্দুস গং গড়াইটুপি মৌজার চিত্রানদীর ধারে খাড়াগোদা ব্রিজের সামনে ৪৯ শতক জমিও দান করেন। সরকারের পক্ষে তৎকালীন জেলা প্রশাসক তা গ্রহণ করেন। দানকৃত জমি পরিষদের নামে নামজারিও করে নেয়। আইনি জটিলতা নিরসন করে চলতি বছর ২০ অক্টোবর নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে নতুন জনপ্রতিনিধিরাও নির্বাচিত হয়ে দায়িত্বভারও গ্রহণ করেছেন। নবনির্বাচিত চেয়ারম্যান নাগরিক অসুবিধা লাঘবের জন্য নিজ বাড়িতে কার্যক্রম শুরু করছেন। বাড়িতে জায়গার স্বল্পতা থাকার কারণে প্রতিদিন নাগরিক সেবা নিতে আসা মানুষগুলোকে খোলা আকাশের নিচে ঠাঁই দাঁড়িয়ে থেকে কাজ সারতে হচ্ছে। স্থানীয় সরকার মন্ত্রাণালয়ের দফতরের অফিসের সফটওয়ারে স্বতন্ত্র গড়াইটুপি ইউনিয়ন পরিষদের নাম অর্ন্তভুক্তি না হওয়ায় এখনও তিতুদহ ইউনিয়ন পরিষদের নামে জন্ম নিবন্ধনের কাজ করতে হচ্ছে। এদিকে ৭ বছর আগে ইউনিয়ন পরিষদ গঠিত এবং জায়গা নির্ধারণ থাকলেও আজ অবধি গড়ে ওঠেনি পরিষদ ভবন। কবে নাগাদ গড়ে উঠবে তারও সদুত্তর নেই কারো কাছে। তবে একটি সূত্র জানিয়েছে, ভবন গড়ে ওঠার সকল কাগজপত্র চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রকৌশল অধিদফতর ঢাকাতে প্রেরণ করেছেন। একটু খোঁজখবর নিলে দ্রুতই ভবনের অনুকুলে অর্থবরাদ্ধ ছাড় করা সম্ভব। এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান শফিকুর রহমান রাজু বলেন, রাজনৈতিক কারণে হয়তো ভবন নির্মানের কাজটি হয়নি। তবে সব সমস্যার সমাধান দ্রুত সমাধান করার প্রাণপণ চেষ্টা করা হচ্ছে। বিশেষ করে যে সমস্ত কাজ অনলাইনে হয়ে থাকে সেগুলোর সমাধান বাদে বাকি সব কাজ আপাতত চালিয়ে নেয়া যাচ্ছে। এ সমস্যা হয়তো বেশিদিন থাকবে না।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More