চুয়াডাঙ্গার তিতুদহ ইউপি নির্বাচন আসন্ন : ভোটার তালিকা পুনর্বিন্যাস হলেই তফশিল

নজরুল ইসলাম : নির্বাচনের ৫ বছর অতিবাহিত হলেও আইনি জটিলতায় অনুষ্ঠিত হয়নি পুনর্গঠিত তিতুদহ ইউপি নির্বাচন। বর্তমানে আইনি জটিলতা না থাকায় ৫ ও ৬ নং ওয়ার্ডের সীমানা নির্ধারণ এবং ভোটার তালিকা পুনর্বিন্যাস হলেই যে কোনো মুহূর্তে নির্বাচনী তফশিল ঘোষণা হতে পারে বলে আভাস দিয়েছে নির্বাচন কমিশন। অপরদিকে ইউনিয়নটিতে নির্বাচনী বাতাস হতে শুরু করায় প্রার্থী এবং ভোটারদের মধ্যে বিরাজ করছে বাড়তি উন্মাদনা। আর কোনো জটিলতা নয় নাগকিরদের ভোগান্তি দূর করতে দ্রুত নির্বাচনের দাবি তুলেছে ইউনিয়নবাসী।
চুয়াডাঙ্গা সদর উপজেলার তিতুদহ ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১১ সালের ৫ জুন। নির্বাচনে অংশ নিয়ে ৪র্থ বারের মতো জয়লাভ করেন আকতার হোসেন। ২৬ জুলাই দায়িত্বভার গ্রহণ করেন তিনি। ২০১৬ সালের ৫ জুন পাঁচ বছরের মেয়াদ শেষ হলেও আইনি জটিলতায় তিতুদহ ইউপি নির্বাচন অনুষ্ঠিত হতে পারেনি। নাগরিক সুবিধা বৃদ্ধির লক্ষ্যে ইউনিয়নটিকে বিভক্ত করে চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার উপজেলা প্রকৌশল অফিসের সহযোগিতায় তৎকালীন জেলা প্রশাসক বরাবর পত্র প্রেরণ করা হয়। সদর উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক প্রেরিত পত্র প্রাপ্তির পর স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ২০১৩ সালের ১৬ সেপ্টেম্বর ৬৮৬ নং পত্রের নির্দেশক্রমে এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংশোধন আইন ২০০৯ এর ১১ ধারা মোতাবেক জেলা প্রশাসকের ওপর অর্পিত ক্ষমতাবলে সংশ্লিষ্ট জেলা ২৪ জুন তিতুদহ ইউনিয়নকে বিভক্ত করে নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন ও পুনর্গঠিত তিতুদহ ইউনিয়ন করে প্রজ্ঞাপন জারি করেন এবং কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লি¬ষ্ট মন্ত্রণালয়ে অনুলিপি প্রেরণ করেন। তারই আলোকে ২০১৫ সালের ২৪ সেপ্টম্বর গেজেট প্রকাশিত হয়। গেজেট প্রকাশের ৫ বছরের অধিক সময় অতিবাহিত হলেও আইনি জটিলতা থাকায় নির্বাচন অনুষ্ঠিত হতে পারেনি। ইউনিয়নে নির্বাচিত জনপ্রতিনিধি না থাকায় নাগরিকদের ভোগান্তি পোহাবার পাশাপাশি থমকে গেছে উন্নয়ন। বর্তমানে আইনি জটিলতা না থাকলেও বাইনেগাড়িপাড়া, পুরাতনপাড়া এবং বিশ্বাসপাড়া নিয়ে ৫নং ওয়ার্ড গঠিত। বড়শলুয়া দক্ষিণপাড়া ও বলদিয়া দাসপাড়া নিয়ে ৬নং ওয়ার্ড গঠিত। বলদিয়া পুরাতন পাড়া এবং বিশ্বাসপাড়া একই ওয়ার্ডের অর্ন্তভুক্ত। শুধু পুরাতন পাড়া হলেই চলবে। অপরদিকে বলদিয়া দাসপাড়া বড়শলুয়া দক্ষিণপাড়া ভুক্ত হলেই হবে। এ দুটি ওয়ার্ডের সীমানা এবং ভোটার তালিকা হালনাগাদ হলেই নির্বাচনী তফশিল ঘোষণায় আর কোন বাঁধা থাকবে না। আর এ কাজ এগিয়ে নিতে দ্রুত কাজ করছে জেলা নির্বাচন কমিশন।
উল্লেখ্য, তিতুদহ ইউনিয়নে মোট ভোটার ১৪ হাজার ৭৮৮ জন। যার মধ্যে পুরুষ ৭ হাজার ৪৬৬, মহিলা ৭ হাজার ৩২২ জন । তবে সর্বশেষ হালনাগাদ ভোটার তালিকায় কমবেশি হতে পারে। জনদূর্ভোগ লাঘবে তিতুদহ ইউনিয়ন পরিষদের নির্বাচনের দাবি তুলেছে ইউনিয়নবাসী। জেলা নির্বাচন কর্মকর্তা তারেক আহম্মেদ বলেন, স্থানীয় নির্বাচন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একতিয়ারভুক্ত। তিতুদহ ইউনিয়ন পরিষদের নির্বাচন করা নিয়ে আইনি জটিলতা নেই। তবে ৫ ও ৬ নং ওয়ার্ডের সীমানা নির্ধারণ এবং ভোটার তালিকা সম্পন্ন হলেই তফশিল ঘোষণা করা সম্ভব হবে। আর এ কাজগুলো দ্রুত করার জন্য মাঠ পর্যায়ের কাজ প্রায় শেষের দিকে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More