চুয়াডাঙ্গার বেলগাছিতে মুরগী খাওয়ার জেরে বিষ প্রয়োগে ৫ কুকুর হত্যা

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা পৌর এলাকার বেলগাছিতে বিষ প্রয়োগে ৫টি কুকুরকে হত্যার অভিযোগ উঠেছে মাসুম নামে এক যুবকের বিরুদ্ধে। বুধবার (২৯ জুন) দুপুরে শহরের বেলগাছি গ্রামের দক্ষিণপাড়ায় এ ঘটনা ঘটে। অভিযুক্ত মাসুম (৩০) একই এলাকার আলী কদরের ছেলে। এসময় কুকুরগুলোর লালনপালনকারী পারুল নামে এক নারীকে কান্নায় ভেঙে পড়তে দেখা যায়।

পারুলসহ প্রত্যক্ষদর্শীরা বলেন, মাসুমের বাড়ি থেকে মুরগী মেরে ফেলে একটি কুকুর। এরই জের ধরে বুধবার দুপুরে বাড়ির সামনে বাটিতে ভাতের সঙ্গে বিষ মিশিয়ে ৬টি কুকুরকে খেতে দেয়। এরপরই একে একে পাচটি কুকুরের মৃত্যু হয়। তারা আরও বলেন, আমরা নিষেধ করা সত্বেও মাসুম আমাদের কথা শোনেনি। মাসুম বলেন, জেল হলে হোক তাতে কোনো সমস্যা নেই। সব কুকুরকে মেরে ফেলবো।

পরিবেশবাদী সংগঠন ‘পানকৌড়ি’র প্রতিষ্ঠাতা বেলগাছি গ্রামের স্কুলশিক্ষক বখতিয়ার হামিদ দৈনিক মাথাভাঙ্গাকে বলেন, একটি মুরগী খাওয়া থেকে ক্ষোভে ছয় কুকুরকে ভাতের সঙ্গে বিষ মিশিয়ে খেতে দেয় মাসুম। একে একে পাচটি কুকুর মারা যায়। বাকি একটার অবস্থা আশঙ্কাজনক। কুকুরগুলো পারুলসহ কয়েজন লালনপালন করতেন। এক কথায় পোষা কুকুর হিসেবেই ধরা যেতে পারে। তিনি আরও বলেন, বেলগাছি গ্রামটি প্রাণিপ্রেমি হিসেবে পরিচিত। আমাদের একটি সংগঠন আছে। কোনো প্রাণি কাউকে ক্ষতি করলে সংগঠন থেকে ক্ষতিপূরণ দেয়ার অনেক নজির আছে। তারপরও এমন জঘন্যতম কাজ করলো। আমরা মন থেকে নিতে পারছি না। কার্যকরী ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদন করবো। এ বিষয়ে অভিযুক্ত মাসুমের বাড়ি গেলে তাকে পাওয়া যায়নি। মোবাইলে একাধিকবার কল করেও রিসিভ করেননি মাসুম।

চুয়াডাঙ্গা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. গোলাম মোস্তফা দৈনিক মাথাভাঙ্গাকে বলেন, প্রাণি হত্যা অপরাধ। বিষ প্রয়োগে হত্যা করার অধিকার কারোর নেই। প্রাণিকল্যাণ আইনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান দৈনিক মাথাভাঙ্গাকে বলেন, আমরা জানি মাঝে মধ্যে অনেকের হাঁস-মুরগী মেরে ফেলছে। এ জন্য বিষ প্রয়োগে কুকুর হত্যা কোনোভাবেই মেনে নেয়া যায় না। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ওই যুবকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More