চুয়াডাঙ্গায় তীব্র শীত : কম্বল বিতরণে জেলা প্রশাসনের তড়িৎ পদক্ষেপ

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ২০৭০০ কম্বল ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে দুদফায় বরাদ্দ ২৯ লাখ টাকা

স্টাফ রিপোর্টার: না, অন্যবারের মতো এবার শীতের শেষে শীতবস্ত্র বিতরণ নয়। দুস্থদের দুর্ভোগ লাঘবে যথাসময়েই যাতে প্রকৃত দুস্থদের মাঝে সরকারের বরাদ্দকৃত শীতবস্ত্র পৌঁছে দেয়া যায় তা নিশ্চিত করতে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন। ইতোমধ্যেই কম্বল বিতরণের কাজও শুরু করেছেন তিনি। চলতি শীত মরসুমের প্রথম শৈত্যপ্রবাহ শুরুর আগের দিনে তিনি নিজ হাতে কম্বল বিতরণ করে কার্যক্রমের উদ্বোধন করেন।

চুয়াডাঙ্গাসহ দেশের বেশকিছু এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদ্যু শৈত্যপ্রবাহ। এর প্রভাবে তীব্র শীত অনুভূত হচ্ছে। তা অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অধিদফতর এরকমই পূর্বাভাস জানিয়ে বলেছে, উপ মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসগারে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সরাদেশের আবহওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। গোপালগঞ্জ, কুমিল্লা, তেঁতুলিয়া, রাজারহাট ও চুয়াডাঙ্গা অঞ্চল সমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা তেঁতুলিয়ায় ৭ দশমিক ১ ও সর্বোচ্চ শ্রীমঙ্গলে ২৮ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় গতকাল সর্বনি¤œ ছিলো ৯ দশমিক ৬ ও সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সকালে বেলা বাড়ার সাথে সাথে ঝলমলে রোদে তাপমাত্রা উপভোগ্য হলেও বেলা গড়ানোর সাথে সাথে শীতের তীব্র শীত অনুভূত হচ্ছে। রাতে দুস্থদের দুর্ভোগ বাড়ছে। এদিকে চলতি মরসুমের প্রথম শৈত্যপ্রবাহ শুরুর আগে থেকেই চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের পক্ষে প্রকৃত দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ শুরু হয়েছে। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেছেন, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ২০ হাজার ৭শ কম্বল বরাদ্দ পাওয়া গেছে। দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে প্রথম দফায় কম্বল কেনার জন্য বরাদ্দ পাওয়া ২৪ লাখ টাকা ইতোমধ্যেই উপজেলা নির্বাহী অফিসারদের দেয়া হয়েছে। ওই টাকায় কম্বল কেনার কাজও প্রায় শেষের পথে। সর্বশেষ শীতবস্ত্র কেনার জন্য একই মন্ত্রণালয় থেকে বরাদ্দ পাওয়া গেছে আরও ৫ লাখ টাকা। এ টাকা দিয়েও শীতবস্ত্র ক্রয় করে প্রকৃত দুস্থদের মাঝে বিতরণের তোড়জোড় চলছে। যথাসময়েই যাতে প্রকৃত দুস্থরা শীতবস্ত্র হাতে পেতে পারেন তার যাবতীয় পদক্ষেপ নেয়া হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More