চুয়াডাঙ্গায় সাপ্তাহিক পশুহাটে কোরবানির পশু বেচাকেনা করা যাবে

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেছেন, ‘পশুর চামড়ার দাম কম হওয়ায় চামড়া রপ্তানির জন্য সরকার অনুমতি দিয়েছে। চামড়া মূল্যবান জিনিস। চামড়া সঠিকভাবে সংগ্রহ ও সংরক্ষণ করবেন। পবিত্র ঈদুল আজহার নামাজের স্থানের বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের সিদ্ধান্ত পায়নি। ধর্ম মন্ত্রণালয় যে সিদ্ধান্ত দেবে তা আমরা মেনে চলবো। সাপ্তাহিক পশুহাটে কোরবানির পশু বেচাকেনা করা যাবে এবং গুরুত্বপূর্ণ খোলামাঠে পশু বিক্রির অনুমতি দেয়া হবে।’ গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আসন্ন পবিত্র ঈদুল আজহা ২০২১ উদযাপন উপলক্ষে এবং নির্দিষ্ট স্থানে পশু কোরবানি ও দ্রুততম সময়ে বর্জ্য অপসারণ সংক্রান্ত প্রস্তুতিমূলকসভায় জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার এসব কথা বলেছেন।
জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত পবিত্র ঈদুল আজহার প্রস্তুতিমূলক সভায় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. আবু তারেক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাজিয়া আফরীন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আরাফাত রহমান, পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, জীবননগর উপজেলা চেয়ারম্যান হাফিজুর রহমান, এমওডিসি ডা. আওলিয়ার রহমান, এনএসআই উপপরিচালক জিএম জামিল সিদ্দিক, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক এবিএম রবিউল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.এএইচএম শামিমুজ্জামান, ইমাম আব্দুল মজিদ, মুফতি মামুনুর রশীদ, মাওলানা মো. ইয়াকুব আলী, মুফতি জুনাইদ আল হাবিবী, মুফতি রুহল আমিন, চামড়া ব্যবসায়ী আমিরুল ইসলাম, মহিন উদ্দিন ও মফিজ উদ্দিন, জেলা দোকান মালিক সমিতির সভাপতি আব্দুল কাদের জগলু, বীর মুক্তিযোদ্ধা আবু হাসান, ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী মো. ময়নুদ্দিন, সাংবাদিক অ্যাড. রফিকুল ইসলাম ও শাহ আলম সনিসহ সরকারি কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
সভায় জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার আরও বলেন, ‘পবিত্র ঈদুল আজহার প্রথম জামাত সকাল ৭টায় অনুষ্ঠিত হবে। পরবর্তী জামাত ৪৫ মিনিট বিরতির পর অনুষ্ঠিত হবে। স্বাস্থ্যবিধি মেনে পশু জবাই করতে হবে। কোরবানির পশুর চামড়া এতিমখানা ও মাদরাসাগুলোতে দান করে দেবেন। পশুর বর্জ্য নির্ধারিত স্থানে রাখতে হবে। পৌরসভা দ্রুত সময়ে সরিয়ে নিয়ে যাবে। যারা পশু জবাই করে তাদের প্রশিক্ষণের জন্য প্রাণিসম্পদ বিভাগ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন। পশু জবাইয়ের প্রচার-প্রচারণা বাড়াতে লিফলেট বিলি করা হবে। এলাকাভিত্তিক ছোটখাট গরুর হাট বসবে। জেলা প্রশাসকের অনুমতি নিতে হবে। অনলাইন পশুহাটে পশু বেচাকেনা চালু আছে। স্থায়ী হাটগুলো ১দিন বসবে। ভারত থেকে ১টি গরু যেন দেশে প্রবেশ করতে না পারে। বিজিবিকে বলেছি সরকারের নির্দেশ পালন করতে হবে। দুধ বিক্রেতাদের কথা চিন্তা করে ১৫ জুলাই থেকে বেলা ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত মিষ্টির দোকান খোলা থাকবে। গরু চুরি-ডাকাতি রোধ, হাটে জাল নোট শনাক্তের জন্য ব্যাংক কর্তৃপক্ষকে অবহিত করা, রাস্তার দু’ধারে ঝোপঝাড় পরিষ্কার করতে সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যানরা প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন। অক্সিজেন, ওষুধ ও চিকিৎসার অভাবে কোভিড-১৯ আক্রান্ত কেউ যেন মারা না যান এর ম্যাকানিজম করেন। আকিজ গ্রুপ ৪টি হাইফ্লো ন্যাজাল ক্যানুলা প্রদান করবেন। সংকটের সময় মানুষের সেবা করা বড় সময়। সরকারের মানবিক সহায়তার কোনো ঘাটতি নেই। ৫৩ হাজার মানুষ ১০ কেজি করে চাল পাবেন। ১৮০ টন চাল ও ৯ লাখ টাকা মজুদ আছে। মানুষের কল্যাণে যার যতোটুকু সম্ভব সাহায্য করবেন। ইমাম সাহেবরা মানুষের জন্য দোয়া করবেন। সকলকে জানাই পবিত্র ঈদুল আজহার আগাম শুভেচ্ছা।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More