চুয়াডাঙ্গায় স্বল্প খরচে অসহায়-দরিদ্র রোগীদের সেবা দিচ্ছে ইম্প্যাক্ট মাসুদুল হক হাসপাতাল

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় মুগুর পা দু’লাখ টাকার অপারেশন মাত্র তিন হাজার টাকা খরচ করে অসহায়-দরিদ্র রোগীদের সেবা দিচ্ছে ইম্প্যাক্ট মাসুদুল হক হাসপাতাল। গতকাল বুধবার থেকে ৩দিনব্যাপী চিকিৎসা ও অপারেশন কার্যক্রম শুরু হয়েছে।
চুয়াডাঙ্গা শহরের কেদারগঞ্জ ইম্প্যাক্ট মাসুদুল হক হাসপাতালে প্রতিবন্ধিতা প্রতিরোধ ও প্রতিকার কল্পে এ এলাকায় দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। এরই ধারাবাকিতায় ঠোটকাটা, তালুকাটা, মুগুর পা, পায়ের শিরটান ও সেরিব্রাল পলসি ইত্যাদি অপারেশন করা হচ্ছে। বিশেষ করে মুগুর পা রোগীদের জন্য অত্যাধুনিক চিকিৎসা করে আসছে। চলতি বছরে ৩১টি সিরিয়াল প্লাস্টার করা হয়েছে। যার শতকরা ৯০ ভাগ রোগী অপারেশন ছাড়া ভালো হওয়ার পথে।
গত কয়েক বছর ধরে একটি বেসরকারি সংস্থা অধ্যাপক ডা. সারওয়ার ইবনে সালারে তত্ত্বাবধানে ইম্প্যাক্ট হাসপাতালের তিনটি শাখায় মুগুর পা ও পায়ের শিরটান রোগীদের চিকিৎসা করে আসছেন। গত বছরের ডিসেম্বর মাসে ১০০ রোগীর অপারেশন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় গতকাল বুধবার ২ মার্চ থেকে ৪ মার্চ তিনদিন ব্যাপী এ কার্যক্রম শুরু হয়েছে। এ ধরনের চিকিৎসা রাজধানী ঢাকা ছাড়া অত্র অঞ্চলে প্রায় অসম্ভব। যা ইম্প্যাক্ট মাসুদুল হক হাসপাতাল করে থাকে। এ অপারেশনের জন্য চুয়াডাঙ্গা ছাড়াও কুষ্টিয়া, সিরাজগঞ্জ, পাবনা, ঝিনাইদহ, মাগুরা, ফরিদপুর, সাতক্ষীরা, নড়াইল ও মেহেরপুর জেলা থেকেও রোগী এসেছে।
৭ সদস্য চিকিৎসক দলের নেতৃত্বে রয়েছেন, ডা. কাজী শহিদ-উল- আলম। সহযোগিতায় আছেন ডা. কাওছার রাব্বী, ডা. তাজউদ্দিন মোল্লা, ডা. একেএম শাহজাহান পলাশ, ডা. তাপস ম-ল, ডা. শিব প্রসাদ দাস, অধ্যাপক ডা. সিরাজুল ইসলাম, ডা. মুশফিকুর রহমান ও ডা. তাপস তালুকদার।
চুয়াডাঙ্গা ইম্প্যাক্ট মাসুদুল হক হাসপাতালের প্রশাসক ডা. শফিউল কবীর জিপু বলেন, চুয়াডাঙ্গা জেলাসহ অত্র অঞ্চলের মানুষের স্বাস্থ্যসেবা ও চিকিৎসা স্বল্পমূল্যে পাই সেদিকে বিবেচনা করে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মুগুর পা অপারেশন রাজধানী ঢাকায় প্রায় ২ লাখ টাকা খরচ হয়ে থাকে। কিন্তু এখানে মাত্র তিন হাজার টাকায় চিকিৎসা ও অপারেশন করা হচ্ছে। যদি ২০জন রোগী নির্বাচন করা সম্ভব হয়। তবে এ টিমকে আগামীতে আবারও আমন্ত্রণ জানানো হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More