চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে ২দিনব্যাপী উন্নয়ন মেলা সম্পন্ন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে ২দিনব্যাপী অনুষ্ঠিত উন্নয়ন মেলা সম্পন্ন হয়েছে। সমাপনী দিনে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘বাংলাদেশের এক অনন্য অর্জন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ’ প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত ওই মেলা সম্পন্ন হয়েছে। বঙ্গবন্ধুর জন্নশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে গতপরশু এ মেলা উদ্বোধন করা হয়।
চুয়াডাঙ্গায় জেলা প্রশাসনের জেলা শিল্পকলা একাডেমি চত্বরে আয়োজিত মেলার সমাপনী দিনে গতকাল রোববার সন্ধ্যায় মেলার স্টলগুলোর মধ্যে শ্রেষ্ঠত্বের বিচারে পুরস্কার বিতরণ ও অংশগ্রহণকারী সকল স্টল মালিকদের হাতে শান্ত¦না পুরস্কার তুলে দেয়া হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরিন, সদর উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ সাদিকুর রহমান, এনডিসি আমজাদ হোসেন, জেলা শিক্ষা অফিসার আতাউর রহমান, প্রাণিসম্পদ কর্মকর্তা গোলাম মোস্তফাসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ। মেলায় শ্রেষ্ঠ স্টলের পুরস্কার লাভ করেন সড়ক ও জনপথ বিভাগ, দ্বিতীয় পুরস্কার লাভ করে চুয়াডাঙ্গা ওজোপাডিকো এবং তৃতীয় স্থান অধিকার করে। সড়ক জনপথ বিভাগের পক্ষে প্রথম পুরস্কার লাভ করেন নিবাহী প্রকৌশলী নজরুল ইসলাম, ওজোপাডিকোর পক্ষে পুরস্কার গ্রহণ করেন চুয়াডাঙ্গা ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী ময়নুদ্দিন ও যৌথভাবে তৃতীয় পুরস্কার লাভ করেন ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স ও জেলা প্রাথমিক শিক্ষা অফিস। এর আগে বঙ্গবন্ধুর জন্নশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত ভলিবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানারআপ দলের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে আলমডাঙ্গা উপজেলা ও রানারআপ হওয়ার গৌরব অর্জন করে চুয়াডাঙ্গা সদর উপজেলা। সদর উপজেলা দলের পক্ষে জেলা প্রশাসকের হাত থেকে পুরস্কার গ্রহণ করেন নির্বাহী অফিসার ও উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি মুহাম্মদ সাদিকুর রহমান ও দলের ম্যানেজার নাসির আহাদ জোয়ার্দ্দার। পুরস্কার বিতরণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রফেসর মুন্সি আবু সাঈফ।
দামুড়হুদা অফিস জানিয়েছে, গতকাল রোববার দুপুরে দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে বাংলাদেশ উত্তরণের মর্যাদা অর্জন করায় এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। ২ দিনব্যাপী উন্নয়ন মেলার সমাপনী আলোচনা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মতিন, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক হযরত আলী। মেলার সমাপনী অনুষ্ঠানের আলোচনাসভা শেষে পুরস্কার বিতরণ করা হয়। মেলার অংশগ্রহণকারী স্টলের মধ্যে ১মস্থান অধিকার করে দামুড়হুদা উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ, ২য়স্থান অধিকার করে উপজেলা প্রাথমিক শিক্ষা অধিদফতর ও ৩য়স্থান অধিকার করে উপজেলা কৃষি বিভাগ। এরআগে উপজেলা পরিষদ মুক্তমঞ্চে সেমিনার, কুইজ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা সমবায় কর্মকর্তা হারুন অর রশিদ।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, ‘উন্নয়নশীল বাংলাদেশের মর্যাদা অর্জন উপলক্ষ্যে বাংলাদেশের এক অনন্য অর্জন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ’ প্রতিপাদ্য করে সারাদেশের মতো আলমডাঙ্গায়ও উন্নয়ন মেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ২৮ মার্চ বিকেল ৫টায় উপজেলা মঞ্চে সমাপনী আলোচনাসভা শেষে মেলায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। সমাপনী অনুষ্ঠানে আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার ম-লের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন। বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা শেখ নুর মোহাম্মদ জকু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হুমায়ন কবীর, পুলিশ পরিদর্শক অপারেশন দেবব্রত রায়, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, কৃষি অফিসার হোসেন শহীদ সোহরাওয়ার্দী, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সোহেল রানা, এসএম আলমগীর শফিউল্লাহ, পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাসানুজ্জামান খান। সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামীম রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন, শিক্ষা অফিসার শামসুজ্জোহা, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারি, উপজেলা প্রকৌশলী আব্দুর রশিদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ক কর্মকর্তা এনামুল হক, সমাজ সেবা অফিসার আফাজ উদ্দিন, উপজেলা খাদ্য কর্মকর্তা মিয়ারাজ হোসেন, খাদ্য পরিদর্শক রাকিবুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশলী হাসিবুজ্জামান, আবাসিক প্রকৌশলী হাবিবুর রহমান, পল্লি উন্নয়ন কর্মকর্তা শায়লা শারমিন, মহিলা বিষয়ক কর্মকর্তা, মাখছুরা জান্নাত, তথ্য সেবা কর্মকর্তা স্নিগ্ধা দাসসহ বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
জীবননগর ব্যুরো জানিয়েছে, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষ্যে জীবননগর উপজেলায় আয়োজিত দুই দিনব্যাপী উন্নয়ন মেলা সম্পন্ন হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল রোববার বিকেলে আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
এবারের উন্নয়ন মেলায় উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরের ২৪টি স্টল ঠাঁই পায়। অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশে অনন্য অর্জন তুলে ধরে প্রতিটি স্টলে তাদের অংশীদারত্ব প্রদর্শন করা হয়। ২দিনব্যাপী এ মেলায় উপজেলা স্বাস্থ্য বিভাগ তাদের কর্মকা- তুলে ধরে প্রথম স্থান অর্জন করে। আমার বাড়ি আমার খামার ও পল্লী সঞ্চয় ব্যাংক ২য় স্থান এবং উপজেলা শিক্ষা অফিস ৩য় স্থান অর্জন করে।
উপজেলা নির্বাহী অফিসার এসএম মুনিম লিংকনের সভাপতিত্বে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হাজি হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দিনেশ চন্দ্র পাল ও বীর মুক্তিযোদ্ধা নিজাম উদ্দীন।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগরে ২দিনব্যাপী উন্নয়ন মেলার সমাপনী অনুষ্ঠানে সমৃদ্ধ বাংলদেশ শীর্ষক সেমিনার, উন্নয়ন বিষয়ক কুইজ ও উপস্থিত বক্তৃতা, স্থানীয় বিভিন্ন উন্নয়ন বিষয়ক চিত্র প্রদর্শন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও উন্নয়ন মেলায় অংশগ্রহণকারী উপজেলার বিভিন্ন দফতরের বিজয়ী স্টলসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ হয়েছে। গতকাল রোববার বিকেলে মুজিবনগর উপজেলা প্রশাসনের আয়াজনে সমাপনী মেলায় সভাপতিত্ব করেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মুজিবনগর নাজমুল আলম, মুজিবনগর থানা ইনচার্জ (ওসি) মো. আব্দুল হাশেম, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ রফিকুল ইসলাম মোল্লা, মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মহাজনপুর ইউপি চেয়ারম্যান আলহাজ আমাম হোসেন মিলু, মোনাখালী ইউপি চেয়ারম্যান মফিজুর রহমান মফিজ, কৃষি অফিসার আনিছুজ্জামান খান, সমাজসেবা অফিসার আব্দুর রব, যুব উন্নয়ন কর্মকর্তা বিপ্লব কুমার কু-ুসহ উপজেলার বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। শেষে উপজেলা সমাজসেবা অফিসের আয়াজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এক অনন্য অর্জন বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে দেশব্যাপী উদযাপন উপলক্ষ্যে গৃহীত কর্মসূচির আওতায় সুদমুক্ত ক্ষুদ্র লোন ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপবৃত্তির চেক প্রদান করা হয়।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল রোববার দুপুরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে মহেশপুরে সেমিনার অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার শাশ্বতী শীলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ময়জদ্দীন হামীদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ। প্রবন্ধ উপস্থাপনা করেন এটিএম খাইরুল আনাম। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন মহেশপুর প্রেসক্লাবের সভাপতি আব্দুর রহমান, উপজেলা সমাজসেবা অফিসার জুলফিকার আলী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেরুননেছা, কৃষি অফিসার হাসান আলী প্রমুখ। পরিশেষে ২৯টি স্টলের মধ্যে পুরস্কার করা হয়। এরমধ্যে প্রথম স্থান দখল করে উপজেলা কৃষি অফিস, দ্বিতীয় ফায়ার সার্ভিস, তৃতীয় স্থান দখল করে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস। এছাড়া সকল স্টলে শান্ত¦না পুরস্কার দেয়া হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More