চুয়াডাঙ্গা প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে ড. এআর মালিক

এলাকার উন্নয়নে সর্বাত্মক চেষ্টা অব্যাহত রয়েছে : দরকার সহযোগিতা
স্টাফ রিপোর্টার: ‘দেশে উচ্চশিক্ষা নেয়ার পর বিদেশে পড়তে গিয়ে বুঝেছি ইংরেজি শেখা কতোটা জরুরি। আন্তর্জাতিক এ ভাষা সঠিকভাবে না জানলে সর্বক্ষেত্রেই কীভাবে কতোটা পিছিয়ে পড়তে হয় তা উপলব্ধি থেকেই নিজের জেলা চুয়াডাঙ্গায় ইংরেজি মাধ্যমের বিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। চিত্তবিনোদনের স্থানের অভাব ঘোঁচাতেই মায়ের নামে নিজ গ্রাম ইব্রাহিমপুরে গড়ে তুলেছি শিশুপার্ক। ভাল বীজ ছাড়া ভালো ফসল আশা করা যায় না ভেবেই গড়ে তুলেছি বীজ উৎপাদন কেন্দ্র। নিজ এলাকাসহ দেশের কল্যাণার্থেই এসব প্রতিষ্ঠান গড়ে তোলা। সাংবাদিকদের সর্বাত্মক সহযোগিতা পেলে জেলার জন্য আরও অনেক কিছু করার ইচ্ছে রয়েছে।’
দেশের বিশিষ্ট শিল্পপতি কৃষি উদ্যোক্ততা অসংখ্য প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক একাধিক পত্রিকার সম্পাদক ড. এআর মালিক উপরোক্ত আশাবাদ ব্যক্ত করে আরও বলেছেন, ‘এলাকার হতদরিদ্রদের পাশে সবসময় থেকেছি। এখনও আছি। সম্প্রতি আড়াইশ পরিবারের ঘর নির্মাণ করে দিয়েছি। এলাকার অসংখ্য পরিবারের মাধ্যমে গরু মোটাতাজাকরণের কর্মসূচি অব্যাহত রয়েছে। এতে বহু অস্বচ্ছ্বল পরিবার যেমন স্বচ্ছ্বল হচ্ছে, তেমনই দেশে মাংসের চাহিদা পূরণেও সহায়ক হচ্ছে। এসব কোথায় কাদের মাধ্যমে করা হচ্ছে তা গোপন রাখা নৈতিকতার অংশ হিসেবেই প্রকাশ করি না। দান গোপনেই করতে হয়।’ গতকাল রোববার সন্ধ্যায় চুয়াডাঙ্গা প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি আরও বলেন, এলাকাবাসীর চিকিৎসার্থে নিজ গ্রামে গড়ে তুলেছি হাসপাতাল। এ চিকিৎসা কেন্দ্র থেকে বহু মানুষ চিকিৎসা সুবিধা নিচ্ছেন। গ্রাম পর্যায়ে ভালো চিকিৎসককে স্থায়ীত্ব করা যাচ্ছে না বলেই মাঝে মাঝে স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়। এ সমস্যা থেকে উত্তরণের চেষ্টা যেমন চলছে; তেমনই চুয়াডাঙ্গা পুলিশপার্ক সড়কে স্থাপিত ইংলিশ মিডিয়াম স্কুলেও দক্ষ অধ্যক্ষ নিযুক্ত করা হয়েছে। দক্ষ শিক্ষকম-লী দ্বারাও পাঠদান করা হচ্ছে। এ প্রতিষ্ঠান থেকে শিক্ষা নিয়ে বিশ^-দরবারে শক্ত অবস্থান করে নিতে পারলে আমার চেষ্টা স্বার্থক হবে। চুয়াডাঙ্গার কৃষি উন্নয়নে সর্বাত্মক চেষ্টা অব্যাহত রয়েছে। ইতোমধ্যেই কৃষিমন্ত্রী ও প্রতিমন্ত্রীকে চুয়াডাঙ্গায় আমন্ত্রণ জানানো হয়েছে। মন্ত্রীরা এলে এলাকার কৃষি সম্ভাবনার বিষয়টি জেনে নিশ্চয় প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।
চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি সরদার আল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি। সহসাধারণ সম্পাদক ইসলাম রকিবের উপস্থাপিত সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদফতরের অবসরপ্রাপ্ত মহাপরিচালক চুয়াডাঙ্গার কৃতিসন্তান ড. হামিদুর রহমান, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সাধারণ সম্পাদক বিপুল আশরাফ। বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক এমএম আলাউদ্দীন, প্রেসক্লাবের দফতর সম্পাদক আবুল হাসেম, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফাইজার চৌধুরী, বাংলাদেশ সাংবাদিক সমিতির সহসাধারণ সম্পাদক কামরুজ্জামান চাঁদ, সদস্য জামান আখতার প্রমুখ।
অনুষ্ঠানের বিশেষ অতিথি ড. হামিদুর রহমান তার বক্তব্যে বলেন, চুয়াডাঙ্গা কৃষি সম্ভাবনাময়ী জেলা। ব্লাক ব্যাঙ্গল গটসহ কৃষি আবাদে যে দৃষ্টান্ত স্থাপন হয়েছে তাতে জেলায় কৃষি বিশ^বিদ্যালয়সহ কৃষি বিষয়ে বিভিন্ন গবেষণা কেন্দ্র স্থাপনের দাবি যুক্তিযুক্ত। আমাদের জনপ্রতিনিধিসহ সাংবাদিক এবং জেলার কৃতি সন্তানেরা যে যেখানে আছেন সকলে নিজ নিজ অবস্থানে থেকে আন্তরিকভাবে চেষ্টা করলে অবশ্যই চুয়াডাঙ্গায় অনেক কিছুই করা সম্ভব। তাছাড়া চুয়াডাঙ্গাসহ পাশর্^বর্তী এলাকায় রয়েছে বেশ কিছু গরুত্বপূর্ণ স্থান। এসব স্থানগুলো ইতিহাস এবং ঐতিহ্যগতভাবে পূর্ণাঙ্গ পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা সম্ভব। কৃষি এবং পর্যটন কেন্দ্রের দিকে বিশেষ উদ্যোগ নিলে এলাকার অর্থনৈতিক অবস্থার উন্নতি করা সম্ভব। তাছাড়া ইংরেজি শিক্ষাপ্রতিষ্ঠানের গুরুত্ব অনেক। এক সময় শুধু বাংলা নিয়ে আমাদের আধিক্যতা ছিলো। মাতৃভাষার প্রতি দরদ রেখেই আমাদের আন্তর্জাতিক ভাষা জানার ওপর গুরুত্ব দেয়া দরকার। এই প্রয়োজনীয়তা উপলব্ধি করে চুয়াডাঙ্গায় ড. এআর মালিক ইংলিশ মিডিয়াম স্কুল গড়ে তুলেছেন। এ প্রতিষ্ঠানের মাধ্যমে এলাকার মেধাবীরা ইংরেজি মাধ্যমে লেখাপড়ার সুযোগ নিয়ে বহুদূর এগিয়ে যেতে পারবে।
অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের পক্ষে ফুল দিয়ে অভিনন্দন জানানো হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More