চুয়াডাঙ্গা-মেহেরপুরের বিভিন্ন স্থানে বিশ্ব খাদ্য দিবস পালিত

দেশের প্রতি ইঞ্চি জমি আবাদি করার আহ্বান
স্টাফ রিপোর্টার: দেশের প্রতি ইঞ্চি জমি আবাদি করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিরাপদ খাদ্য ও পুষ্টির নিশ্চয়তা এবং শিক্ষা ও চিকিৎসাসহ মৌলিক চাহিদা পূরণ করা সরকারের লক্ষ্য। এক ইঞ্চি জমিও যাতে অনাবাদি না থাকে। কারণ অনেক দেশেই এখন খাদ্যের অভাব। দেশের মাটি আছে, মানুষ আছে। আমরা যেন খাদ্য অভাবে না ভুগি। রাজধানীর একটি হোটেলে ‘বিশ্ব খাদ্য দিবস-২০২১’ উপলক্ষ্যে গতকাল শনিবার আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) প্রকাশিত ‘হান্ড্রেড ইয়ার্স অব অ্যাগ্রিকালচারাল ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। তিনি জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ‘বঙ্গবন্ধু ধান ১০০’ অবমুক্ত করেন এবং ‘বঙ্গবন্ধু ধান ১০০’ দিয়ে নির্মিত জাতির পিতার একটি প্রতিকৃতিও উন্মোচন করেন। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে আর যেন কোনো দুর্ভিক্ষ না হতে পারে এবং কেউ যেন চক্রান্ত করে দুর্ভিক্ষ সৃষ্টি করতে না পারে, সেদিকে বিশেষ দৃষ্টি দিতে হবে। আমরা খাদ্য নিরাপত্তা ও খাদ্য? চাহিদা পূরণ করে যাব। হতদরিদ্রদের বিনা মূল্যে খাদ্য দিয়ে তাদের খাদ্য চাহিদা পূরণ করবো। নিরাপদ খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে সবাইকে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, খাদ্যে অপচয় কমাতে হবে। সারা বিশ্বের এক দিকে কিন্তু প্রচুর খাদ্য অভাব আবার অন্য দিকে প্রচুর খাদ্য অপচয় হয়। সেজন্য অতিরিক্ত যে খাদ্য থাকে তা পুনঃব্যবহার করা যায় কীভাবে, সেই বিষয়টি আমাদের চিন্তা করতে হবে।
এদিকে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এবারের প্রতিপাদ্য হলো- ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ- ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন’। চুয়াডাঙ্গায় গতকাল শনিবার সকালে জেলা প্রশাসন, কৃষি বিভাগ ও খাদ্য বিভাগের আয়োজনে আলোচনাসভা অনুষ্ঠিত। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মাজেদ। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. নজরুল ইসলাম সরকার। বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরীন।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় বিশ্ব খাদ্য দিবস উদযাপন উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টার দিকে দামুড়হুদা উপজেলা পরিষদ সভা কক্ষে দিবসটি উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান মনির, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নুরুন্নবী। দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে ও প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংগঠনের সার্বিক সহযোগিতায় এ সময় অতিথি ছিলেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার প্রকল্প সমন্বয়কারী ইউনুচ আলী। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন দামুড়হুদা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাসুম আব্দুল্লাহ।
জীবননগরে ব্যুরো জানিয়েছে, বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে জীবননগরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার জীবননগর উপজেলা পরিষদ সভাকক্ষে বেলা ১১ টার সময় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি মো. হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, জীবননগর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ওবায়দুর রহমান, জীবননগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক কাজী শামসুর রহমান চঞ্চল, সাংবাদিক সালাউদ্দীন কাজল, মিঠুন মাহমুদ, চাষী রমজান, জীবননগর শাপলাকলি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বাকিবিল্লাহ প্রমুখ।
মেহেরপুর অফিস জানিয়েছে, বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে মেহেরপুরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সদর উপজেলা নির্বাহি অফিসার আসাদুজ্জামান রিপনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স্বপন কুমার খান, অতিরিক্ত কৃষি কর্মকর্তা কামরুজ্জামান, জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা রিয়াজ মাহমুদ, কৃষিবিদ শামসুল হক, আনোয়ারুজ্জামান, নুরুন্নবী সিদ্দিকী প্রমুখ।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More