জনবল ছাড়াই চলছে দামুড়হুদা উপজেলা ভেটেরিনারী হাসপাতাল

নাম পরিবর্তন করা হলেও পুরোনো সাইনবোর্ডটি সরানো হয়নি এখনও
দামুড়হুদা অফিস: জনবল ছাড়াই চলছে দামুড়হুদা উপজেলা ভেটেরিনারী হাসপাতাল। দামুড়হুদা উপজেলা সদর থেকে ১০ কিলোমিটার দূরে দর্শনায় অবস্থিত হাসপাতালটি। দুইটি অফিস কক্ষ, একটি স্টোর রুম ও ট্রেনিংরুমসহ দ্বিতল ভবন থাকলে ও জনবল না থাকায় দুর্ভোগের স্বীকার হচ্ছেন ওই এলাকার খামারীগণ। ভেটেরিনারী হাসপাতালটিতে ৭জন জনবল থাকার কথা থাকলেও কোনো জনবল না থাকায় উপজেলা সদরের প্রাণিসম্পদ অফিস থেকে ধার করা দুইজন জনবল দিয়ে চালানো হচ্ছে হাসপাতালটি।
উপজেলা প্রণিসম্পদ অফিস সূত্রে জানাগেছে, উপজেলার শিল্পনগরী দর্শনায় অবস্থিত ভেটেরিনারী হাসপাতালে একজন উপ-সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তা, উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা (কৃত্তিম প্রজনন) একজন, ভেটেরিনারী সার্জন একজন, ড্রেসার একজন, কম্পাউন্ডার একজন, অফিস সহায়ক একজন ও নাইটগাড একজন মোট ৭জন জনবল থাকার কথা। কিন্তু কোনো জনবলই নেই হাসপাতালটিতে। উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে ধার একজন উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা ও একজন নাইটগার্ড দিয়ে কোনোমতে চলছে হাসপাতাল। প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্র থেকে নাম পরিবর্তন হয়ে উপজেলা ভেটেরিনারী হাসপাতাল করা হলেও দীর্ঘ দুই বছর পেরিয়ে গেলেও সাইনবোর্ডটি পরিবর্তন করা হয়নি। উপজেলার দর্শনা পৌর এলাকায় ছোট বড় প্রায় দেড় শতাধিক গরু, ছাগল, মুরগির খামার রয়েছে। এছাড়াও এলাকার প্রায় কৃষক বাড়ীতে গরু, ছাগল ও হাস-মুরগি পালন করে থাকে। হাসপাতালে কোনো জনবল না থাকায় গরু, ছাগলের কোনো ধরনের সমস্যা দেখা দিলে খামারিদের ছুটে যেতে হয় ১০ কিলোমিটার দূরে দামুড়হুদা উপজেলা সদরে।
দর্শনা পৌর এলাকার ঈশ্বরচন্দ্রপুর গ্রামের আতিয়ার রহমান ও আজমপুর গ্রামের গরু খামারী বলেন, উপজেলা ভেটেরিনারী হাসপাতালটিতে দীর্ঘ প্রায় ৪-৫ বছর কোনো জনবল নেই। তাদের খামারে গরু ছাগলসহ বিভিন্ন পশু পাখির সমস্যা দেখা দিলে হাতের গোড়ায় পশু হাসপাতাল থাকলেও সেখানে কোন জনবল বা চিকিৎসক না থাকায় ছুটে যেতে হয় ১০ কিলোমিটার দূরে উপজেলা সদরের প্রাণিসম্পদ অফিসে। এতে করে তাদের যেমন সময় নষ্ট হয় তেমনি খামারে মারাত্মক কোনো সমস্যা দেখা দিলে হাতুড়ে ডাক্তারের স্মরণাপন্ন হতে হয়। এতে অনেক সময় ক্ষতির সম্মুখীন হতে হয়। প্রয়োজনীয় জনবল নিয়োগ দিয়ে হাসপাতালটির কার্যক্রম পরিপূর্ণভাবে চালু হলে এলাকার খামারিগণ দ্রুত চিকিৎসা পাবে সেই সাথে তাদের ভোগান্তি কমে যাবে।
দামুড়হুদা উপজেলা প্রণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আব্দুল্লা আল মামুন জানান, দীর্ঘ ৪-৫ বছর উপজেলা ভেটেরিনারী হাসপাতালে জনবল শূন্য থাকায় উপজেলা প্রাণিসম্পদ অফিসের একজন নৈশ প্রহরীকে ওখানে রাখা হয়েছে। এছাড়াও প্রজেক্টের কর্মরত একজন উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা সপ্তাহে ২-৩ দিন ভেটেরিনারি হাসপাতালে বসে কার্যক্রম চালু রাখা হয়েছে। জনবল নিয়োগের বিষয়ে উধ্বর্তন কর্তৃপক্ষের নিকট চিঠি পাঠানো হয়েছে। আশা করা হচ্ছে দ্রুত জনবল নিয়োগ হবে। তিনি সাইনবোর্ডের বিষয়ে বলেন, ২-৩ বছর আগে উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্রের নাম পরিবর্তন করে উপজেলা ভেটেরিনারী হাসপাতাল নামকরণ করা হয়েছে। কিন্তু ভুলবসত সাইনবোর্ডের নাম পরিবর্তন করা হয়নি। দ্রুত সাইনবোর্ডটি পাল্টানো হবে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More